অধিনায়কত্ব ছাড়লেন নবী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ০৫ নভেম্বর ২০২২
অধিনায়কত্ব ছাড়লেন নবী

বিশ্বকাপ ব্যর্থতার পর টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়লেন মোহাম্মদ নবী। চলমান বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৪ রানে হারার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন নবী।

অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে নবি বিশ্বকাপে দলের প্রস্ততির ঘাটতি এবং নির্বাচক ও ম্যানেজমেন্টের সাথে মনমালিন্যের কথা উল্লেখ করেছেন।

নবী বলেন, “আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষ হলো। নিজেদের এবং সমর্থকদের প্রত্যাশা মতো খেলতে পারিনি আমরা। সকলের মতো এমন ফলাফলে আমরা অত্যন্ত হতাশ। বড় প্রতিযোগিতার জন্য গত এক বছরে আমরা ভালো প্রস্তুতি নিতে নিতে পারিনি।”

তিনি বলেন, “অধিনায়ক হিসাবে যেমন প্রস্তুতি আশা করেছিলাম, তেমন হয়নি। গত কয়েকটি সফরে নির্বাচন কমিটি বা দল পরিচালন কমিটিও ঠিক ছিল না। সব মিলিয়ে দলের ভারসাম্যের উপর প্রভাব পড়েছে।”

নবী আরও বলেন, “সকলকে যথাযথ সম্মান দিয়ে অধিনায়কত্ব থেকে অব্যাহতি দিচ্ছি। যখন ম্যানেজমেন্ট এবং দলের আমার প্রয়োজন হবে তখন আমার দেশের হয়ে খেলা চালিয়ে যাবো। আমি আপনাদের প্রত্যেককে আমার হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাই। বিশেষ করে যারা বিশ্বকাপে ম্যাচগুলো বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার পরও মাঠে এসেছিলেন এবং যারা বিশ্বব্যাপী আমাদের সমর্থন করেছেন। আপনাদের ভালোবাসা সত্যিই আমাদের কাছে অনেক অর্থবহ। আফগানিস্তান দীর্ঘজীবী হোক।”

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রশিদ খান দায়িত্ব ছাড়লে দ্বিতীয়বারের মতো অধিনায়কত্ব পান নবী। এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

২০২১ বিশ্বকাপ থেকে নবীর অধীনে ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১০টিতে জিতেছে ও ১৩টিতে হেরেছে আফগানিস্তান। সব মিলিয়ে ৩৫টি টি-টোয়েন্টিতে ১৬টিতে জয় ও ১৯টিতে হেরেছে দল।

চলমান বিশ্বকাপে কোনো জয়ের দেখা পায়নি আফগানিস্তান। ৫ ম্যাচের মধ্যে ৩টিতে হেরেছে তারা। আর ২টি ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়েছে। মূলত বাতিল হওয়ার কল্যাণেই ২ পয়েন্ট অর্জন করেছিল আফগানিস্তান।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানিস্তানের বিদায়, টিকে রইলো শ্রীলঙ্কা

আফগানিস্তানের বিদায়, টিকে রইলো শ্রীলঙ্কা

আফগানিস্তানের আবেদনে আইসিসির অনুমতি

আফগানিস্তানের আবেদনে আইসিসির অনুমতি

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

পাকিস্তানের পরাজয়ে আফগানিস্তানে উল্লাস

পাকিস্তানের পরাজয়ে আফগানিস্তানে উল্লাস