বিশ্ব একাদশকে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ০১ জুন ২০১৮
বিশ্ব একাদশকে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

ছবি : ক্রিকইনফো

ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে গেল বিশ্ব একাদশ। আফ্রিদি-তামিমদেরকে ৭২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে কার্লোস ব্র্যাথওয়েটের দল। ওয়েস্ট ইন্ডিজের করা ১৯৯ রানের জবাবে মাত্র ১২৭ রানেই অলআউট হয়েছে বিশ্ব একাদশ।

ছন্নছাড়া বোলিংয়ের পর অগোছালো ব্যাটিংয়ে জয় থেকে ৭২ রানে দূরে থেকেই সবাই আউট হয়ে যায়। বিশ্ব একাদশের হয়ে কেবল মাত্র লড়তে পেরেছেন থিসারা পেরেরা। অন্যদিকে এভিন লুইস, মারলন স্যামুয়েলসের বিস্ফোরক ব্যাটিংয়ের পর স্যামুয়েল বদ্রি, আন্দ্রে রাসেলের দারুণ বোলিংয়ে অনায়াস জয় পেল বিশ্ব চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার টস হেরে ক্রিকেট তীর্থ লর্ডসে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ। এক প্রান্তে ক্রিস গেইল ও অন্য প্রান্তে লুইস। তবে ব্যাটিংটা বেশ রহস্যময় ছিল। ব্যাট হাতে নেমে রানই করতে পারছিলেন না গেইল। তবে এক প্রান্তে রানের জন্য সংগ্রামে ক্রিস গেইল ব্যর্থ হলেও অন্য প্রান্তে বোলারদের চোখের আর নাকের পানি এক করছিলেন লুইস।

মাত্র ২৩ বলে ৫০ রান করা লুইসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রশিদ খান। লুইস ২৬ বলে ৫টি ছক্কা ও ৫টি চারে মোট ৫৮ রান করে ফেরেন। তবে শোয়েব মালিকের বলে বোল্ড হয়ে আউট হওয়ার আগে ২৮ বলে মাত্র ১৮ রান করেন গেইল।

এর পর শহিদ আফ্রিদির স্টাম্পড হয়ে ফিরে যান আন্দ্রে ফ্লেচার। দ্রুত তিন উইকেট হারানো দলকে পথ দেখান দিনেশ রামদিন ও স্যামুয়েলস। তৃতীয় উইকেটে তারা ৫.৩ ওভারে তুলেন ৫২ রান। এরপর স্যামুয়েলসকে ফেরান রশিদ। ওয়েস্ট ইন্ডিজের এ মিডল অর্ডার ব্যাটসম্যান ২২ বলে চার ছক্কা আর দুই চারে করেন ৪৩ রান।

জীবন পাওয়া রামদিন অলরাউন্ডার রাসেলের সঙ্গে গড়েন আরেকটি কার্যকর জুটি। উইকেটরক্ষক ব্যাটসম্যান রামদিন ২৫ বলে তিনটি করে ছক্কা-চারে অপরাজিত ৪৪ রানের আক্রমণাত্মক ইনিংস খেলেন। রামদিনের সঙ্গে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৪৭ রানের জুটি গড়া রাসেল ১০ বলে তিনটি ছক্কায় করেন ২১ রান।

খরুচে বোলিংয়ে ৪৮ রানে ২ উইকেট নেন আফগান লেগ স্পিনার রশিদ। পাকিস্তানের দুই স্পিনার মালিক ও আফ্রিদি নেন একটি করে উইকেট।

১৯৯ রানের বিশাল টার্গেটে বদ্রি ও রাসেলের দারুণ বোলিংয়ে শুরুটা ভালো হয়নি বিশ্ব একাদশের। ৮ রানের মধ্যে ফিরে যান তামিম, লুক রনকি, স্যাম বিলিংস ও দিনেশ কার্তিক। দুই অঙ্ক ছুয়ে ফিরে যান মালিক ও আফ্রিদি। ব্যাটসম্যানদের আসা যাওয়ার মধ্যে ৩৭ বলে ৭টি চার ও তিনটি ছক্কায় ৬১ রানের ঝড়ো ইনিংস খেলেন থিসারা। টি-টোয়েন্টিতে লঙ্কান অলরাউন্ডারের এটাই সর্বোচ্চ।

৪১ রানে ৩ উইকেট ওয়েস্ট ইন্ডিজের পেসার কেসরিক উইলিয়ামস। লেগ স্পিনার বদ্রি ৩ ওভারে মাত্র ৪ রান দিয়ে নেন ২ উইকেট। রাসেল ২ উইকেট নেন ২৫ রানে।

গত বছর হারিকেন আরমা ও মারিয়ায় ক্যারিবিয়ান অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম, ডমিনিকার উইন্ডসর পার্কসহ মোট ৫টি স্টেডিয়ামকে এ চ্যারিটি ম্যাচ থেকে পাওয়া অর্থে সাহায্য করা হবে।

উল্লেখ্য, এ বিশ্ব একাদশের হয়ে বাংলাদেশের সাকিব আল হাসানেরও খেলার কথা ছিল। তবে তিনি কয়েকদিন আগেই নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। এছাড়া এ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে নেপালের সন্দীপ লামিছানের। ১৭ বছর বয়সী লেগ স্পিনার এক ওভার বল করে ১২ রান দিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ : ২০ ওভারে ১৯৯/৪ (গেইল ১৮, লুইস ৫৮, স্যামুয়েলস ৪৩, রামদিন ৪৪*; মালিক ১/৩১, রশিদ ২/৪৮, আফ্রিদি ১/৩৪)

বিশ্ব একাদশ : ১৬.৪ ওভারে ১২৭ (তামিম ২, মালিক ১২, থিসারা ৬১, আফ্রিদি ১১, রশিদ ৯, ম্যাকক্লেনাগান ৯; বদ্রি ২/৪, রাসেল ২/২৫, উইলিয়ামস ৩/৪১, পল ১/২৪, ব্র্যাথওয়েট ১/১৪)।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্ব একাদশে নেই সাকিব, খেলবেন নেপালের লামিচান

বিশ্ব একাদশে নেই সাকিব, খেলবেন নেপালের লামিচান

এবার খেলবেন বলে আফ্রিদির টুইট

এবার খেলবেন বলে আফ্রিদির টুইট

বুড়ো হাতে ভেল্কি দেখালেন আফ্রিদি

বুড়ো হাতে ভেল্কি দেখালেন আফ্রিদি

বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রস্তাবিত সিরিজ বাতিল

বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রস্তাবিত সিরিজ বাতিল