সমতায় ফিরে শেষ ম্যাচটি ফাইনাল বানালো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০২ পিএম, ১৩ আগস্ট ২০২৩
সমতায় ফিরে শেষ ম্যাচটি ফাইনাল বানালো ভারত

প্রথম দুই ম্যাচ হারের পর দুই ওপেনার শুভমান গিল ও যশ্বসী জয়সওয়ালের ব্যাটিং নৈপূণ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়ন্টি সিরিজে সমতা এনেছে সফরকারী ভারতীয় ক্রিকেট দল। ফলে সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচটি এখন অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে।

শনিবার (১২ আগস্ট) দিনগত রাতে সিরিজের চতুর্থ ম্যাচে ভারত ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে। প্রথমবারের টি-টোয়েন্টিতে ক্যারিবীয়দের ৯ উইকেটে হারালো টিম ইন্ডিয়া। উদ্বোধনী জুটিতে ১৬৫ রান তুলে যৌথভাবে রেকর্ড গড়েন গিল-জয়সওয়াল।

এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ সমতা আনে ভারত। সিরিজের প্রথম দুই ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ ও তৃতীয়টি জিতেছিলো ভারত।

যুক্তরাষ্ট্রের লডারহিলে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। মারমুখী ব্যাটিংয়ে ইনিংস শুরু করে পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৫৫ রান তুলে ক্যারিবীয়রা। এ সময় কাইল মায়ার্সকে ১৭ ও ব্রান্ডন কিংকে ১৮ রানে শিকার করেন ভারতীয় পেসার অর্শদীপ সিং।

সপ্তম ওভারে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে জোড়া আঘাত আনেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। ইনফর্ম নিকোলাস পুরান ও অধিনায়ক রোভম্যান পাওয়েলকে বিদায় দেন কুলদীপ। দু’জনই ১ রান করে করেন।

৫৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। পঞ্চম উইকেটে ৩৬ বলে ৪৯ রানের জুটি গড়ে ক্যারিবীয়দের রান ১শ অতিক্রম করেন শাই হোপ ও শিমরোন হেটমায়ার। মারমুখী মেজাজে খেলতে থাকা হোপকে ৪৫ রানে থামিয়ে জুটি ভাঙেঙ্গেন স্পিনার যুজবেন্দ্রা চাহাল। আউট হওয়ার আগে ২৯ বলে ৩টি চার ও ২টি ছক্কা মারেন হোপ।

১৩তম ওভারে হোপ ফেরার পর ওয়েস্ট ইন্ডিজের রানের চাকা সচল রাখেন হেটমায়ার। ৩৫ বলে টি-টোয়েন্টিতে পঞ্চম হাফ-সেঞ্চুরির দেখা পান তিনি। শেষ ওভারে আর্শদীপের তৃতীয় শিকার হবার আগে ৩টি চার ও ৪টি ছক্কায় ৩৯ বলে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন হেটমায়ার।

শেষ দিকে ওডিন স্মিথের ১২ বলে ১৫ রানের সুবাদে ২০ ওভারে ৮ উইকেটে ১৭৮ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। ভারতের অর্শদীপ ৩৮ রানে ৩টি ও কুলদীপ ২৬ রানে ২ উইকেট নেন।

১৭৯ রানের বড় টার্গেটে দুর্দান্ত শুরু করেন ভারতের দুই ওপেনার গিল ও জয়সওয়াল। ৫ ওভারে ৫০, ১০ ওভারে ১০০ রান তোলেন তারা। ১১তম ওভারে ৩০ বল খেলে টি-টোয়েন্টিতে প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পান গিল। ওভারে ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টিতে প্রথম অর্ধশতক পূর্ণ করেন জয়সওয়াল। এ জন্য ৩৩ বল খেলেন জয়সওয়াল।

হাফ-সেঞ্চুরির পরও নিজেদের ইনিংস বড় করা পাশাপাশি ভারতের জয়ের পথ সহজ করেছেন গিল ও জয়সওয়াল। ১৪তম ওভারে ভারতের রান দেড়শ পার করেন তারা। ১৬তম ওভারের তৃতীয় বলে গিলকে শিকার করে ১৬৫ রানে ভারতের উদ্বোধনী জুটি ভাঙ্গেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রোমারিও শেফার্ড। ৩টি চার ও ৫টি ছক্কায় ৪৭ বলে ৭৭ রান করেন গিল।

উদ্বোধনী জুটিতে ভারতের পক্ষে টি-টোয়েন্টিতে যৌথভাবে সর্বোচ্চ রানের জুটি গড়েন গিল ও জয়সওয়াল। ২০১৭ সালে ইন্দোরে শ্রীলংকার বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৬৫ রান করেছিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল।

এছাড়া টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটিই উদ্বোধনী জুটিতে যে কোন দলের সর্বোচ্চ রান। আগেরটি ছিল ২০২১ সালে। উদ্বোধনী জুটিতে ১৫৮ রান তুলেছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

গিল যখন ফিরেন তখন জয় থেকে ১৪ রান দূরে ভারত। তিলক ভার্মাকে নিয়ে ১৮ বল বাকি থাকতে ভারতের জয় নিশ্চিত করেন জয়সওয়াল। লডারহিলের এই ভেন্যুতে এই প্রথম কোন দল ১শর বেশি রান তাড়া করে ম্যাচ জিতলো। এর আগে ২০১৯ সালে ৯৬ রানের টার্গেটে ৪ উইকেটে ম্যাচ জিতেছিলো ভারত। প্রতিপক্ষ ছিলো ওয়েস্ট ইন্ডিজই।

১১টি চার ও ৩টি ছক্কায় ৫১ বলে ৮৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হন জয়সওয়াল। ৭ রানে অপরাজিত থাকেন তিলক। আজ রাতে একই ভেন্যুতে সিরিজ নির্ধারণী পঞ্চম ও শেষ ম্যাচে মাঠে নামবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।


শেয়ার করুন :