টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৯ পিএম, ২৭ মে ২০২২
টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

ফাইল ফটো

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ এখনো শক্তিশালী দল হয়ে উঠেনি। তবে নিজেদের মাঠে সফররত শ্রীলঙ্কার বিপক্ষে বাজেভাবে সিরিজ হারায় আবারও আলোচনার খোরাক জুগিয়েছে বাংলাদেশ টেস্ট দল। সিরিজে প্রথম টেস্টে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে হাতাশ করেছেন মমিনুল হকরা। বোলিং ছাড়াও ব্যাটিংয়ে চরম ব্যর্থতায় লজ্জাজনক পরাজয়ের স্বাদ নিতে হয়েছে। দলের এমন বাজে পারফর্ম্যান্সে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের ‌‘কাঠগড়ায়’ জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন কোচিং স্টাফরা।

শুক্রবার (২৭ মে) সিরিজে দ্বিতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিন ছিল। তবে বাংলাদেশের হার রচিত হয়ে যায় বৃহস্পতিবার (২৬ মে) শেষ বিকেলেই। ঢাকা টেস্টে চতুর্থ দিন শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে ২৪ রানে ৫ উইকেট হারিয়েছিল। পরে অবশ্য মুশফিক রহিম এবং লিটন দাসের রেকর্ড জুুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

দুই ইনিংসে ব্যাটিং ব্যর্থতার ঢাকা টেস্টে হারটা নিশ্চিতই ছিল, শেষ পর্যন্ত তাই হয়েছে। দলের এমন বাজে অবস্থার কারণ জানতে এবং সমাধানের পথ খুঁজতেই ম্যাচ শেষে পুরো কোচিং স্টাফদের সাথে সভা করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নামজুল হাসান পাপন।

প্রায় দুই ঘণ্টাব্যাপী চলা বৈঠক শেষে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন নাজমুল হাসান পাপন। বলেন, কিছু একটা তো আছেই, সামথিং ইজ রঙ। তবে এ সমস্যাগুলো আমাদের পক্ষে বলা খুব কঠিন।

সাংবাদিকদের সাথে নাজমুল হাসান পাপন কথা বলাটাই শুরু করেন মন খারাপের বার্তা দিয়ে। বলেন, ‍“সবার মন খারাপ, আসলে কাকে কী বলবো। সবার বুঝতেই অসুবিধা হচ্ছে যে, আসলে কোথায় সমস্যা? কারণ, একটা হচ্ছে যে, সুযোগের সদ্ব্যবহার। চট্টগ্রামে আমরা একটা ভালো পজিশনে ছিলাম।”

নাজমুল হাসান পাপন বলেন, “কিছু একটা সামথিং ইজ রঙ (দলের মধ্যে), -এ সমস্যাগুলো আমাদের পক্ষে বলা খুব কঠিন। কিন্তু আমি শিউর যে, এটা নিয়ে কাজ করতে হবে।”

কোচিং স্টাফদের সাথে বৈঠকের বিষয়ে পাপন বলেন, “এটা নিয়েই (সমাধান) আজকে আমি কোচিং স্টাফদের সাথে নিয়ে বসেছিলাম। যে তোমরা সমস্যাগুলো সমাধানের জন্য কি করছো? ওদেরকে (কোচিং স্টাফ) বলা হয়েছে, তোমরা আলাদা আলাদা প্ল্যান দাও। যেমন- ব্যাটিং কোচ জেমি সিডন্স অলরেডি কাজ শুরু করছে, দু’দিন পর থেকেই সে স্পেশেফিক কয়েকজন প্লেয়ারকে নিয়ে মাঠে কাজ করবে।”

২৪ রানে ৫ উইকেট; মাঠে থাকলে ‘হার্ট অ্যাটাক’ করতেন বিসিবি সভাপতি

তিনি আরও বলেন, “স্পিন বোলিংয়ের ক্যাম্প হচ্ছে। এলান ডোনাল্ড (বোলিং কোচ) বলা হয়েছে। ও দেখে বলবে যে কী কী করতে হবে। সো, ও যখন থাকবে না, তখনও আমরা যেন ওদিকে নজর দিতে পারি। আমাদের লোকাল কোচ আছে, এইচপির কোচ আছে, তাদের দিয়ে আমরা কাজে লাগাতে চাই (পরে)।”

টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর কাছেও ভবিষ্যৎ পরিকল্পনার একটা প্ল্যান চাওয়া হয়েছে। নাজমুল হাসান পাপন বলেন, “প্রধান কোচের (রাসেল ডোমিঙ্গো) কাছেও একটা অভারঅল প্ল্যান চাওয়া হয়েছে। যে, ভবিষ্যতে কী কী প্ল্যান? কী চাও তুমি এবং এটার জন্য কী করতে হবে, এই প্ল্যানটা দিতে।”

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক

কোচিং স্টাফ ছাড়া টাইগারদের টেস্ট অধিনায়ক মমিনুল হকের সাথেও কথা হয়েছে জানান নাজমুল হাসান পাপন। বলেন, “মমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা যে খুব চিন্তিত না নয়। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, রান পাচ্ছে না। এটা তো একটা চিন্তার বিষয়ই। এবং একজন ক্যাপ্টেন যখন পারফর্ম করতে পারে না তখন তার উপর কেমন প্রেসার পড়ে ধারণা করেন! তবে আমরা আশা করি যে, ও তাড়াতাড়ি রানে ফেরত আসুক।”

অধিনায়কত্ব নিয়ে তিনি আরও বলেন, “ওর (মমিনুল হক) সাথে আমি একটু বসেছিলাম এবং সামনে আরও বসবো, লম্বা ডিসকাশনে। দেখি ও (মমিনুল) কী মনে করে (অধিনায়কত্ব নিয়ে)। তারপর একটা সিদ্ধান্তে আসা যাবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ঢাকা টেস্টে বাংলাদেশের লজ্জাজনক পরাজয়, সিরিজ শ্রীলঙ্কার

ঢাকা টেস্টে বাংলাদেশের লজ্জাজনক পরাজয়, সিরিজ শ্রীলঙ্কার

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

ডোমিঙ্গোকে শুধু শুধু বলির পাঠা বানানো হয় : নাজমুল হাসান

ডোমিঙ্গোকে শুধু শুধু বলির পাঠা বানানো হয় : নাজমুল হাসান

চুক্তিতে থাকা ক্রিকেটারদের অবশ্যই খেলতে হবে: নাজমুল হাসান

চুক্তিতে থাকা ক্রিকেটারদের অবশ্যই খেলতে হবে: নাজমুল হাসান