বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার শুভ সূচনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২২
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার শুভ সূচনা

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এই প্রথম ক্ষুদ্র সংস্করণে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। তাতে বিশ্ব চ্যাম্পিয়নদের যাত্রাটাও হল চ্যাম্পিয়নের মতো। নিজেদের মাটিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে সফরকারী শ্রীলঙ্কাকে ২১ রানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো অ্যারন ফিঞ্চের দল।

শনিবার (১১ ফেব্রুয়ারি) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রন জানান লঙ্কান অধিনায়ক দাশুন শানাকা। ব্যাট করতে নেমে দলীয় ৩০ রানের মাথায় ৮ রান করে বিদায় নেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ফিঞ্চের বিদায়ে আরেক ওপেনার বেন ম্যাকডারমটের সাথে জুটি বাঁধেন জশ ইংলিশ।

এই দু’জনের বাটে ভর করে শুরুর বিপদ কাটিয়ে দুরন্ত গতিতে এগিয়ে যেতে থাকে অস্ট্রেলিয়া। ১০ ওভারেই তারা স্কোরবোর্ডে তুলে ফেলে ৮০। ফিফটি করে সামনে থেকে নেতৃত্ব দেন ম্যাকডারমেট। ফিফটি করার কিছুক্ষণ পরই ৪১ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫৩ রানে ম্যাকডারমেট বিদায় নিলে ভাঙ্গে এই জুটি।

ম্যাকডারমেট আউট হতেই তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে অজিদের ইনিংস। বাকি ১০ ব্যাটারদের মধ্যে দু’জন বাদে আর কেউ পৌছাতে পারেননি দুই অঙ্কের কোটায়। ১৮ বলে ৩ বাউন্ডারিতে ২৩ রান করেন ইংলিশ। মিডল অর্ডারে নেমে সমানসংখ্যক ২টি করে চার ও ছয়ে ১৭ বলে ঝড়ো ৩০ রান করেন মার্কাস স্টোনিয়াস। তাতে ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৪৯ রান জমা করে অস্ট্রেলিয়া।

১৫০ রানের জবাবে খেলতে নেমে অজি বোলিং লাইনাপের সামনে রীতিমতো অসহায় হয়ে পড়েছিল শ্রীলঙ্কার ব্যাটাররা। স্টার্ক-হ্যাজলেউডরা মিলে গতিতে নাকাল করে দিয়েছেন লঙ্কানদের। বিশেষ করে ইনজুরি কাটিয়ে ফেরা হ্যাজলেউড। তাতে এক পাথুম নিশানকা ছাড়া আর কেউ দাঁড়াতেই পারছিল না।

১৫ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৮৯ রানে ৫ উইকেট। এরপর শুরু হয় বৃষ্টি। বৃষ্টি থামলে লঙ্কানদের সামনে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৯ ওভারে ১৪৩। কিন্তু নিয়মিত বিরতিতে উইকেট খুঁইয়ে ১৯ ওভার শেষে ৮ উইকেটে ১২২ রানই করতে পারে শানাকার দল। বৃষ্টি আইনে ২১ রানে জিতে যায় অজিরা। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন নিশানকা। চান্ডিমাল অপরাজিত থাকেন ২৫ রানে।

অজিদের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন হ্যাজলেউড। ৩ উইকেট ঝুলিতে পুরেন অ্যাডাম জাম্পা। একই ভেন্যুতে ১৩ ফেব্রুয়ারি (সোমবার) অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাকডোনাল্ডের প্রশংসায় পঞ্চমুখ অ্যারন ফিঞ্চ

ম্যাকডোনাল্ডের প্রশংসায় পঞ্চমুখ অ্যারন ফিঞ্চ

অস্ট্রেলিয়ার কোচ হতে চান না গিলেস্পি

অস্ট্রেলিয়ার কোচ হতে চান না গিলেস্পি

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে কাউন্টিতে চুক্তিবদ্ধ হলেন লাকমল

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে কাউন্টিতে চুক্তিবদ্ধ হলেন লাকমল

লঙ্কা সিরিজে গোলাপী বলের টেস্ট খেলবে ভারত

লঙ্কা সিরিজে গোলাপী বলের টেস্ট খেলবে ভারত