আর্জেন্টিনা বনাম কলম্বিয়া : পরিসংখ্যানে কে এগিয়ে

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:৪২ এএম, ০৭ জুলাই ২০২১
আর্জেন্টিনা বনাম কলম্বিয়া : পরিসংখ্যানে কে এগিয়ে

কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ব্রাজিলের এস্তাদিও ন্যাসিওনাল দ্য ব্রাসিলিয়ায় বুধবার (৭ জুলাই) সকাল ৭ টায় শুরু হবে ম্যাচ। কোপা আমেরিকার ইতিহাসের দ্বিতীয় সফলতম দল আর্জেন্টিনা। তাদের ঘরে উঠেছে কোপা আমেরিকার ১৪ টি শিরোপা। সর্বশেষ ২৮ বছর আগে ১৯৯৩ সালে কোপার শিরোপা ঘরে তুলেছিল আর্জেন্টিনা।

সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছে আলবিসেলেস্তারা। সর্বশেষ দুই বছরের কোনো ম্যাচে হারের মুখ দেখেনি তারা। টানা ১৮ ম্যাচ অপরাজিত রয়েছে। এছাড়াও কলম্বিয়ার বিপক্ষেও পরিসংখ্যান কথা বলছে আর্জেন্টিনার পক্ষে। এখন পর্যন্ত দুই দল ৪০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে আর্জেন্টিনার জয় ২৩ বার, কলম্বিয়ার জয় ৯ ম্যাচ আর বাকি ৮ ম্যাচের ফলাফল ড্র। কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয় ১৯৪৫ সালে ৯-১ ব্যবধানে।

কলম্বিয়া এবং আর্জেন্টিনা সেমিফাইনালে উঠার পথে প্রতিপক্ষ ছিল যথাক্রমে উরুগুয়ে এবং ইকুয়েডর। উরগুয়েকে ট্রাইবেকারে হারিয়ে ফাইনালে এসেছে কলম্বিয়া। অপরদিকে ইকুয়েডরকে একরকম উড়িয়ে দিয়ে সেমিফাইনালে পা রেখেছে মেসি এন্ড কোং। ইকুয়েডরের জালে তিন গোল দিয়েছিল আর্জেন্টিনা।

কোপা আমেরিকার গ্রুপ পর্বের প্রথম ম্যাচ ড্র করলেও পর থেকে নিজেদের সেরা ছন্দ খুঁজে পেয়েছে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। দলের সবাই রয়েছেন দুর্দান্ত ফর্মে। অপরদিকে অনেকটা ভাগ্যের সহায়তা নিয়েই সেমিফাইনালে পা রেখেছে কলম্বিয়া।

আর্জেন্টিনা সর্বশেষ কোপা আমেরিকা শিরোপা ঘরে তুলেছিল ২৮ বছর আগে, ১৯৯৩ সালে। সেবার সেমিফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল কলম্বিয়া। টানা চতুর্থবার কোপা আমেরিকার সেমিফাইনালে উঠলো আর্জেন্টিনা। অবশ্য এর আগেও একবার এ কীর্তি গড়েছিল আর্জেন্টিনা। ১৯৮৭, ১৯৮৯, ১৯৯১ এবং ১৯৯৩ সালে টানা চারবার কোপা আমেরিকার সেমিফাইনাল খেলে আর্জেন্টিনা। এর মধ্যে ১৯৯১ এবং ১৯৯৩ সালে শিরোপা ঘরে তুলেছিল আলবিসেলেস্তারা। ১৯৮৭ এবং ১৯৮৯ আসরে হয়েছিল যথাক্রমে চতুর্থ এবং তৃতীয়।

আর্জেন্টিনা সর্বশেষ কোপার ফাইনালে খেলেছিল ২০১৫ এবং ২০১৬ আসরে। দুইবারই ফাইনালে চিলির কাছে হেরে স্বপ্ন ভঙ্গ হয়েছিল। সর্বশেষ ২০১৯ আসরে ব্রাজিলের কাছে হেরে সেমিফাইনাল থেকে আর্জেন্টিনা থেকে বিদায় নিতে হয়েছিল।

২৮ বছর আগের পরিসংখ্যানের সাথে কিছুটা মিলে যাচ্ছে, তবে কি কোপার ১৫তম শিরোপা ঘরে তুলবে আর্জেন্টিনা? ঘুচবে কি ২৮ বছরের অপেক্ষা? আর্জেন্টিনার সমর্থকরা আশায় থাকতে পারেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালে ওঠে ড্রেসিংরুমে নেইমারদের পার্টি (ভিডিও)

ফাইনালে ওঠে ড্রেসিংরুমে নেইমারদের পার্টি (ভিডিও)

ফাইনালে আর্জেন্টিনাকে চান নেইমার

ফাইনালে আর্জেন্টিনাকে চান নেইমার

অপ্রতিরোধ্য মেসি, সেমিতে আর্জেন্টিনা

অপ্রতিরোধ্য মেসি, সেমিতে আর্জেন্টিনা

আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলেছে যারা

আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলেছে যারা