জয় থেকে ২ উইকেট দূরে ভারত

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮
জয় থেকে ২ উইকেট দূরে ভারত

ছবি : ক্রিকইনফো

অস্ট্রেলিয়ার বিপক্ষে বক্সিং ডে টেস্ট জয়ের জন্য ম্যাচের পঞ্চম ও শেষ দিনে মাত্র ২ উইকেট শিকার করতে হবে সফরকারী ভারতকে। জয়ের জন্য ভারতের ছুড়ে দেয়া ৩৯৯ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ৮ উইকেটে ২৫৮ রান করেছে অস্ট্রেলিয়া। বাকি ২ উইকেটে আরও ১৪১ রান করতে হবে অসিদের।

মেলবোর্নে প্রথম ইনিংসে ফলো-অনে পড়লেও সে পথে না হেটে অস্ট্রেলিয়াকে ২৯২ রানের লিডকে সাথে আবারও ব্যাটিংয়ে নামে ভারত। কিন্তু ব্যাটিংয়ে নেমে মহাবিপদেই পড়ে তারা। স্কোর বোর্ডে ৫৪ রান উঠতেই ৫ উইকেট হারিয়ে বসে টিম ইন্ডিয়া। তৃতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৩৪৬ রানে এগিয়েছিল ভারত।

চতুর্থ দিন সকালে ভারতের হয়ে ব্যাটিং শুরু করেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও উইকেটরক্ষক ঋসভ পান্থ। আগারওয়াল ২৮ ও পান্থ ৬ রান নিয়ে শুরু করেন। ৪৪ রানে পঞ্চম উইকেট হারানোর পরই জুটি বেঁধেছিলেন তারা। তাই নিজেদের জুটিটি বড় করার পাশাপাশি দলের লিডটাও চতুর্থ দিন বড় করছিলেন আগারওয়াল ও পান্থ।

তবে দলীয় ৮৩ রানে বিচ্ছিন্ন হয়ে যান আগারওয়াল ও পান্থ। এই জুটিতে ভাঙ্গন ধরান আগের দিন ৪ উইকেট শিকার করা অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। ৪২ রান করা আগারওয়ালকে নিজের পঞ্চম শিকার বানান কামিন্স। ১৭ ম্যাচের ক্যারিয়ারে তৃতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নেন কামিন্স।

আগারওয়াল ফিরে যাবার পর ভারতের রানের চাকা ঘুড়াচ্ছিলেন পান্থ। তবে ব্যক্তিগত ৩৩ রানে তার বিদায় ঘটে। তার বিদায়ের পরই ৮ উইকেটে ১০৬ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। ৩টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৩৩ রান করেন পান্থ। ২৭ রানে ৬ উইকেট নেন কামিন্স। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং ইনিংস।

দ্বিতীয় ইনিংস ঘোষণা করে জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ৩৯৯ রানের টার্গেট দেয় ভারত। এমন লক্ষ্য পেয়ে দ্বিতীয় ইনিংসে নিজেদের শুরুটা ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া। দলীয় ৬ রানে প্রথম উইকেট হারায় তারা। ৩ রান করে ভারতের সফল বোলার জনপ্রিত বুমরাহর শিকার হন ওপেনার অ্যারন ফিঞ্চ।

দ্বিতীয় উইকেটও খুব দ্রুত হারিয়েছে অস্ট্রেলিয়া। আরেক ওপেনার মার্কাস হ্যারিসকে ১৩ রানে থামিয়ে দেন ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজা। ৩৩ রানে ২ উইকেট হারানোর পর অস্ট্রেলিয়ারকে ঘুড়ে দাঁড়াতে সহায়তা করেন মিডল-অর্ডার তিন ব্যাটসম্যান উসমান খাজা-শন মার্শ-ট্রাভিস হেড। ভারতীয় বোলারদের বিপক্ষে ভালোই লড়াই শুরু করেন।

কিন্তু এই তিনজনকে বড় ইনিংস খেলতে দেননি ভারতের তিন পেসার মোহাম্মদ সামি-বুমরাহ ও ইশান্ত শর্মা। খাজা ৩৩, মার্শ ৪৪ ও হেড ৩৪ রান করেন ফিরেন। আরেক মিডল-অর্ডার ব্যাটসম্যান মিচেল মার্শ ও অধিনায়ক টিম পেইন ব্যর্থ হয়েছেন নিজেদের প্রমাণে। জাদেজার দ্বিতীয় শিকার হওয়ার আগে মার্শ ১০ রান করেন। ২৬ রান করা পেইন হন জাদেজার তৃতীয় শিকার । এ অবস্থায় অস্ট্রেলিয়া ১৫৭ রানে ৭ উইকেট হারিয়ে ফেললে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে ভারত।

তবে ভারতের জয়কে দীর্ঘায়িত করে অস্ট্রেলিয়ার লোয়ার-অর্ডার ব্যাটসম্যান কামিন্স। মিচেল স্টার্ককে নিয়ে ৫৬ বলে ৩৯ রানের জুটি গড়েন কামিন্স। স্টার্ক ১৮ রানে আউট হওয়ার পর নাথান লিঁওকে নিয়ে দিনের খেলা শেষ করে আজই অস্ট্রেলিয়ার হার এড়ান কামিন্স। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৬১ রানে অপরাজিত আছেন কামিন্স। ৬ রানে অপরাজিত আছেন লিঁও। ভারতের জাদেজা ৩টি, বুমরাহ-সামি ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
ভারত : ৪৪৩/৭ডি ও ১০৬/৮ডি, ৩৭.৩ ওভার (আগারওয়াল ৪২, পান্থ ৩৩, কামিন্স ৬/২৭)।
অস্ট্রেলিয়া : ১৫১ ও ২৫৮/৮, ৮৫ ওভার (কামিন্স ৬১*, শন মার্শ ৪৪, জাদেজা ৩/৮২)।


শেয়ার করুন :


আরও পড়ুন

বক্সিং-ডে ১ম টেস্টে পাকিস্তানকে হারালো দক্ষিণ আফ্রিকা

বক্সিং-ডে ১ম টেস্টে পাকিস্তানকে হারালো দক্ষিণ আফ্রিকা

জোড়া সেঞ্চুরি, জয়ের দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

জোড়া সেঞ্চুরি, জয়ের দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

২০১৮ সালের ‘সেরা একাদশে’ সাকিব

২০১৮ সালের ‘সেরা একাদশে’ সাকিব

পাকিস্তান কোচ আর্থারকে শাস্তি দিল আইসিসি

পাকিস্তান কোচ আর্থারকে শাস্তি দিল আইসিসি