চ্যাপম্যানের বিধ্বংসী ব্যাটিংয়ে ধরাশায়ী পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৩ পিএম, ২২ এপ্রিল ২০২৪
চ্যাপম্যানের বিধ্বংসী ব্যাটিংয়ে ধরাশায়ী পাকিস্তান

সিরিজের তৃতীয় ম্যাটে প্রথমে ব্যাট করে বড় সংগ্রহ গড়ে জয়ের ব্যবধানে এগিয়ে যেতে চেয়েছিল বাবর আজমরা। তবে মার্ক চ্যাপম্যানের বিধ্বংসী ব্যাটিংয়ে সেটি আর হয়ে উঠেনি। উল্টো জয় তুলে সিরিজে সমতায় ফিরেছে নিউজিল্যান্ড।

মার্ক চ্যাপম্যানের বিধ্বংসী ব্যাটিংয়ে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে সফরকারী নিউজিল্যান্ড।দ্বিতীয় সারির দল নিয়ে ৭ উইকেটে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। এর আগে বৃষ্টির কারণে প্রথম ম্যাচ বাতিল হওয়ার পর দ্বিতীয় টি-টোয়েন্টি জিতেছিল স্বাগতিকরা।

রোববার (২২ এপ্রিল) রাওয়ালপিন্ডিতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৩৮ বলে ৫৫ রানের সূচনা পায় পাকিস্তান। জুটিতে ২২ বলে ৩২ রান অবদান রেখে নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধির শিকার হন ওপেনার সাইম আইয়ুব।

দ্বিতীয় উইকেটে মোহাম্মদ রিজওয়ানের সাথে ২৯ রান যোগ করে সাজঘরে ফিরেন অধিনায়ক বাবর আজম। ৪টি চার ও ১টি ছক্কায় ২৯ বলে ৩৭ রান করেন তিনি। এ ইনিংস খেলার পথে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চকে টপকে অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক বনে যান বাবর। ৬৭ ইনিংসে বাবরের রান এখন ২২৪৬ এবং ৭৬ ইনিংসে ফিঞ্চ করেছিলেন ২২৩৬ রান।

বাবর ফেরার পর দলের রান ১শ পার করে ক্র্যাম্প ইনজুরিতে মাঠ ছাড়েন ২১ বলে ২২ রান করা রিজওয়ান। চার নম্বরে নেমে এ ম্যাচেও ৫ রানের বেশি করতে পারেনি উসমান খান।

১০৪ রানে তৃতীয় উইকেট পতনের পর নিউজিল্যান্ডের বোলারদের উপর চড়াও হন ইরফান খান ও শাদাব খান। দু’জনের ৩৪ বলে ৬২ রানের ঝড়ো জুটিতে ২০ ওভারে ৪ উইকেটে ১৭৮ রানের লড়াকু সংগ্রহ পায় পাকিস্তান।

৪টি চার ও ২টি ছক্কায় ২০ বলে ৪১ রানে শাদাব থামলেও, ৩টি চার ও ১টি ছক্কায় ২০ বলে ৩০ রান তুলে অপরাজিত থাকেন ইরফান। নিউজিল্যান্ডের সোধি ২ উইকেট নেন।

১৭৯ রানের টার্গেটে পাওয়ার প্লেতে ৫৩ রান তুলতেই দুই ওপেনারকে হারায় নিউজিল্যান্ড। টিম রবিনসন ২৮ ও টিম সেইফার্ট ২১ রানে আউট হন। এরপর তৃতীয় উইকেটে নিউজিল্যান্ডের জয়ের পথ তৈরি করেন ডিন ফ´ক্রফট ও চ্যাপম্যান।

পাকিস্তানের বোলারদের উপর চড়াও হয়ে ৬৮ বলে ১১৭ রানের জুটি গড়েন তারা। পাকিস্তানের বিপক্ষে তৃতীয় উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি নিউজিল্যান্ডের। এরমধ্যে মাত্র ২৯ বলে টি-টোয়েন্টিতে অষ্টম হাফ-সেঞ্চুরির দেখা পান চ্যাপম্যান।

দলের জয় থেকে ৯ রান দূরে থাকতে বিদায় নেন সাবধানে খেলতে থাকা ফক্সক্রফট। ১টি করে চার-ছক্কায় ২৯ বলে ৩১ রান করেন তিনি। এরপর জেমস নিশামকে নিয়ে নিউজিল্যান্ডকে জয়ের বন্দরে পৌঁছে দেন চাপম্যান।

৯টি চার ও ৪টি ছক্কায় ৪২ বলে ৮৭ রানের অনবদ্য ইনিংসের সুবাদে ম্যাচ সেরা হন চাপম্যান। ৬ রানে অপরাজিত থাকেন নিশাম। পাকিস্তানের আব্বাস আফ্রিদি ২ উইকেট নেন।



শেয়ার করুন :