শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে প্রতিশোধ নিল অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১১ এএম, ০১ নভেম্বর ২০১৯
শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে প্রতিশোধ নিল অস্ট্রেলিয়া

ছবি : গেটি ইমেজ

টি-২০ ক্রিকেটে প্রথমবারের মত শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে মধুর প্রতিশোধ নিল অস্ট্রেলিয়া। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে লঙ্কানদের ৭ উইকেটে হারিয়েছে অ্যারন ফিঞ্চের দল।

তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো অস্ট্রেলিয়া। একই সঙ্গে এই প্রথম শ্রীলঙ্কাকে টি-২০তে হোয়াইটওয়াশ করলো অসিরা। পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষে মধুর প্রতিশোধও নিল অস্ট্রেলিয়া। ২০১৭ সালে সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল শ্রীলঙ্কা।

শুক্রবার মেলবোর্নে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় অস্ট্রেলিয়া। ব্যাট হাতে নেমে প্রথম ওভারের শেষ বলে উইকেট হারায় শ্রীলঙ্কা। ১ বল খেলে শূন্য রানে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের বলে আউট হন নিরোশান ডিকবেলা। আরেক ওপেনার কুশল মেন্ডিসও বড় ইনিংস খেলতে ব্যর্থ। ১৮ বলে ১৩ রান করে থামেন তিনি।

৩৩ রানে ২ উইকেট পতনের পর দলের হাল ধরেন উইকেটরক্ষক কুশল পেরেরা ও আবিস্কা ফার্নান্দো। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলে দলকে লড়াইয়ে ফেরান তারা। তবে দলীয় ৭৬ রানে এ জুটি ভাঙেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। ২২ বলে ২০ রান করে আউট হন ফার্নান্দো। এরপর ওশাদা ফার্নান্দোও দ্রুত ফিরেন, করেন ৬ রান। ফলে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা।

তবে এক প্রান্ত আগলে দলকে লড়াকু স্কোর এনে দেওয়ার পথ তৈরি করছিলেন তিন নম্বরে নামা উইকেটরক্ষক কুশল পেরেরা। নিজে তুলে নেন টি-২০ ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরি। হাফ-সেঞ্চুরির পর ব্যক্তিগত ৫৭ রানে আউট হন তিনি। কামিন্সের দ্বিতীয় শিকার হওয়ার আগে ৪৫ বল মোকাবেলা করে ৪টি চার ও ১টি ছক্কা মারেন পেরেরা।

পেরেরার বিদায়ের পর শেহান জয়সুরিয়ার ১২ ও ভানুকা রাজাপাকসের ১১ বলে অপরাজিত ১৭ রানে সম্মানজনক সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ২০ ওভারে ৬ উইকেটে ১৪২ রান করে লঙ্কানরা। অস্ট্রেলিয়ার স্টার্ক-রিচার্ডসন-কামিন্স ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৪৩ রানের সহজ লক্ষ্যে দুর্দান্ত শুরু করে অস্ট্রেলিয়া। দুই ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার ৫৩ বলে ৬৯ রান যোগ করেন। ১টি চার ও ৩টি ছক্কায় ২৫ বলে ৩৭ রান করে আউট হন ফিঞ্চ।

ক্রিজে গিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। ব্রিজবেনে দ্বিতীয় টি-২০তে অপরাজিত ৫৩ রান করা স্মিথ, এবার থামেন ১৩ রানে। চার নম্বরে নামা বেন ম্যাকডারমটও ৫ রানে আউট হয়ে যান। ফলে ৯৯ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া। তখন জয়ের জন্য ৪৩ বলে ৪৪ রান দরকার ছিল অসিদের।

একপ্রান্ত আগলে রেখে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন ইনফর্ম ওয়ার্নার। অ্যাস্টন টার্নারকে নিয়ে চতুর্থ উইকেট জুটিতে ২৯ বলে অবিচ্ছিন্ন ৪৬ রান যোগ করেন ওয়ার্নার। সাথে টি-২০ ক্যারিয়ারে ১৫তম হাফ-সেঞ্চুরিও তুলে নেন তিনি।

চলতি সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১০০ ও দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৬০ রান করেন ওয়ার্নার। আর আজ অপরাজিত ৫৭ রান করলেন তিনি। তার ৫০ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিল। ম্যাচসেরাও হয়েছেন এ বাঁ-হাতি ব্যাটসম্যান। আর পুরো সিরিজে ২১৭ রান করে সেরা খেলোয়াড়ও হয়েছেন ওয়ার্নার।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ১৪২/৬, ২০ ওভার (কুশল পেরেরা ৫৭, ফার্নান্দো ২০, কামিন্স ২/২৩)
অস্ট্রেলিয়া : ১৪৫/৩, ১৭.৪ ওভার (ওয়ার্নার ৫৭*, ফিঞ্চ ৩৭, প্রদীপ ১/২০)
ফল : অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)
সিরিজ সেরা : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো অস্ট্রেলিয়া।


শেয়ার করুন :


আরও পড়ুন

সহজ জয়ে সিরিজ শুরু করলো ইংল্যান্ড

সহজ জয়ে সিরিজ শুরু করলো ইংল্যান্ড

বল টেম্পারিং করে ধরা খেলেন শেহজাদ

বল টেম্পারিং করে ধরা খেলেন শেহজাদ

বিশ্বকাপের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মরগান

বিশ্বকাপের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মরগান

ইডেন টেস্টের জন্য ৭২টি গোলাপী বল বানাচ্ছে ভারত

ইডেন টেস্টের জন্য ৭২টি গোলাপী বল বানাচ্ছে ভারত