ভারতকে হোয়াইটওয়াশ করতে দ.আফ্রিকায় সবুজ পিচ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:১৬ এএম, ২১ জানুয়ারি ২০১৮
ভারতকে হোয়াইটওয়াশ করতে দ.আফ্রিকায় সবুজ পিচ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই টেস্টে সবুজ ঘাস পিচের সমারোহ দেখেনি ভারত। কিছুটা ফ্লাটই ছিল কেপটাউন ও সেঞ্চুরিয়ানের দুই টেস্টের পিচ। তবে সিরিজের তৃতীয় টেস্টে জোহানেসবার্গের নিউ ওয়ান্ডারার্সে সবুজে ভরপুর পিচ অপেক্ষা করছে ভারতের জন্য।

প্রথম দু’টেস্টে নিজেদের মেলে ধরতে পারেনি ভারত। ৭২ ও ১৩৫ রানের ব্যবধানে টেস্ট দু’টি হারে তারা। সেই সাথে তিন ম্যাচের সিরিজও হেরে বসে আছে বিরাট কোহলির দল। দু’ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে যাওয়ায় ভারতকে হোয়াইটওয়াশের লক্ষ্যই দক্ষিণ আফ্রিকার।

সিরিজের তৃতীয় টেস্টে ভারতকে আরও বড় পরীক্ষা ফেলার পরিকল্পনা করছে দক্ষিণ আফ্রিকা। সবুজে পরিপাটি পিচ চাচ্ছে তারা। এমনটা ইতোমধ্যে সেখানকার কিউরেটরকে জানিয়ে দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

দেশটির গণমাধ্যমে বলা হচ্ছে, এ ব্যাপারে দলের পক্ষে থেকে জানানো হয়, ‘প্রথম দু’টেস্টে বাজেভাবে হারলেও বড় ধরনের পরীক্ষায় পড়তে হয়নি ভারতকে। সচরাসচর যেভাবে ভারত বা অন্যান্য দলের জন্য যেমন বাউন্স, সুইং-এর পিচ তৈরি করা হয়, প্রথম দু’টেস্টে তা ছিল না। তবে তৃতীয় টেস্টে আমরা সবুজ পিচ চাই। দলের পক্ষ থেকে ওই ভেন্যুর কিউরেটরকে জানিয়ে দেয়া হয়েছে।’

প্রথম টেস্টের দু’ইনিংসে ১৩০ ও ১৩৫ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অধিনায়ক বিরাট কোহলির ১৫৩ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকার ৩৩৫ রানের জবাবে ৩০৭ রান করতে পারে ভারত। তবে দ্বিতীয় ইনিংসে ভারতকে আবারও পুরনো রুপে দেখা যায়। প্রোটিয়া বোলারদের তোপে ১৫১ রানে নিজেদেরকে গুটিয়ে নেয় তারা।

দ্বিতীয় টেস্টের পিচ দেখে পছন্দ করেছিলেন ভারত দলপতি কোহলি। তারপরও অন্যান্য ব্যাটসম্যানরা এমন পিচে শতভাগ ব্যর্থ হয়েছেন। তৃতীয় টেস্টে সবুজ পিচ হলে কত বড় পরীক্ষায় পড়তে হবে ভারতকে তা ভবিষ্যতই বলে দেবে।

তবে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিসের মন্তব্য ভারতকে হুঁশিয়ার করে দেয়ার মতো। তিনি বলেন, ‘তৃতীয় টেস্টে আমরা আরও বেশি আধিপত্য বিস্তার করে খেলতে চাই। যাতে ভারত কোনভাবেই লড়াই করতে না পারে। প্রথম টেস্টের হার্ডিক পান্ডিয়ার ব্যাটিং এবং দ্বিতীয় টেস্টে কোহলির ব্যাটিংই ছিল ভারতের লড়াই করার চিত্র। কিন্তু সবুজ পিচ তৈরি করে ভারতকে আরও সমস্যায় ফেলতে চাই আমরা।’

যে ধরনের পিচই হোক না কেন, সেখানে খেলার জন্য প্রস্তুত বলে জানান ভারতের ওপেনার মুরালি বিজয়। বলেন, ‘তৃতীয় টেস্ট যে ধরনের পিচেই খেলা হোক না কেন, আমরা সেখানে খেলার জন্য প্রস্তুত। প্রথম টেস্টে আমরা সেরা পারফরমেন্স করতে পারিনি। তবে আমাদের বোলাররা পুরো সিরিজেই অসাধারণ পারফরমেন্স করেছে। আশা করি, বোলারদের সাথে আমরাও জ্বলে উঠতে পারব।’

আগামী ২৪ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে সিরিজে তৃতীয় ও শেষ টেস্ট।


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির বর্ষসেরা কোহলি, একাদশে নেই বাংলাদেশ

আইসিসির বর্ষসেরা কোহলি, একাদশে নেই বাংলাদেশ

আফগানিস্তান ইতিহাসের প্রথম টেস্ট খেলবে জুনে

আফগানিস্তান ইতিহাসের প্রথম টেস্ট খেলবে জুনে

বাজে আচরণের জন্য কোহলির শাস্তি

বাজে আচরণের জন্য কোহলির শাস্তি

আয়ারল্যান্ড সফরে যাচ্ছেন কোহলিরা

আয়ারল্যান্ড সফরে যাচ্ছেন কোহলিরা