জহুর আহমেদে প্রথম হাজারি মুশফিক

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:০৭ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৮
জহুর আহমেদে প্রথম হাজারি মুশফিক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে এক হাজার রান পূর্ণ হলো বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের। তবে মাত্র ৮ রানের রানের জন্য এ ভেন্যুতে দ্বিতীয় সেঞ্চরির দেথা পেলেন না তিনি।

বুধবার থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হওয়া বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের প্রথম দিন মধ্যাহৃ-বিরতির কিছুক্ষণ পর এই ভেন্যুতে এক হাজার রান পূর্ণ করেন মুশফিক। ফলে বাংলাদেশের সাতটি টেস্ট ভেন্যুর মধ্যে তৃতীয় একহাজার রান পূর্ণ করা ব্যাটসম্যান হলেন মুশফিক।

বাংলাদেশের ভেন্যুগুলোর মধ্যে বর্তমানে টেস্ট ফরম্যাটে একমাত্র ১ হাজার রান করা ব্যাটসম্যান সাকিব আল হাসান ও তামিম ইকবাল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৬ ম্যাচে ১২৩৩ রান রয়েছে সাকিবের। এ ভেন্যুতে ১৫ ম্যাচে ১১১৯ রান তামিমের।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে খেলতে নামার আগে এই ভেন্যুতে এখন পর্যন্ত ১৩ ম্যাচের ২৩ ইনিংসে ৯৯৮ রান করেছিলেন মুশফিক, গড় ৪৫.৩৬। এর মধ্যে ১টি সেঞ্চুরি ও ৬টি হাফ-সেঞ্চুরি রয়েছে। এই ভেন্যুতে ১টি মাত্র সেঞ্চুরি ২০১০ সালে করেছিলেন মুশি। ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ১১৪ বলে ১৭টি চার ও ১টি ছক্কায় ১০১ রান করেন তিনি। তারপরও টেস্টটি ১১৩ রানে হেরেছিল বাংলাদেশ।

এই ভেন্যুতে দ্বিতীয় সর্বোচ্চ রান তামিম ইকবালের। ১৪ ম্যাচের ২৬ ইনিংসে ৮৫৫ রান রয়েছে তামিমের। ১৪ ম্যাচের ২৫ ইনিংসে ৭০৭ রান নিয়ে তৃতীয় স্থানে সাকিব আল হাসান। এছাড়া চলমান টেস্টে দ্বিতীয় ব্যাটম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন মুুমিনুল হক। প্রথম দিন শেষে ১৭৫ রানে অপরাজিত রয়েছেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম দিনে ভালো অবস্থানে বাংলাদেশ

প্রথম দিনে ভালো অবস্থানে বাংলাদেশ

আঙুলে ব্যথা নিয়েই চট্টগ্রামে সাকিব

আঙুলে ব্যথা নিয়েই চট্টগ্রামে সাকিব

দ. আফ্রিকার কাছে হেরে ষষ্ঠ বাংলাদেশ

দ. আফ্রিকার কাছে হেরে ষষ্ঠ বাংলাদেশ

টেস্ট অভিষেক হলো সানজামুলের

টেস্ট অভিষেক হলো সানজামুলের