চার দিনের দিবা-রাত্রির টেস্টে ভিন্ন নিয়মকানুন

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ২৫ ডিসেম্বর ২০১৭
চার দিনের দিবা-রাত্রির টেস্টে ভিন্ন নিয়মকানুন

২৬ ডিসেম্বর বক্সিং-ডেতে পোর্ট এলিজাবেথে শুরু হবে ইতিহাসের প্রথম চারদিনের দিবা-রাত্রির টেস্ট ম্যাচ। দীর্ঘ দিন পর নতুন এ নিয়মের এ ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী জিম্বাবুয়ে।

নতুন ধারার এ ম্যাচে প্রতিদিন ৯৮ ওভার করে খেলা হবে। সাধারণত পাঁচদিনের টেস্টে ৯০ ওভার খেলা হয়ে থাকে। টেস্টের নিয়মকানুনের তুলনায় ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ম্যাচের নিয়নকানুনে কিছুটা ভিন্নতা রয়েছে।

আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী চার দিনের দিবা-রাত্রির টেস্টে প্রতিদিন খেলা হবে ৯৮ ওভার। সাধারণত পাঁচ দিনের টেস্টে ৯০ ওভার খেলা হয়ে থাকে। তাই চারদিনের টেস্টে প্রতি দিন ৮ ওভার করে বেশি খেলা হবে।

তবে পাঁচদিনের টেস্টের থেকে চারদিনের ম্যাচে কম ওভার খেলা হবে। পাঁচদিনে যেখানে হয় ৪৫০ ওভার। সেখানে প্রতিদিন ৯৮ করে হলেও চার দিনে মোট খেলা হবে ৩৯২ ওভার। পাঁচ দিনের টেস্টের চেয়ে ৫৮ ওভার কম খেলা হবে চারদিনের ম্যাচে।

চারদিনের টেস্টে প্রতিদিন ৮ ওভার বেশি খেলা হওয়ায়, প্রতিদিন ৩০ মিনিট করে বেশি খেলা হবে। পাঁচদিনের টেস্টে প্রতিদিন খেলা হয় ৬ ঘণ্টা। আর চারদিনের টেস্টে প্রতিদিন খেলা হবে সাড়ে ৬ ঘণ্টা। এ ছাড়া পাঁচদিনের টেস্টে ফলো-অনের জন্য রান থাকে ২০০। তবে চারদিনের টেস্টে ৫০ রান কমে সেটি হচ্ছে ১৫০এ। অর্থাৎ ১৫০ রানেই প্রতিপক্ষকে ফলো-অন করানো যাবে।

দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে চারদিনের টেস্টটি শুরু হবে স্থানীয় সময় দুপুর দেড়টায়। প্রথম সেশন শেষ হবে ৩টা ৪৫ মিনিটে। এরপর চা-বিরতির জন্য ২০ মিনিট খেলায় বিরতি থাকবে। দ্বিতীয় সেশন আবার শুরু হবে বিকেল ৪টা ৫ মিনিটে। এই সেশন শেষ হবে ৬টা ২০ মিনিটে। এরপর ডিনারের জন্য ৪০ মিনিট বিরতি দিয়ে আবারও মাঠে গড়াবে ব্যাট-বলের লড়াই। সন্ধ্যা ৭টায় দিনের তৃতীয় ও শেষ সেশন শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।

১৯৭২/৭৩ মৌসুমের পর এই প্রথম চারদিনের টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। কারণ এর আগে তিন বা ছয় দিনের ম্যাচে ফলাফল না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য চলতো টেস্ট ম্যাচ। ১৯৩৮/৩৯ সালে সর্বশেষ অনির্দিষ্টকালের টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়। ডারবানে ঐ টেস্টে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। শেষ পর্যন্ত বৃষ্টির কারণে ম্যাচটি ড্র হয়েছিল।

১৯৭২/৭৩ সালের পর থেকে পাঁচ দিনের টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। তবে ২০০৫/০৬ সালে অস্ট্রেলিয়া ও বিশ্ব একাদশের মধ্যে ছয়দিনের টেস্ট অনুষ্ঠিত হয়েছিল। অসিদের ২১০ রানের দাপুটে জয়ে ম্যাচটি চারদিনেই শেষ হয়ে যায়।

দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের ম্যাচটি হবে অষ্টম দিবা-রাত্রির টেস্ট। দক্ষিণ আফ্রিকার মাটিতে এই প্রথম দিবা-রাত্রির টেস্ট হবে। আগের সাতটির মধ্যে চারটিই অনুষ্ঠিত হয়েছিল অস্ট্রেলিয়ার মাটিতে।


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট খেলতে চান মাশরাফি

টেস্ট খেলতে চান মাশরাফি

চারদিনের টেস্টে গোলাপি বল, দিনে ৯৮ ওভার

চারদিনের টেস্টে গোলাপি বল, দিনে ৯৮ ওভার

আমার স্বপ্নের সঠিক পথেই আছি : মেসি

আমার স্বপ্নের সঠিক পথেই আছি : মেসি

অন্যরকম বিশ্বরেকর্ড গড়লেন অ্যামব্রিস

অন্যরকম বিশ্বরেকর্ড গড়লেন অ্যামব্রিস