টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত দলে ছয় বিশেষজ্ঞ ব্যাটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৩ পিএম, ২৫ এপ্রিল ২০২৩
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত দলে ছয় বিশেষজ্ঞ ব্যাটার

দ্বিতীয় বিশ্বে টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড -বিসিসিআই। ঘোষিত দলে ১৫ মাস পর জাতীয় দলে ফিরেছেন আজিঙ্কা রাহানে। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুষ্ঠেয় এ ফাইনালের জন্য দলে রাখা হয়েছে ছয়জন বিশেষজ্ঞ ব্যাটার।

২০২২ সালের জানুয়ারিতে সর্বশেষ ভারতের হয়ে টেস্ট খেলেছেন রাহানে। দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের সিরিজের ছয় ইনিংসে ১৩৬ রান করেন তিনি। ওই সফরে ব্যাট হাতে রান না পাওয়ায় ফর্মহীনতার কারণে দল থেকে বাদ পড়েন রাহানে। ২০১৩ সালে অভিষেক হওয়ার পর দেশের হয়ে ৮২ টেস্টে ১২টি সেঞ্চুরি ও ২৫টি হাফ-সেঞ্চুরিতে ৪৯৩১ রান করেছেন রাহানে।

এছাড়া সর্বশেষ রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ে হয়ে ৭ ম্যাচে ৬৩৪ রান করেছেন রাহানে। চলমান আইপিএলে চেন্নাইয়ের হয়ে ৫ ইনিংসে ২টি ঝড়ো হাফ-সেঞ্চুরিতে ২০৯ রান করে ছন্দে রয়েছেন রাহানে। এবার তাকে ফেরানো হলো জাতীয় টেস্ট দলে।

রাহানে ছাড়াও দলে ফিরেছেন সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ না পাওয়া ব্যাটার লোকেশ রাহুল। চলমান আইপিএলে লক্ষেী সুপার জায়ান্টের হয়ে ২টি হাফ-সেঞ্চুরিতে ২৬২ রান করেছেন তিনি।

রাহানে-রাহুলের সাথে ব্যাটিং লাইন-আপে আছেন অধিনায়ক রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। উইকেটরক্ষক হিসেবে দলে আছেন কেএস ভরত।

তবে ইনজুরির কারণে দলে সুযোগ হয়নি শ্রেয়াস আইয়ার, ঋসভ পান্থ ও জসপ্রিত বুমরাহর। দলে স্পিনার হিসেবে আছেন রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। আর পেস অ্যাটাকে আছেন মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, জয়দেব উনাদকত, উমেশ যাদব ও শারদুল ঠাকুর।

চলতি বছরের ৭ জুন ইংল্যান্ডের ওভালে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনাল। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠলে শিরোপা জিততে পারেনি ভারত।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, কেএস ভরত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব এবং জয়দেব উনাদকট।


শেয়ার করুন :