২৮ বছরের অপেক্ষার অবসান হবে কি আর্জেন্টিনার?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৫ এএম, ০৮ জুলাই ২০২১
২৮ বছরের অপেক্ষার অবসান হবে কি আর্জেন্টিনার?

স্বপ্নের ফাইনালে আর্জেন্টিনা। লিওনেল মেসি ইতিমধ্যেই বলে দিয়েছেন দেশের হয়ে একটি শিরোপা জেতার জন্য মুখিয়ে আছেন তিনি। মেসির সতীর্থরা কি পারবে মেসির হাতে সেই শিরোপা তুলে দিতে? সেমিফাইনালে কলম্বিয়াকে হারিয়ে ফাইনালে পা রাখা আর্জেন্টিনাকে শিরোপার জন্য লড়তে হবে নেইমারদের বিপক্ষে। প্রতিপক্ষ হিসেবে ব্রাজিল মোটেও সহজ নয়। আর তাই ফাইনাল জিততে হলে আর্জেন্টিনাকে দিতে হবে কঠিন পরীক্ষা।

পরিসংখ্যান বলছে, আর্জেন্টিনা সর্বশেষ কোপার শিরোপা জিতেছিল ২৮ বছর আগে। ১৯৯৩ সালে সর্বশেষ আর্জেন্টিনা কোপা আমেরিকার শিরোপা নিজেদের করে নিয়েছিল। এর মাঝে আরও একাধিকবার ফাইনালে পা রাখলেও স্বপ্নের শিরোপা তুলে ধরতে পারেনি আর্জেন্টিনা। ১৯৯৩ সালে ইকুয়েডরের মাঠে মেক্সিকোকে হারিয়ে ট্রফি উঁচু করে ধরেছিল বাতিস্তোরা।

৪০০০০ দর্শকের সামনে সেদিন মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে শিরোপা নিজেদের করেছিল আর্জেন্টিনা। অবশ্য এর আগে ১৯৯১ সালের কোপার ফাইনালও জিতেছিল এই আর্জেন্টিনা। সেবার প্রতিপক্ষ ছিলো ব্রাজিল। ব্রাজিলকে হারিয়ে সেদিন উল্লাসে মেতেছিল আর্জেন্টিনার ফুটবলাররা।

১৯৯১ এবং ১৯৯৩ সালে টানা দুইবার শিরোপা জয় লাভ করে আর্জেন্টিনা। অবশ্য ১৯৯১ সালের কোপা জয়ের জন্য তাদের দিতে হয়েছে ব্যাপক ধৈর্য্যের পরীক্ষা। ১৯৯১ সালে জয়ের আগে তারা এর আগে কোপার শিরোপা জিতেছিল ১৯৫৯ সালে।

১৯৯১, ১৯৯৩ এর মতো ১৯৫৯ সালে শিরোপা জয় লাভ করা আর্জেন্টিনা শিরোপা জিতে ১৯৫৭ সালে। সেবারও তাদের প্রতিপক্ষ ছিল ব্রাজিল।

কোপার যাত্রা শুরু ১৯১৬ সাল থেকে। সেই ১৯১৬ থেকে ২০২১, অর্থাৎ কোপার ১০৫ বছরের ইতিহাসে আর্জেন্টিনা শিরোপা জিতেছে ১৫ বার আর্জেন্টিনা শিরোপা জেতা সালগুলো হলো : ১৯২১, ১৯২৫, ১৯২৭, ১৯২৯, ১৯৩৭, ১৯৪১, ১৯৪৫, ১৯৪৬, ১৯৪৭, ১৯৫৩, ১৯৫৫, ১৯৫৭, ১৯৫৯, ১৯৯১, ১৯৯৩।

 প্রায় ২৮ বছর আগে আর্জেন্টিনা সর্বশেষ কোপা জিতলেও সর্বাধিকবার কোপা জয়ের তালিকা উরুগুয়ের সাথে যৌথভাবে শীর্ষ অবস্থান তাদের। আর্জেন্টিনা এবং উরুগুয়ে দুই দলই ১৫ বার করে কোপার শিরোপা জয় লাভ করে।

৯ বার কোপার শিরোপা জিতেছে ব্রাজিল। আর্জেন্টিনার সামনে যেমন সুযোগ আছে একক ভাবে শীর্ষে যাওয়ার তেমনি ব্রাজিলের সামনে সুযোগ রয়েছে ১০ বার কোপা আমেরিকার শিরোপা জেতার। শেষ পর্যন্ত ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আর্জেন্টিনা কি পারবে মেসির হাতে শিরোপা তুলে দিতে? জানতে অপেক্ষা করতে হবে ফাইনাল পর্যন্ত...

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১৪ বছর পর কোপার ফাইনালে সুপার ক্ল্যাসিকো

১৪ বছর পর কোপার ফাইনালে সুপার ক্ল্যাসিকো

দেশের হয়ে একটা শিরোপা জিততে চাই : মেসি

দেশের হয়ে একটা শিরোপা জিততে চাই : মেসি

কলম্বিয়াকে হারিয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা

কলম্বিয়াকে হারিয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা

ইউরোর ইতিহাসে ইতালির যত সাফল্য-ব্যর্থতা

ইউরোর ইতিহাসে ইতালির যত সাফল্য-ব্যর্থতা