মমিনুলের সিদ্ধান্ত নেওয়া উচিত, কোনটা ভালো: জালাল ইউনুস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৯ পিএম, ৩০ মে ২০২২
মমিনুলের সিদ্ধান্ত নেওয়া উচিত, কোনটা ভালো: জালাল ইউনুস

ফাইল ফটো

বাংলাদেশ ক্রিকেটে আলোচনায় এখন টেস্ট অধিনায়ক মমিনুলের অধিনায়কত্ব এবং তার ফর্ম নিয়ে। দেশের অভিজ্ঞ এ টেস্ট ক্রিকেটারের সামর্থ্য নিয়ে কারো কোনো কথা না থাকলেও টানা ব্যর্থতায় অধিনায়কত্ব নিয়ে চলছে নানা সমালোচনা। তারই ধারাবাহিকতায় এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুসও জানালেন, মমিনুলের এখন সিদ্ধান্ত নেওয়া উচিত, তার জন্য কোনটা ভালো।

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া ঘরের মাঠে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। দুই টেস্টেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন অধিনায়ক মমিনুল হক। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে মমিনুল করেন মাত্র ২ (১৯ বল)। ড্র মেনে নেওয়ায় দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে আর ব্যাট করতে হয়নি।

চট্টগ্রাম টেস্টে ব্যর্থ হওয়ার পর ঢাকায় দ্বিতীয় টেস্টেও মমিনুলের ব্যাট ছিল হতাশার কাতারে। ঢাকা টেস্টের দুই ইনিংসে টাইগার অধিনায়কের ব্যাট থেকে রান এসেছে যথাক্রমে ৯ এবং শূন্য (০)। অর্থাৎ, পুরো সিরিজে তিন ইনিংস মমিনুলের ব্যাট থেকে এসেছে ১১ রান। দলের হার এবং ব্যাট হাতে এমন পারফর্ম্যান্সে অধিনায়ক মমিনুলের সাথে কথা বলতে চেয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সোমবার (৩০ মে) সেই বিষয়েই জানতে চাওয়া হলে বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “কয়েক দিন আগে প্রেসিডেন্ট (বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন) ক্লিয়ার করেছেন আপনাদের (সাংবাদিকদের)। এটা নিয়ে বিশেষ কিছু (আপডেট) নেই। প্রেসিডেন্ট বাইরে (দেশের বাইরে) আছেন, আসার পরে কথা বললেন (মমিনুলের সাথে)।”

মমিনুল হকের নেতৃত্বে বাংলাদেশ এখন পর্যন্ত খেলা ১৭টি টেস্ট খেলেছে। যার মধ্যে নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয় ছাড়াও আরও দুটি জয় এবং দুটি ড্র রয়েছে। বাকি ১২টি টেস্টে হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

নেতৃত্ব দেওয়া ১৭ টেস্টে ৩১ ইনিংসে ব্যাট করেছেন মমিনুল। যেখানে টাইগার অধিনায়কের ব্যাট থেকে রান এসেছে ৯১২, গড় ২৯.৪২।অধিনায়কত্ব পাওয়ার আগে মমিনুেলের রান তোলার গড় ছিল ৩৯। জালাল ইউনুস মনে করেন, ব্যাট হাতে রান না পাওয়া মমিনুলের জন্য অধিনায়কত্ব এখন বাড়তি একটি চাপ।

চাপে থাকা মমিনুল কি নেতৃত্ব হারাচ্ছেন?

তিনি বলেন, “হ্যাঁ, আমার মনে হয় (মমিনুল চাপে আছেন)। দেখেন, ক্যাপ্টিন্সি একটা অতিরিক্ত চাপ। ব্যাটিং করার সময় সে (মমিনুল) যখন রান করতে পারছে না, তখন চাপটা বেশি হয়ে যাচ্ছে। ব্যাটিংরও একটা প্রভাব পড়তে পারে।”

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর বিসিবির ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও জানিয়েছেন, অধিনায়কত্ব ছেড়ে দিয়ে মমিনুলের ব্যাটিংয়ে দিকে মনোযোগ দেওয়া উচিত। খালেদ মাহমুদ সুজনের সাথে একমত বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস।

তিনি বলেন, “আমার মনে হয় যে, সম্ভবত তার (মমিনুল) সিদ্ধান্ত নেওয়া উচিত যে, তার কোনটা হলে ভালো হয়। এটা নিয়েই তার সাথে কথা বলার কথা রয়েছে। প্রেসিডেন্ট আসলে তার সাথে এটা নিয়ে কথা বলবেন।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রতিভার খোঁজে বিসিবি, স্পেশাল ক্যাম্পে ৩২ স্পিনার

প্রতিভার খোঁজে বিসিবি, স্পেশাল ক্যাম্পে ৩২ স্পিনার

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক