দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়লো নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়লো নিউজিল্যান্ড

কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। সিরিজের প্রথম টেস্ট ২৮১ রানে জিতেছিল কিউইরা।

১৯৩২ সাল থেকে দ্বিপাক্ষীক টেস্ট সিরিজ খেলছে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। ১৭ বারের মোকাবেলায় এর আগে একবারও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। অবশেষে ৯২ বছর পর ও ১৮তম সিরিজে এসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়লো নিউজিল্যান্ড।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি এসএ টি-টোয়েন্টির কারণে মূল খেলোয়াড়রা না থাকায় এ সিরিজে সাতজন খেলোয়াড়ের অভিষেক করে দক্ষিণ আফ্রিকা। অভিজ্ঞ ক্রিকেটার না থাকার সুযোগটা বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছে নিউজিল্যান্ড।

হ্যামিল্টন টেস্ট জিততে তৃতীয় দিন নিউজিল্যান্ডকে ২৬৭ রানের টার্গেট ছুঁড়ে দেয় দক্ষিণ আফ্রিকা। জবাবে দিন শেষে ১ উইকেটে ৪০ রান করে নিউজিল্যান্ড। ম্যাচের বাকী দু’দিনে ৯ উইকেট হাতে নিয়ে ২২৭ রান দরকার পড়ে ব্লাক-ক্যাপসদের।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) চতুর্থ দিন নিউজিল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন দক্ষিণ আফ্রিকার অফ স্পিনার ডেন পিট। ৫টি চারে ৩০ রান করে পিটের দ্বিতীয় শিকার হন টম লাথাম। ৫৩ রানে দ্বিতীয় উইকেট পতনের পর রাচিন রবীন্দ্রকে নিয়ে ৬৪ রানের জুটি গড়েন উইলিয়ামসন। জুটিতে ২০ রান অবদান রাখা রাচিনকে শিকার করে দক্ষিণ আফ্রিকাকে ব্রেক-থ্রু এনে দেন পিট।

দলীয় ১১৭ রানে রাচিন ফেরার পর ক্রিজে উইলিয়ামসনের সঙ্গী হন উইল ইয়ং। দক্ষিণ আফ্রিকার বোলারদের বিপক্ষে অবলীলায় রানের চাকা ঘুড়িয়েছেন উইলিয়ামসন। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন ইয়ং। এতে ৩ উইকেটে ১৭৩ রান নিয়ে চা-বিরতিতে যায় নিউজিল্যান্ড। তখন ৯২ রানে অপরাজিত ছিলেন উইলিয়ামসন।

বিরতির পর টেস্ট ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। ইনিংস (১৭২) বিবেচনায় দ্রুততম ৩২তম সেঞ্চুরির নজির গড়েন উইলিয়ামসন। এতে ভেঙে যায় ১৭৪ ইনিংসে ৩২তম সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের রেকর্ডটি।

এই নিয়ে চতুর্থ ইনিংসে পঞ্চম সেঞ্চুরি করে পাকিস্তানের ইউনিস খানের রেকর্ড স্পর্শ করলেন উইলিয়ামসন। সর্বশেষ সাত টেস্টে সপ্তম ও চলতি সিরিজে চার ইনিংসে তৃতীয় শতক হাঁকালেন র‌্যাংকিংয়ের এই শীর্ষ ব্যাটার।

উইলিয়ামসনের সেঞ্চুরির পর ইয়ংয়ের হাফ-সেঞ্চুরিতে জয় পেতে সমস্যা হয়নি নিউজিল্যান্ডের। ৩ উইকেটে ২৬৯ রান তুলে টেস্ট ও সিরিজ জিতে নেয় কিউইরা। চতুর্থ উইকেটে ইয়ংয়ের সাথে ২৮৮ বলে অবিচ্ছিন্ন ১৫২ রান যোগ করেন উইলিয়ামসন। দক্ষিণ আফ্রিকার পিট ৯৩ রানে ৩ উইকেট নেন।

প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন অভিষেক টেস্ট খেলতে নামা নিউজিল্যান্ডের উইলিয়াম ও’রুর্ক। তিন সেঞ্চুরিতে ৪০৩ রান করে সিরিজ সেরা হন উইলিয়ামসন।

এদিকে, এ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো প্রথম আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ৪ ম্যাচে ৩ জয় ও ১ হারে ৭৫ শতাংশ পয়েন্ট আছে কিউইদের।

অন্যদিকে, ১০ ম্যাচে ৫৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। ৪ ম্যাচে ১ জয় ও ৩ হারে ২৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে নেমে গেল দক্ষিণ আফ্রিকা। ২ ম্যাচে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে বাংলাদেশ।


শেয়ার করুন :