এএফসি কাপে খেলতে পারবেন না বাংলাদেশি কিংসলে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৬ এএম, ১৫ আগস্ট ২০২১
এএফসি কাপে খেলতে পারবেন না বাংলাদেশি কিংসলে

বসুন্ধরা কিংসে হয়ে মালদ্বীপ গেলেও এএফসি কাপের গ্রুপ পর্বে খেলতে পারবেন না নাইজেরিয়ান থেকে বাংলাদেশি নাগরিকত্ব পাওয়া এলিটা কিংসলে। এএফসি কাপে রেজিষ্ট্রেশন সময়সীমা অতিক্রম হওয়ায় কিংসলেকে টুর্নামেন্টের গ্রুপ পর্বে খেলার অনুমতি দেয়নি এএফসির লিগ্যাল বিভাগ।

বসুন্ধরা কিংসের হয়ে আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামার জন্য এলিটা কিংসলের প্রয়োজন ফিফা-এএফসির অনুমতি। সে অনুমতি না পাওয়ায় খেলতে পারবেন না তিনি। বাফুফে এবং বসুন্ধরা কিংস ফিফার অনুমতির জন্য গত এক মাস ধরেই কাজ করছে। সর্বশেষ ফিফা জানিয়েছিল, সর্বশেষ পাঁচ বছরে কিংসলের বাংলাদেশে অবস্থান এবং দেশের বাইরে যাওয়া আসার ইমিগ্রেশন রিপোর্ট লাগবে। ইমিগ্রেশন বিভাগের রিপোর্ট সংগ্রহের চেষ্টা করছে বাফুফে।

এএফসি কাপের বসুন্ধরার প্রথম ম্যাচ ১৮ আগস্ট। এএফসি জানিয়েছিল ১৭ আগস্টের মধ্যে অনুমতি পেলে কিংসলেকে খেলার অনুমতি দেওয়া হবে। তবে বৃহস্পতিবার (১২ আগস্ট) এএফসি জানিয়ে দেয় এলিটা কিংসলে খেলতে পারবেন না।

বুধবার (১১ আগস্ট) ফুটবলার নিবন্ধনের শেষ সময় ছিল। বৃহস্পতিবার এএফসির লিগ্যাল বিভাগ বসুন্ধরা কিংসকে জানায় খেলতে পারবেন না এলিটা কিংসলে। বসুন্ধরা কিংস জোনাল সেমিফাইনালে উঠলে অনুমতি সাপেক্ষে খেলতে পারবেন কিংসলে।

বাংলাদেশ জাতীয় দলের খেলার স্বপ্ন নিয়ে নিজ দেশের নাগরিকত্ব ত্যাগ করে বৈবাহিক সূত্রে বাংলাদেশি হয়েছেন এলিটা কিংসলে। বাংলাদেশের নাগরিকত্ব সনদ পাওয়ার কিংসলের ঝামেলার শুরু। লকডাউনের কারণে জাতীয় পরিচয় পত্র এবং পাসপোর্ট পেতে দেরি হয়। তাই বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে দ্বিতীয় পর্বের শুরুর দিকে খেলতে পারেননি তিনি।

ঘরোয়া লিগে খেলতে পারলেও আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য প্রয়োজন ফিফা-এএফসির অনুমতি। বয়স ত্রিশের বেশি হওয়ায় সর্বশেষ পাঁচ বছরে বাংলাদেশের তার অবস্থানকে গুরুত্ব দিয়ে বিবেচনা করছে ফিফা। এ কারণে তার ইমিগ্রেশনের তথ্য চেয়েছে ফিফা। ইমিগ্রেশন বিভাগ থেকে পাওয়া তথ্যের সাথে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকেও চিঠিতে পাঠাতে হবে।

পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লিগের মেয়াদকাল এবং সূচি পাঠাতে হবে। সেখানে এলিটা কিংসলে খেলেছিল তার কাগজপত্র দিতে হবে। সবকিছু পর্যালোচনা করে তবেই স্বীকৃতি দিবে ফিফা।

সামনের এক-দুই সপ্তাহের মধ্যে ফিফার অনুমতি সংগ্রহ করতে পারলে জাতীয় দলের হয়ে আগামী ফিফা উইন্ডোতে জাতীয় দলে ডাক পেতে পারেন কিংসলে। জাতীয় দলের গোলখরা দূর করার জন্যই মূলত তাকে দলে ডাকতে পারেন জেমি ডে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফুটবল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে ভূটানের নীচে বাংলাদেশ

ফুটবল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে ভূটানের নীচে বাংলাদেশ

সেপ্টেম্বরে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলবে জামাল ভূইয়ারা

সেপ্টেম্বরে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলবে জামাল ভূইয়ারা

চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মালদ্বীপ গেল বসুন্ধরা কিংস

চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মালদ্বীপ গেল বসুন্ধরা কিংস

ভূটান সিদ্ধান্ত জানায়নি, পাঁচ দল নিয়েই হবে সাফ

ভূটান সিদ্ধান্ত জানায়নি, পাঁচ দল নিয়েই হবে সাফ