সেন্ট লুসিয়া টেস্ট: প্রথম দুই ঘণ্টায় ভালো শুরু করতে চান সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৩ এএম, ২৪ জুন ২০২২
সেন্ট লুসিয়া টেস্ট: প্রথম দুই ঘণ্টায় ভালো শুরু করতে চান সাকিব

তৃতীয় মেয়াদের অধিনায়কত্বের শুরুটা খুব একটা সুখকর হয়নি সাকিব আল হাসানের। ব্যক্তিগত পারফর্মেন্সে নিজে উজ্জ্বল থাকলেও দল হেরেছে বাজেভাবে। দুই ইনিংসেই শুরুতেই পিছিয়ে পড়েছে বাংলাদেশ। এটা অবশ্য শুধু এই সিরিজেই হয়েছে এমন নয় বরং বেশ পুরোনো চিত্র! তাই অধিনায়ক সাকিবের চোখ প্রথম দুই ঘণ্টায়, ভালো শুরু করতে চান তিনি।

অ্যান্টিগা টেস্টে টসে হেরে প্রথম ব্যাট করতে হয়েছিল বাংলাদেশকে। প্রথম ঘণ্টায়ই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল টাইগাররা। অধিনায়ক সাকিবের অর্ধশতক না হলে ১০০ এর নীচেই অলআউট হতে হতো টাইগারদের। যে মাঠের আগের টেস্টেই ৪৩ রানে অলআউটের দুঃস্মৃতি রয়েছে।

দ্বিতীয় ইনিংসেও একই চিত্র! বেশ কয়েক টেস্ট ধরেই যে চিত্রটা দেখা যায়! টপ অর্ডার দলকে খাঁদে ফেলে যায়, মিডল-লোয়ার মিডল অর্ডার সেখান থেকে টেনে তুলবে।

এই চিত্র বদলাতে চান সাকিব। প্রথম দুই ঘণ্টাতে ভালো খেলার উপরে মনোযোগ তার। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে সাকিব বলেন, “আমরা কেবল মনোযোগ দিতে পারি কালকের (আজকের) ম‍্যাচের প্রথম দুই ঘন্টায়, সেটা আমরা ব‍্যাটিং করি আর বোলিং করি। তারপর থেকে ম‍্যাচ পরিস্থিতি অনুযায়ী আমাদের খেলতে হবে। প্রথম দুইটা ঘণ্টা আমরা ভালোভাবে শুরু করার চেষ্টা করব।”

ব্যাটারদের উপায় খুঁজে বের করতে হবে, সহজ সমাধান: সাকিব

দ্বিতীয় টেস্টে শুক্রবার (২৪ জুন) বাংলাদেশ সময় রাত আটটায় সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগারারা। সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নাই। তবে প্রথম টেস্টের চেয়ে এই ম্যাচে উইকেট একটু ভিন্ন হবে বলেই ধারণা করছেন সাকিব। বলছেন, সেন্ট লুসিয়ায় প্রথম দিন থেকেই রান উঠবে।

সাকিব বলেন, “আমার মনে হয়, প্রথম দিন থেকেই অ‍্যান্টিগার চেয়ে অনেক ভালো উইকেট হবে ব‍্যাটিংয়ের জন‍্য। পেস ও বাউন্স একটু থাকবে হয়তো। তবে তেমন একটা সাইডওয়েজ মুভমেন্ট থাকবে বলে আমার মনে হয় না। স্কিডি, বাউন্সি পিচ যখন হয় তখন স্বাভাবিকভাবেই রানটা বেশি হয়।”

মমিনুল চাইলে বিরতি নিতে পারে: সাকিব

ওয়েস্ট ইন্ডিজের মতো দেশগুলোতে খেলতে গেলে পেস ও বাউন্স নিয়ে অযুহাত না দিয়ে বরং এটার সাথে মানিয়ে নেওয়ার কথা বলেছেন সাকিব। বলেন, “পেস ও বাউন্সের কথা যেটা বললাম আমি, সেটার সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। কাল একটা নেট সেশন করেছি, আজ একটা হলে সবাই মোটামুটি মানিয়ে নিতে পারবে। আন্তর্জাতিক ক্রিকেটে নিউ জিল‍্যান্ড বা অন‍্যান‍্য দেশে এই ধরনের উইকেটই থাকে। আমাদের খেলোয়াড়রা যেহেতু সব জায়গায় খেলে এখন অভ‍্যস্ত তাই খুব একটা সমস‍্যা হওয়ার কথা না।”

সিরিজ বাঁচানোর লড়াইয়ে দ্বিতীয় টেস্টে বাংলাদেশ একাদশে আসতে পারে দু’টি পরিবর্তন। চরম রান খরায় ভোগা মুমিনুল হক বাঁ নাজমুল শান্তর একজন বাদ পড়তে পারেন। অন্যদিকে বোলিং বিভাগ থেকে মোস্তাফিজকে বিশ্রাম দেওয়া হতে পারে। দুই জায়গায় আসতে পারেন এনামুল হক বিজয় ও শরিফুল ইসলাম।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আত্মবিশ্বাসী হয়ে হোয়াইটওয়াশ এড়াতে চায় টাইগাররা

আত্মবিশ্বাসী হয়ে হোয়াইটওয়াশ এড়াতে চায় টাইগাররা

মিরাজ-খালেদকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ নির্বাচকের সতর্কবার্তা

মিরাজ-খালেদকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ নির্বাচকের সতর্কবার্তা

‘রোটেশন’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ

‘রোটেশন’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি