১৪ বছরের শিরোপা খরা কাটালো রোমা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২১ এএম, ২৬ মে ২০২২
১৪ বছরের শিরোপা খরা কাটালো রোমা

সবশেষ ২০০৮ সালে কোনো ট্রফি জিতেছিল ইতালিয়ান সিরি-আ’র দল রোমা। সেবার কোপা ইতালিয়ার শিরোপার স্বাদ পেয়েছিল তারা। এরপর এক যুগেরও বেশি সময় হয়ে গেছে কোনো শিরোপার মুখ দেখেনি ইতালিয়ান দলটি। অবশেষে শিরোপা খরা কাটালো। ফেইনুর্ডকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে কনফারেন্স লিগের শিরোপা নিজেদের করে নিয়েছে হোসে মরিনহোর দল।

বাংলাদেশ সময় বুধবার (২৫ মে) এয়ার আলবেনিয়া স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই বল দখলের লড়াইয়ে নিজেদের আধিপত্য দেখাতে থাকে ফেইনুর্ড। কম যায়নি রোমাও। দুই দলই শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে খেলতে থাকে। ম্যাচের প্রথম ভালো সুযোগটা পায় ফেইনুর্ড।

ম্যাচের ২৮তম মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ডান পায়ের বুলেট গতির শট নিয়েছিলেন ফেইনুর্ডের সিরিয়েল ডেসার। তবে ঠিকঠাক লক্ষ্য রাখতে পারেননি। ৩০ মিনিটে অফসাইডে কাটা পড়ে রোমার প্রথম সুযোগ। জিয়ানলুকা মানচিনি বল নিয়ে ঢুকতেই অফসাইডে ধরা পড়েন নিকোলো জানিওলো।

এর ঠিক এক মিনিট পরই রোমা সমর্থকদের উল্লাস ভাসান নিকোলো জানিওলো। ৩১ মিনিটের মাথায় মানচিনি বল নিয়ে বক্সে ঢুকে সুযোগ বুঝে পাস বাড়ান পাশে থাকা জানিওলোর দিকে। এই সুযোগ হাতছাড়া করতে রাজি ছিলেন না ইতালিয়ান মিডফিল্ডার। দুর্দান্ত শটে কাঁপিয়ে দেন ফেইনুর্ডের জাল।

গোল খেয়ে শোধ করতে মরিয়া হয়ে ওঠে ফেইনুর্ড। তবে সেই সুযোগটা তাদেরকে দিলো না রোমার রক্ষণভাগের খেলোয়াড়রা। প্রতিপক্ষের জালে বল পাঠানোর পর নিজেদের রক্ষণ বেশ শক্ত করে ম্যাচের বাকি সময় পার করে দেয় তারা। ফলে আর গোলের দেখা পায়নি কোনো দলই।

ফাইনাল ম্যাচ হয়েছে পুরো ফাইনালের মতো। দুই দল মিলিয়ে ফাউল করেছে মোট ২৪টি। রেফারিকে হলুদ কার্ড বের করতে হয়েছে পাঁচ বার। সব কিছু শেষে ম্যাচের ফলাফল নিজেদের পক্ষে নিয়ে ইতিহাস গড়লো রোমা। ইতিহাস গড়লেন তাদের কোচ হোসে মরিনহোও।

এ নিয়ে কোচিং তার ক্যারিয়ারে আরও একটি ইউরোপীয় প্রতিযোগিতার শিরোপা যোগ হলো। এর আগে তিনি পোর্তোর হয়ে উয়েফা কাপ, ইন্টারের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ এবং ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইউরোপা লিগের ট্রফি উচিয়ে ধরেছিলেন।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

এমবাপের মতো ‘ছোট বিষয়’ নিয়ে কথা বলতে চান না বেনজেমা

এমবাপের মতো ‘ছোট বিষয়’ নিয়ে কথা বলতে চান না বেনজেমা

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে খেলবেন বেল-হ্যাজার্ড!

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে খেলবেন বেল-হ্যাজার্ড!

রিয়ালকে সালাহর সতর্কবার্তা

রিয়ালকে সালাহর সতর্কবার্তা

ইংলিশ প্রিমিয়ার লিগের মৌসুম সেরা কোচ ক্লপ

ইংলিশ প্রিমিয়ার লিগের মৌসুম সেরা কোচ ক্লপ