ভারতের ইতিহাস গড়া টেস্টের উইকেট নিয়ে আইসিসির অসন্তোষ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৯ জানুয়ারি ২০২৪
ভারতের ইতিহাস গড়া টেস্টের উইকেট নিয়ে আইসিসির অসন্তোষ

কেপটাউনের নিউল্যান্ডসে মাত্র দেড় দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে টেস্ট ইতিহাসে ‌‘সংক্ষিপ্ততম টেস্ট’ হিসেবে রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছিল ভারত। তবে দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার সেই টেস্ট ম্যাচের পিচকে ‘অসন্তোষজনক’ বলে বলে মন্তব্য করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুধু তাই নয়, ‘আইসিসি পিচ ও আউটফিল্ড মনিটরিং প্রসেস’-এর আওতায় কেপটাউনের ওই ভেন্যুকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

মাত্র দেড় দিনে শেষ হওয়া ওই টেস্টে সর্বমোট ৬৪২ বল খেলা হয়েছে। পাঁচদিনের ৩০ ঘণ্টার টেস্ট মাত্র সাড়ে ৯ ঘণ্টায় শেষ হয়েছিল। দেড় দিনে মোট ৩৩ উইকেটের পতন হয়। যেখানে প্রথম দিনই ২৩ উইকেটের পতন হয়েছিল। এর ফলে টেস্ট ইতিহাসে ‘সংক্ষিপ্ততম টেস্ট’ হিসেবে রেকর্ড বইয়ে জায়গা করে নেয় ওই ম্যাচটি।

রেকর্ড গড়া টেস্টে কেপটাউনের উইকেট নিয়ে ম্যাচ কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করলে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার ও ভারত দলপতি রোহিত শর্মার সাথে আলোচনা করার পর প্রতিবেদন জমা দেন আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড। এমন উইকেটকে নিম্নমানের বলেছেন তারা দু’জন।

আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) কাছে রিপোর্ট পাঠানো হয়েছে। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে আপিল করতে পারবে সিএসএ।

ব্রড বলেছেন, “নিউল্যান্ডসের পিচ ব্যাটিংয়ের জন্য বেশ কঠিন ছিল। পুরো ম্যাচেই বল দ্রুত গতিতে বাউন্স করেছে এবং কখনও কখনও সেটি ছিল উদ্বেগজনক। যার ফলে শট খেলা কঠিন ছিল। কয়েকজন ব্যাটারদের গ্লাভসে বল লেগেছে এবং অসমান বাউন্সের কারণে অনেক উইকেটও পড়েছে।”

ম্যাচটিতে ৭ উইকেটে জয় পেয়েছিল ভারত। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৫৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের গুটিয়ে দেওয়ার পথে বল হাতে ৯ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ৬ উইকেট শিকার করেছিলেন মোহাম্মদ সিরাজ। জবাবে প্রথম ইনিংসে ১৫৩ রান করে ভারত।

৯৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ১৭৬ রানে গুটিয়ে দিলে জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭৯ রানের। জবাবে ৩ উইকেট হারিয়ে মাত্র দেড় দিনের মাথায় জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। এ জয়ে সিরিজটি ১-১ জয়ে শেষ হয়। সিরিজের প্রথম ম্যাচে ইনিংস এবং ৩২ রানের ব্যবধানে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা।


শেয়ার করুন :