২৪ রানে ৫ উইকেট; মাঠে থাকলে ‘হার্ট অ্যাটাক’ করতেন বিসিবি সভাপতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২৩ মে ২০২২

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুরে শঙ্কা পড়ে গিয়েছিল বাংলাদেশ। ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানে ৫ উইকেট হারিয়ে যেন দম বন্ধ হওয়ার অবস্থা। সংবাদ সম্মেলনেও ঠিক তেমনটাই জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বলেন, ‘ওই সময় থাকলে (মাঠে) হার্ট অ্যাটাক হতো, আল্লাহর রহমত আমি ছিলাম না।’

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ ভালো ব্যাট করলেও সেটি ছিল শ্রীলঙ্কার প্রথম ইনিংসের জবাব। তবে ঢাকা পর্বে সিরিজের শেষ টেস্টে টসভাগ্যে জয় পেয়ে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগারদের অধিনায়ক মমিনুল হক।

মূলত শ্রীলঙ্কারদের চাপে ফেলতেই প্রথম ব্যাট করে বড় সংগ্রহ গড়ার ইচ্ছা ছিল বাংলাদেশের। তবে শুরুতেই বড় ধরনের ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় বলে উদ্বোধনী জুটি হারানো বাংলাদেশ সপ্তম ওভারে দলীয় ২৪ রানে হারিয়ে বসে ৫ উইকেট। খালি হাতে ফিরেন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল এবং সাকিব আল হাসান।

তবে দলের এমন বিপর্যয়ে ব্যাট হাতে ঢাল হয়ে দাঁড়িয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম এবং লিটন কুমার দাস। দু’জনের বিশ্ব রেকর্ড জুটিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। প্রথম দিন শেষে টাইগারদের সংগ্রহ দাঁড়িয়েছেন ৫ উইকেটে ২৭৭ রান (৮৫ ওভার)। ব্যাট হাতে মুশফিক ১১৫ এবং লিটন দাস ১৩৫ রানে অপরাজিত রয়েছেন।

ম্যাচ শেষে টাইগার কোচ রাসেল ডোমিঙ্গোর সংবাদ সম্মেলন শেষে বাংলাদেশ সফরে আসা আইসিসি চেয়ারম্যানকে সাথে নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করতে আসেন বিসিবি সভাপতি। সেখানে স্বভাবতই ম্যাচ নিয়ে কথা উঠলে মজা করে বাংলাদেশের বিপর্যয়ের সময়কালের তথ্য জানান।

নাজমুল হাসান পাপনের কাছে জানতে চাওয়া হয়, দিনের প্রথম ঘণ্টার খেলা দেখে অস্বস্তিবোদ হয়েছিল কি-না?

নাজমুল হাসান বলেন, “ওই সময় থাকলে (মাঠে) হার্ট অ্যাটাক হতো, আল্লাহর রহমত আমি ছিলাম না। আমি তো প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলাম। প্রধানমন্ত্রী জিজ্ঞেস করলেন, ‘এই, কি অবস্থা খেলার?’ আমি বললাম, ‘আপা, সাহস নেই দেখার। যতক্ষণ মাঠে না যাব, আমি শুনছি না’।”

বিসিবি সভাপতি বলেন, “মাঠে এসে লিফটের সামনে দাঁড়িয়ে দেখলাম এই অবস্থা (২৪ রানে ৫ উইকেট)। তখন তো ন্যাচারালি একটা শকট। তবে যেভাবে মুশফিক ও লিটন ব্যাট করেছে, বিশেষ প্রশংসা ওদের প্রাপ্য। অবিশ্বাস্য…।”

দলের বিপর্যয়ে ব্যাট হাতে দুর্দান্ত খেলেছেন মুশফিকুর রহিম এবং লিটন কুমার দাস। দুজনের ব্যাট থেকে ২৫৩ রানের অবিচ্ছেদ্য জুটি পেয়েছে বাংলাদেশ। যা ২৫ রানে পাঁচ উইকেট হারোনোর পর ষষ্ঠ উইকেট জুটিতে বিশ্ব রেকর্ড রানের জুটি। মুশফিক-লিটনের এমন ব্যাটিং স্বস্তি পেয়েছেন নাজমুল হাসান পাপন।

জানতে চাইলে বলেন, “এটা শুধু আমার কেন? আপনাদের (সাংবাদিকদের) দেয় নাই? সারা বাংলাদেশের দম আটকে যাচ্ছিল তখন, আমার ধারণা। সেদিক থেকে বিরাট স্বস্তি।”

ঢাকায় পাকিস্তানের গড়া ৬৩ বছরের রেকর্ড ভাঙলেন মুশফিক-লিটন

নাজমুল হাসান পাপন বলেন, “ওরা তো খেলতে পারে জানি। এবং প্রত্যেকে, যারা আউট হয়েছে.. আজকে আউট হয়েছে প্রথম দিকে, ওরা কি পারে না? ওরা তো পারে। আমাদের হয়েছে কী, কেন যেন ম্যাচ করছে না, একসাথে সব। এক ব্যাটিং করছে খুব ভালো, আবার বোলিংয়ে একটু খারাপ। সবাই যদি একটু কন্টিবিউট করতে পারতো, আস্তে আস্তে তাহলে মনে হয় আমার ভালো হতো।”

তিনি বলেন, “খুবই গুরুত্বপূর্ণ হলো মুশফিক রানে ফিরেছে, ওর প্রতি আমাদের কনফিডেন্সটা সবসময় ছিল। সবসময় আমি অন্তত বলে আসছি ও বেস্ট ব্যাটাসম্যান (ব্যাটার), সারা জীবন বলে আসছি। আমি নিশ্চিত ছিলাম ও (মুশফিক) ফেরত আসবে। লিটন দাস রানে ফিরেছে। তামিম ফর্মে ফিরেছে, আজকে হয়তো সে আউট হয়ে গেছে। সো, আমি ওতো ভয় পাচ্ছি না।”

মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরি, শঙ্কার মাঝে স্বস্তি

টেস্ট অধিনায়ক মমিনুল হক রানে নেই। তার জন্য দোয়া চেয়ে নাজমুল হাসান পাপন বলেন, “দোয়া করছি মমিনুল যত তাড়াতাড়ি সম্ভব ব্যাটিংয়ে ফিরে আসুক। সে খুবই ভালো ব্যাটসম্যান (ব্যাটার)। এটাতে কোন সন্দেহ নেই। বাট এখন হচ্ছে না, না হলে কী করা যাবে? সো দোয়া করতে পারি যেন দ্রুত ফিরতে পারে। আমার ধারণা খুব শিগগিরই সে ফিরে আসবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

মিরপুরেও ধারাবাহিকতার ‘শীর্ষে’ লিটন

মিরপুরেও ধারাবাহিকতার ‘শীর্ষে’ লিটন

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম