স্পেন ছেড়ে ঘানার জাতীয় দলে ইনাকি উইলিয়ামস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৫ পিএম, ০৬ জুলাই ২০২২
স্পেন ছেড়ে ঘানার জাতীয় দলে ইনাকি উইলিয়ামস

জন্ম ও বেড়ে উঠা ইনাকি উইলিয়ামস ইতিমধ্যেই স্পেনের হয়ে খেলেছেন একটি আন্তর্জাতিক ম্যাচ। কিন্তু এখন সিদ্ধান্ত নিয়েছে ঘানাকে প্রতিনিধিত্ব করবেন। মূলত অভিবাসী বাবা-মায়ের দেশের প্রতি সম্মান রেখেই ঘানার হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে ইনাকি উইলিয়ামস বিষয়টি নিশ্চিত করেছেন।

ইনাকি উইলিয়ামস যখন মায়ের গর্ভে সেই সময়ই দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন তার বাবা-মা। উন্নত জীবনের লক্ষ্যে অবৈধ অভিবাসী হিসেবে স্পেনের বিলবাও অঞ্চলে পাড়ি জমান। সেখানে মিথ্যা পরিচয়ে স্পেনের আশ্রয় পান তারা। সেখানেই ১৯৯৪ সালে জন্ম উইলিয়ামসের।

বিলবাওয়ের একাডেমি থেকে যুব দল হয়ে মূল দলে খেলছেন তিনি। দলটির হয়ে এখন পর্যন্ত খেলেছেন ২৭২ ম্যাচ। লা লিগায় টানা ২৩৩ ম্যাচ খেলার রেকর্ডও করেছেন তিনি।

বিলবাওয়ের একাডেমির এই গ্রাজুয়েট স্পেন অনূর্ধ্ব ২১ ও ১৯ দলের হয়ে খেলেছিলেন। এমনকি দলটির ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের খেলোয়াড় তালিকায় স্ট্যান্ড বাই ছিলে। একই বছরে বসনিয়া হার্জেগোভিনার বিপক্ষেও ম্যাচ খেলেন।

এরপর স্পেন দলে আর কখনই ডাক পাননি তিনি। ২১ বছর হওয়ার আগে স্পেন দলের হয়ে একটি ম্যাচ খেলায় ঘানার হয়ে খেলতে তার সামনে কোনো বাঁধা নেই। কারণ ফিফার নিয়ম অনুযায়ী ২১ বছর বয়সের আগে জাতীয় দলের হয়ে তিনটির কম ম্যাচ খেললে ও মহাদেশীয় এবং বৈশ্বিক টুর্নামেন্টে না খেললে যেকোনো সময় দল বদল করতে পারেন ফুটবলাররা।

ঘানা জাতীয় দলের হয়ে খেলার বিষয়ে ইনাকি উইলিয়ামস বলেন, “সামনে এগোনোর প্রতিটি পদক্ষেপেরই আলাদা অর্থ আছে… ভবিষ্যতের সম্ভাবনায় যা ছাপ রেখে যায়। উত্তরাধিকার রেখে যায়। আমার মা-বাবা আমাকে গড়ে তুলেছেন বিনয়, শ্রদ্ধাবোধ আর ভালোবাসার মূল্যবোধ দিয়ে। এজন্যই আমার মনে হয়েছে, আফ্রিকা ও ঘানায় নিজের শিকড় নিজেই খোঁজার সময় এখন হয়েছে এবং আমার ও আমার পরিবারের কাছে এটির মূল্য অনেক।”

আসন্ন কাতার বিশ্বকাপের আগে উইলিয়ামসকে পাওয়া ঘানার জন্য বড় এক প্রেরণা। বিশ্বকাপে তাদের গ্রুপসঙ্গী পর্তুগাল, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

আবেগঘন চিঠিতে ম্যানইউকে বিদায় জানালেন মাতা

আবেগঘন চিঠিতে ম্যানইউকে বিদায় জানালেন মাতা

বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করলেন রবার্তো

বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করলেন রবার্তো

কোচ লুইস এনরিকের মেয়ের সঙ্গে প্রেম করছেন তোরেস

কোচ লুইস এনরিকের মেয়ের সঙ্গে প্রেম করছেন তোরেস