টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাটকে ছাড়িয়ে গেলেন লিটন দাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৯ পিএম, ২৮ ডিসেম্বর ২০২২
টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাটকে ছাড়িয়ে গেলেন লিটন দাস

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং তালিকা ভারতের বিরাট কোহলিকে পেছনে ফেললেন লিটন কুমার দাস। ৭০২ রেটিং নিয়ে ক্যারিয়ার সেরা ১২তম স্থানে উঠে এসেছেন লিটন দাস।

এছাড়া বাংলাদেশের পক্ষে টেস্ট ফরম্যাটে ব্যাটারদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মমিনুল হক, জাকির হাসান ও নুরুল হাসানের। বোলিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলাম-মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক সাকিব আল হাসানের।

ঢাকায় ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ২৫ ও ৭৩ রান করেন লিটন। দ্বিতীয় ইনিংসে লিটনের ৭৩ রানের সুবাদেই ভারতকে ১৪৫ রানের টার্গেট ছুঁড়ে দিতে পারে বাংলাদেশ।

৭০২ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন লিটন। দ্বিতীয় টেস্টে ৮৯ রান করা মমিনুল পাঁচ ধাপ এগিয়ে ৬৮তম স্থানে আছেন। ভারতের বিপক্ষে সিরিজে অভিষেক হয় ওপেনার জাকিরের।

চট্টগ্রামে প্রথম টেস্টেই সেঞ্চুরি করেছিলেন জাকির। ঢাকা টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১৫ ও ৫১ রানের ইনিংস খেলেন জাকির। সাত ধাপ এগিয়ে ৭০তমস্থানে জায়গা করে নিয়েছেন জাকির। পাঁচ ধাপ এগিয়ে ৯৩তমস্থানে উঠেছেন নুরুল হাসান সোহান।

বোলিংয়ে ঢাকা টেস্টে মিরাজ ৬ ও তাইজুল ৪ উইকেট নেন। দু’জনই দুই ধাপ করে এগিয়েছেন। বোলিং তালিকায় তাইজুল ২৮ ও মিরাজ ২৯তম স্থানে আছেন। মিরাজের মতো ঢাকা টেস্টে ৬ উইকেট নেন সাকিব। এক ধাপ এগিয়ে ৩২তম স্থানে উঠেছেন টাইগার অধিনায়ক।

ঢাকা টেস্টে ভারতের জয়ে বড় অবদান ছিল স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের। বল হাতে ৬ উইকেট নেন। বোলারদের তালিকায় পঞ্চম স্থানে উঠেছেন অশ্বিন। সতীর্থ জসপ্রিত বুমরাহর মত ৮১২ রেটিং তার। চতুর্থস্থানে আছেন বুমরাহ।

সিরিজে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে জ্বলে উঠেন অশ্বিন। ১৪৫ রানের টার্গেটে ৭৪ রানে ৭ উইকেট পতনে হারের মুখে ছিটকে গিয়েছিল ভারত। তবে অষ্টম উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে ৭১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ভারতকে ৩ উইকেটের জয় এনে দেন অশ্বিন।

ব্যাট হাতে অপরাজিত ৪২ রান করা অশ্বিন তিন ধাপ এগিয়ে ৮৪তমস্থানে উঠেছেন। এছাড়া অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থান ধরে রেখেছেন তিনি। আর ঢাকা টেস্টে ৮৭ ও অপরাজিত ২৯ রান করে র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা ১৬তম স্থানে উঠেছেন আইয়ার।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল ইতিহাসের সাতজন টাইগার ক্রিকেটার

আইপিএল ইতিহাসের সাতজন টাইগার ক্রিকেটার

আইপিএলে দল পেলেন লিটন দাস

আইপিএলে দল পেলেন লিটন দাস

ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করবেন লিটন!

ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করবেন লিটন!

চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স

চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স