পাকিস্তানের লিডের পর বৃষ্টিতে ভেসে গেল দ্বিতীয় দিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৫ পিএম, ২৫ জুলাই ২০২৩
পাকিস্তানের লিডের পর বৃষ্টিতে ভেসে গেল দ্বিতীয় দিন

বৃষ্টির দাপটে ভেসে গেল পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার কলম্বো টেস্টের দ্বিতীয় দিন খেলা। বৃষ্টি বিঘ্নিত দিনে মাঠে গড়ানো ১০ ওভারে ৩৩ রান পায় পাকিস্তান। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ১৬৬ রানের জবাবে ৩৮.৩ ওভারে ২ উইকেটে ১৭৮ রান করেছে সফরকারীরা। এতে দ্বিতয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ১২ রানে এগিয়ে রইলো পাকিস্তান।

মঙ্গলবার (২৫ জুলাই) দ্বিতীয় দিন শেষে আগের দিনের দুই অপরাজিত ব্যাটার অধিনায়ক বাবর আজম ২৮ এবং ওপেনার আব্দুল্লাহ শফিক ৮৭ রানে অপরাজিত রয়েছেন। বৃষ্টির কারণে মাঠে মাত্র ১০ ওভার খেলা চললে ৩৩ রান যোগ করেন তারা। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে ১২ রানের লিড পায় পাকিস্তান।

এর আগে সোমবার (২৪ জুলাই) সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে পাকিস্তান স্পিনার আবরার আহমেদ ও পেসার নাসিম শাহর বোলিং তোপে ১৬৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে দিন শেষে ২ উইকেটে ১৪৫ রান করেছে পাকিস্তান। ৮ উইকেট হাতে নিয়ে মাত্র ২১ রানে পিছিয়ে ছিল পাকিস্তান।

শ্রীলঙ্কার ইনিংস শেষে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারে ইমাম উল হককে হারায় পাকিস্তান। ৬ রান করা ইমাম শিকার হন পেসার আসিথার।
তিন নম্বরে ব্যাট হাতে নেমে দ্রুত গতিতে ৪৪ বলে টেস্ট ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরি তুলেন শান মাসুদ।

হাফ-সেঞ্চুরির পর ৫১ রানে আসিথার দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেন মাসুদ। ৪৭ বল খেলে ৪টি চার ও ১টি ছক্কা মারেন তিনি।
এরপর অধিনায়ক বাবর আজমকে নিয়ে দিন শেষ করেন আরেক ওপেনার আব্দুল্লাহ শফিক।

টেস্ট ফরম্যাটে পঞ্চম হাফ-সেঞ্চুরি তুলে ৯৯ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ৭৪ রানে অপরাজিত আছেন শফিক। ৮ রানে অপরাজিত বাবর। শ্রীলংকার আসিথা ৪১ রানে ২ উইকেট নেন।

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা তৃতীয় ওভারে রান আউটের ফাঁদে পড়ে ৪ রানে বিদায় নেন ওপেনার নিশান মাদুশকা। এরপর শ্রীলঙ্কার চাপ আরো বাড়িয়ে দেন দুই পেসার নাসিম ও শাহিন শাহ আফ্রিদি। কুশল মেন্ডিসকে ৬ রানে আফ্রিদি এবং অ্যাঞ্জেলো ম্যাথুজকে ৯ ও ওপেনার-অধিনায়ক দিমুথ করুনারত্মকে ১৭ রানে শিকার করেন নাসিম। এতে ৩৬ রানে ৪ উইকেট হারায় লঙ্কানরা।

পঞ্চম উইকেটে ১১৯ বলে ৮৫ রানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে বিপদমুক্ত করেন দিনেশ চান্ডিমাল ও ধনাঞ্জয়া ডি সিলভা। ৩৪ রান করা চান্ডিমালকে শিকার করে পাকিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন নাসিম। নাসিমের ব্রেক থ্রুর সুযোগে দ্রুত শ্রীলঙ্কার দুই উইকেট শিকার করেন আবরার।

আগের টেস্টের সেঞ্চুরিয়ান ডি সিলভাকে ৫৭ রানে এবং উইকেটরক্ষক সাদিরা সামারাবিক্রমাকে খালি হাতে বিদায় করেন আবরার। তাদের বিদায়ের কিছুক্ষণ পর রান আউট হন টেল এন্ডার প্রবাথ জয়সুরিয়া। এতে ১৩৬ রানে অষ্টম উইকেট হারায় শ্রীলঙ্কা।

এ অবস্থায় নবম উইকেটে ২৭ রান যোগ করে শ্রীলঙ্কার রান দেড়শ পার করেন দুই টেল এন্ডার রমেশ মেন্ডিস ও আসিথা ফার্নান্দো। আবরারের শিকার হয়ে এরা ফিরে গেলে ৪৮.৪ ওভারে ১৬৬ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। রমেশ ২৭ ও ফার্নান্দো ৮ রান করেন। আবরার ৬৯ রানে ৪টি ও নাসিম ৩টি উইকেট নেন।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ৪ উইকেটে জিতে ১-০ তে এগিয়ে রয়েছে পাকিস্তান।



শেয়ার করুন :