ফুটবলে ইচ্ছাকৃত কাশি দিলে ‘লাল কার্ড’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৭ এএম, ০৫ আগস্ট ২০২০
ফুটবলে ইচ্ছাকৃত কাশি দিলে ‘লাল কার্ড’

করোনা মাহামারি চলাকালে কোন ফুটবলার যদি বিরোধী পক্ষের খেলোয়াড় বা কর্মকর্তাদের উদ্দেশ্য করে ইচ্ছাকৃতভাবে কাশি দেন তাহলে রেফারি তার শাস্তি হিসেবে লাল কার্ড দেখাতে পারবেন। ক্রীড়া আইন প্রনেতা ও ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন এ কথা জানিয়েছে।

আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) বলেছে, বিষয়টি রেফারির সিদ্ধান্তের উপর নির্ভর করছে। তিনি যদি মনে করেন বিষয়টি কাউকে উত্যক্ত করার জন্য করা হয়েছে তাহলে এই সিদ্ধান্ত নিতে পারবেন। উদ্দেশ্যমূলকভাবে কাশি দেওয়াকে আপত্তিকর, অপমানজনক বা অবমাননাকর ভাষা কিংবা অঙ্গভঙ্গি করার সামিল।

অ্যাসোসিয়েশন বোর্ড জানায়, ‘সব ধরনের অপরাধের মত রেফারিকে অন্যান্য অপরাধের ধরণ বুঝে রায় দিতে হবে। বিষয়টি যদি স্পষ্টত দুর্ঘটনা বশত হয়ে থাকে, কিংবা বেশ কিছুটা দূরত্বে কাশি দেওয়া হয়, তাহলে রেফারি ওই কাশির জন্য কোন শাস্তি দিবেন না। তবে যদি সেটি কাছ থেকে ঘটে এবং আক্রমণাত্মক হিসেবে পরিলক্ষিত হয় তাহলে ব্যবস্থা নিতে পারবেন রেফারি।

ইংল্যান্ডের তৃণমুল ফটবলেও এফএ’র তত্বাবধানে এই আইন অবিলম্বে কার্যকর করা হবে। তবে বিষয়টি যদি লাল কার্ড প্রদর্শনের মতো গুরুতর মনে না হয়, তাহলে অখেলোয়াড় সুলভ আচরণের দায়ে রেফারি সতর্ক করে দিতে পারেন এবং সেটি ডকুমেন্ট হিসেবে লিপিবদ্ধ করতে পারবেন।

এতে আরও বলা হয়, তবে কেউ যদি স্বাভাবিক কাশি দেয় কিংবা সেটি উদ্দেশ্যমুলক ভাবে না হয় , তাহলে রেফারি শাস্তি দেওয়া থেকে বিরত থাকতে পারবেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

শিরোপা উদযাপনের রাতে জুভেন্টাসের হার

শিরোপা উদযাপনের রাতে জুভেন্টাসের হার

টাইব্রেকারে ফরাসি লিগ কাপ চ্যাম্পিয়ন পিএসজি

টাইব্রেকারে ফরাসি লিগ কাপ চ্যাম্পিয়ন পিএসজি

আমরা চ্যাম্পিয়নস লিগও জিততে চাই : দিবালা

আমরা চ্যাম্পিয়নস লিগও জিততে চাই : দিবালা

ফিফা সভাপতির বিরুদ্ধে ফৌজদারি মামলা

ফিফা সভাপতির বিরুদ্ধে ফৌজদারি মামলা