কাতার বিশ্বকাপে অ্যালকোহল নিষিদ্ধ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৭ পিএম, ০৮ জুলাই ২০২২
কাতার বিশ্বকাপে অ্যালকোহল নিষিদ্ধ

মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে কাতার। স্বাভাবিকভাবেই দেশটিতে নানা বিধি নিষেধের মধ্যে পড়তে হচ্ছে ফুটবল সমর্থকদের। এবার জানানো হয়েছে, খেলাচলাকালীন স্টেডিয়ামে পান করা যাবে কোনো ধরনের অ্যালকোহল। এমনকি অ্যালকোহল বহন করাও যাবে না।

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। এই টুর্নামেন্টের আগে সমর্থকদের জন্য বিভিন্ন বিধি নিষেধ রেখেছে কাতার সরকার।

বিশ্বকাপ ফুটবলে বিয়ার উৎপাদনকারী অনেক প্রতিষ্ঠানই স্পনসর হিসেবে থাকবে। তাই আয়োজকদের জন্য বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বিয়ার বিক্রি ও নিষেধাজ্ঞা কার্যকরে।

এই বিষয়ে কাতার বিশ্বকাপের সাথে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, “পরিকল্পনাগুলি এখনও চূড়ান্ত হওয়া বাকি। তবে এখন যে আলোচনা হচ্ছে তা হলো, দর্শকদের স্টেডিয়ামে আসার আগে এবং বের হওয়ার সময় বিয়ার পানের অনুমতি দেওয়া হবে। তবে ম্যাচ চলাকালীন বা স্টেডিয়ামের ভেতরে বিয়ার পরিবেশন করা হবে না।”

অ্যালকোহলের সাথে ফুটবলের সম্পর্কটা বেশ জটিল। ফিফার চাপে ২০১৪ সালে বিশ্বকাপ স্টেডিয়ামে অ্যালকোহলের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়েছিল স্বাগতিক ব্রাজিল।

কাতারে জনবহুল স্থানে (পাবলিক প্লেস) অ্যালকোহল পান করা বেআইনি। তবে বিশ্বকাপে দর্শকরা কাতারের রাজধানী দোহার আল বিদ্দা পার্কের মূল ফিফা ফ্যান জোনের নির্দিষ্ট কিছু অংশে নির্দিষ্ট সময়ে বিয়ার কিনতে পারবেন।

স্টেডিয়াম ও প্রধান ফ্যান জোন থেকে কয়েক কিলোমিটার দূরে দোহা গলফ ক্লাবের একটি অব্যবহৃত কোণে ১৫ হাজার থেকে ২০ হাজার দর্শকের জন্য অ্যালকোহলও পাওয়া যাবে।

এই বিষয়ে ফিফার এক কর্মকর্তা বলেন, “অ্যালকোহল ইতিমধ্যেই কাতারে হোটেল ও বারগুলির মতো অনুমোদিত এলাকায় পাওয়া যাচ্ছে এবং ২০২২ সালে এর পরিবর্তন হবে না। বাইরের দর্শকদের জন্য টুর্নামেন্ট চলাকালীন বাড়তি অনুমোদিত এলাকায় অ্যালকোহল পাওয়া যাবে।”

কাতার বিশ্বকাপে ফুটবল বিশ্বকাপে বিয়ার নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত না আসলেও ফিফা তাদের ওয়েবসাইটে বিয়ার, শ্যাম্পেইন, ওয়াইন এবং প্রিমিয়াম স্পিরিটের বিজ্ঞাপণ দেওয়া হচ্ছে। যদিও সর্বশেষ ফিফা আয়োজিত পরীক্ষামূলক টুর্নামেন্টে ফিফা এইসবের কিছুই বিক্রি করেনি। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্জেন্টিনার বিশ্বকাপ দল নিয়ে মধুর বিড়ম্বনায় কোচ স্কলানি

আর্জেন্টিনার বিশ্বকাপ দল নিয়ে মধুর বিড়ম্বনায় কোচ স্কলানি

কাতার বিশ্বকাপ: টিকিট এখন ‌‘আগে আসলে আগে পাচ্ছেন’

কাতার বিশ্বকাপ: টিকিট এখন ‌‘আগে আসলে আগে পাচ্ছেন’

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার