কোহলিকে অনুকরণ করতে চান বাটলার

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ৩০ জুলাই ২০১৮
কোহলিকে অনুকরণ করতে চান বাটলার

ভারতের বিপক্ষে দেশটির অধিনায়ক বিরাট কোহলি উদাহারণকেই অনুকরণ করতে চান ইংল্যান্ডের জস বাটলার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) একই দলে খেলায় কোহলির কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন বাটলার। সুতরাং সেই অভিজ্ঞতাই এবার ভারতের বিপক্ষে আসন্ন পাঁচ টেস্টের সিরিজে কাজে লাগাতে চান তিনি।

বুধবার (১ আগস্ট) থেকে এজবাস্টনে প্রথম টেস্টে কোহলির দলের মোকাবেলা করবে ইংল্যান্ড। সম্প্রতি নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র হওয়া টেস্ট সিরিজের সুন্দর প্রত্যাবর্তনটা অব্যাহত রাখতে চান বাটলার।

এ বছরের আইপিএলে দারুণ ব্যাটিং পারফরমেন্স করার সুবাদে পুনরায় টেস্ট দলে ডাক পান ২৭ বছর বয়সী বাটলার। ভারতে দেখানো নৈপুণ্য টেস্ট ক্রিকেটেও অব্যাহত রাখতে পারবেন বলে বিশ্বাস করেন ইংল্যান্ড দলের প্রধান নির্বাচক এড স্মিথ। টেস্টে সাত নম্বরে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে সাদা বলে উইকেটরক্ষক বাটলারকে ইংল্যান্ড দলে নির্বাচন করেন স্মিথ। অবশ্য পর পর দুই হাফ সেঞ্চুরি করে আস্থার প্রতিদানও দিয়েছেন এ তারকা ব্যাটসম্যান।

ওভালে বাটলার সাংবাদিকদের বলেন, মূলত এ বছর আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে এক নাগারে পাঁচ হাফ সেঞ্চুরিই তার কাছে বড় কিছু। আইপিএল থেকে আমার কাছে শিক্ষণীয় সবচেয়ে বড় বিষয় হচ্ছে- বড় খেলোয়াড়রা কি করেন এবং কেন তারা বড় খেলোয়াড়।

তিনি আরও বলেন, তাদের মানসিকতাই ভিন্ন, প্রত্যেক ম্যাচেই জয়ের মানসিকতা এবং এ জন্য ধারাবাহিকতা দরকার। আমার মনে হয় তাদের কাছ থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি। তাদের সংস্কৃতি থেকে এবং ম্যাচের চাপের মধ্যেও তারা কিভাবে আচরণ করে সেটাও শিখেছি।

বিশেষ করে ক্রিকেটের সব ফর্মেটে বিশ্ব সেরা ব্যাটসম্যানদের একজন ভারতীয় অধিনায়ক কোহলির উদাহরণ বাটলারকে উজ্জীবিত করেছে। বাটলার বলেন, ‘বিরাট কোহলি একজন নিঃসন্দেহে মেধাবী। তাকে দেখে আপনিও শক্ত মানসিকতার একজন হতে পারবেন।’

বিষয়টি ব্যাখ্যাসহ তিনি বলেন, তাদেরকে দেখা গেছে অধিকাংশ সময়েই তারা সঠিক সিদ্ধান্ত নিয়ে থাকেন। এটাই দক্ষতা। দিনকে দিন তাদের মধ্যে যে ক্ষুধা থাকে সেটাই এ ধরনের শীর্ষ খেলোয়াড়দের ভালো করতে সহায়ক হয়।

টেস্ট ক্যারিয়ারে বাটলারের ব্যক্তিগত সর্বোচ্চ রান ৮৫। যা চার বছর আগে সাউদাম্পটনে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে তিনি করেছিলেন। এ পর্যন্ত ২০ টেস্টের ক্যারিয়ারের ৩২ ইনিংসে এখনো সেঞ্চুরির দেখা পাননি বাটলার। অবশ্য সব সময়ই তাকে শেষ দিকে ব্যাটিং করতে হয় বিধায় অনেক সময়ই তা করার সুযোগ থাকে না। তবে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজে প্রথম সেঞ্চুরি চান তিনি। বাটলার বলেন, ‘এটাই স্বাভাবিক লক্ষ্য। করতে পারলে খুশি হবো।’

সফরের শুরুতে ভারত টি-চোয়েন্টি সিরিজ জিতেছে। এরপর ইংল্যান্ড জিতেছে ওয়ানডে সিরিজ। কোহলি বলেছেন, আইপিএলের কারণে দুই দলের খেলোয়াড়রাই বেশ আন্তরিক।

মাঠের বাইরে উভয় দলের খেলোয়াড়দের মধ্যে অত্যন্ত সু-সম্পর্ক আছে স্বীকার করেন বাটলারও। তবে দুই দলই পাঁচ টেস্টে সিরিজ জিততে মরিয়া থাকবে জানান তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ডের ইতিহাস সৃষ্টিতে সাক্ষী হবে ভারত

ইংল্যান্ডের ইতিহাস সৃষ্টিতে সাক্ষী হবে ভারত

ভারতের বিপক্ষে নাটকীয়ভাবে ইংল্যান্ড দলে রশিদ

ভারতের বিপক্ষে নাটকীয়ভাবে ইংল্যান্ড দলে রশিদ

বিবিএল থেকে অবসর নিলেন জনসন

বিবিএল থেকে অবসর নিলেন জনসন

অবসরের বার্তা জানালেন স্টেইন

অবসরের বার্তা জানালেন স্টেইন