কাতার বিশ্বকাপে ইতিহাস গড়ছে ফিফা, রেফারির দায়িত্বে ছয় নারী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২০ মে ২০২২
কাতার বিশ্বকাপে ইতিহাস গড়ছে ফিফা, রেফারির দায়িত্বে ছয় নারী

কাতার বিশ্বকাপে ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। প্রথমবারের মতো ছেলেদের কোনো বিশ্ব ইভেন্টে দায়িত্ব পালন করবেন নারী রেফারি। কাতার বিশ্বকাপে মাঠে দায়িত্ব পালন করবেন ছয়জন নারী রেফারি।

চলতি বছরের ২১ নভেম্বর থেকে কাতারে শুরু জবে বিশ্বকাপ ফুটবল। ক্রীড়া জগতের সবচেয়ে জনপ্রিয় এ টুর্নামেন্টকে সামরে রেখে বৃহস্পতিবার (১৯ মে) ম্যাচ রেফারিদের তালিকা প্রকাশ করেছে ফিফা।

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ

কাতার বিশ্বকাপ উপলক্ষে ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিশিয়াল নির্বাচন করেছে ফিফা। তালিকায় ছয়জন নারী রেফারির নাম রয়েছে। যাদের মধ্যে তিনজন সরাসরি বাঁশি হাতে মাঠে দায়িত্ব পালন করবেন এবং বাকি তিনজন সহকারী নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন।

বাঁশি হাতে মাঠে দায়িত্ব পালন করা তিনজন রেফারি হলেন- ফ্রান্সের স্তেফানি ফ্রাপা, রুয়ান্ডার সালিমা মুকাসানগা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। এছাড়া সহকারী রেফারি হিসেবে রয়েছেন- ব্রাজিলের নেউসা বাক, মেক্সিকোর কারেন দিয়াস মেদিনা এবং যুক্তরাষ্ট্রের ক‍্যাথরিন নেসবিট।

অভিবাসী নৌকায় চেপে কাতার বিশ্বকাপে কানাডা

ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা বলেছেন, “কাতার বিশ্বকাপে রেফারি নির্বাচনের ক্ষেত্রে আমরা যে মানদণ্ড দেখা হয়েছে তা হলো সবার আগে ‘কোয়ালিটি’। নির্বাচিত ম্যাচ কর্মকর্তারা বিশ্বব্যাপী সর্বোচ্চ রেফারিদের প্রতিনিধিত্ব করে। ২০১৮ বিশ্বকপ খুবই সফল ছিল রেফারিংয়ের উচ্চমানের কারণে। আমরা কাতার বিশ্বকাপ আরও ভালো হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো।”

প্রথমবারের মতো ছেলেদের বিশ্বকাপে নারী রেফারি যুক্ত করার প্রসঙ্গে তিনি বলেন, “ আমরা খুবিই খুশি যে তাদের মতো (নারী রেফারি) অভিজ্ঞ ছয়জনকে পেয়েছি। ফিফা বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো নারী ম্যাচ কর্মকর্তা তারা।’

কাতার বিশ্বকাপে ‘মেইড ইন বাংলাদেশ’

পিয়েরলুইজি কোলিনা আরও বলেন, “এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার সমাপ্তি, যা বেশ কয়েক বছর আগে ফিফা পুরুষদের জুনিয়র এবং সিনিয়র টুর্নামেন্টে নারী রেফারি নিয়োগের মাধ্যমে শুরু করেছিল। আমরা স্পষ্টভাবে জোর দেই যে, আমাদের কাছে গুরুত্বপূর্ণ গুণমান, লিঙ্গ নয়। আমি আশা করবো, ভবিষ্যতেও পুরুষদের গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় নারী ম্যাচ কর্মকর্তাদের নির্বাচন স্বাভাবিক হিসাবে বিবেচনা করা হবে।”

চলতি বছরের ২১ নভেম্বর শুরু হবে ফুটবল বিশ্বকাপের কাতার আসর। বিশ্বব্যাপী উত্তেজনা ছড়ানো জনপ্রিয় এ টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর। বিশ্বকাপ উপলক্ষে ইতিমধ্যে কোন গ্রুপে কোন দেশ খেলছে তা নির্বাচিত হয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অর্ধশত দেশ ঘুরবে কাতার বিশ্বকাপের ট্রফি

অর্ধশত দেশ ঘুরবে কাতার বিশ্বকাপের ট্রফি

কাতার বিশ্বকাপে ২৩.৫ মিলিয়ন টিকিটের আবেদন, আগ্রহের শীর্ষে আর্জেন্টিনার ম্যাচ

কাতার বিশ্বকাপে ২৩.৫ মিলিয়ন টিকিটের আবেদন, আগ্রহের শীর্ষে আর্জেন্টিনার ম্যাচ

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

কাতার বিশ্বকাপে ‘হুমকির মুখে’ যেসব রেকর্ড

কাতার বিশ্বকাপে ‘হুমকির মুখে’ যেসব রেকর্ড