জাপানের স্বপ্ন ভেঙে কোয়ার্টারে বেলজিয়াম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১১ এএম, ০৩ জুলাই ২০১৮
জাপানের স্বপ্ন ভেঙে কোয়ার্টারে বেলজিয়াম

রাশিয়া বিশ্বকাপের আর এগিয়ে যেতে পারলো না এশিয়ার দেশ জাপান। প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ ছিল তাদের সামনে। সে লক্ষ্যে বেশ এগিয়েও ছিল, তবে শেষ মুহূর্তের গোলে সব শেষ হয়ে গেছে জাপানের।

দারুণ সম্ভাবনা জাগিয়েও বেলজিয়ামের কাছে নাটকীয়তায় ৩-২ গোলে হেরেছে সূর্যোদয়ের দেশ জাপান। অন্যদিকে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে বেলজিয়াম।

সোমবার দিনের দ্বিতীয় ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলে জাপান। গোল করার সুযোগ পায় দলটি। কিন্তু সফল হতে পারেনি। পাল্টা আক্রমণ করে বেলজিয়ামও। কিন্তু তাদের দারুণ আক্রমণ প্রথমার্ধে রুখে দেয় ব্লু সামুরাইরা। ম্যাচের প্রথমার্ধে বেলজিয়াম ৫৪ ভাগ বল পায়ে নিয়ে রেখেছে। খুব একটা পিছিয়ে ছিল না জাপানও।

বেলজিয়াম গোল দেয়ার ভালো কিছু সুযোগ পেয়েছে বিরতিতে যাওয়ার আগে। কিন্তু দুর্ভাগ্য তাদের। সেগুলো কাজে লাগাতে পারেননি হ্যাজার্ড-লুকাকুরা। প্রথমার্ধে জাপানও গোল দিয়ে লিড নিলে অবাক হওয়ার কিছু থাকত না। কিন্তু আক্রমণ-পাল্টা আক্রমণের খেলায় দুই দলই গোলশূন্য সমতায় থেকে ম্যাচের প্রথমার্ধ শেষ করে।

দ্বিতীয়ার্ধে জ্বলে ওঠে জাপান। মাত্র চার মিনিটের ব্যবধানেই বেলজিয়ামের জালে দুবার বল জড়ায় সূর্যোদয়ের দেশটি। ৪৮ মিনিটে দারুণ এক গোল করে জাপানকে এগিয়ে দেন জেনকি হারাগুচি। তার চার মিনিট পর গোল ব্যবধান দ্বিগুণ করে জাপানের সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসার সুযোগ করে দেন তাকাশি ইনুই। রাশিয়া বিশ্বকাপে এটি তার দ্বিতীয় গোল।

জাপানের সঙ্গে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে গোল করতে মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। ৫৯ মিনিটে দুর্দান্ত খেলে শেষ ষোলোর টিকিট কাটা বেলজিয়ামকে ম্যাচে ফেরানোর সুযোগ দেন লুকাকু। কিন্তু এবারও ব্যর্থ হন তিনি। ৬৪ মিনিটে আবারও আক্রমণে যায় জাপান। কিন্তু প্রতিপক্ষের জাল খুঁজে পায়নি তারা।

ম্যাচের ৬৯ মিনিটে বেলজিয়ামের হয়ে একটি গোল পরিশোধ করেন জান ভার্তোনঘেন। এরপরই যেন উজ্জীবিত হয়ে পড়ে তারকা ফুটবলারে সমৃদ্ধ বেলজিয়াম। ৭৪ মিনিটে দারুণ এক গোল করে বেলজিয়ামকে সমতায় ফেরান মারোয়ান ফেলাইনি। ৮৫ মিনিটে এগিয়ে যাওয়ারও সুযোগ পায় বেলজিয়াম। কিন্তু প্রতিপক্ষকে এবার দারুণভাবে রুখে দেন জাপানের গোলরক্ষক এইজি কাওয়াশিমা। ৮৬ মিনিটে দুর্দান্ত সেভ করে আবারও নায়কের ভূমিকা পালন করেন তিনি।

এরপরও চলে আক্রমণ-পাল্টা আক্রমণ। দারুণ সব সুযোগ তৈরি করলেও গোল পাচ্ছিল না দুদল। অবশেষে ম্যাচের অতিরিক্ত সময়ের শেষ মিনিটে গোল পায় বেলজিয়ামের নাসের চাদলি। এই গোলেই ৩-২ ব্যবধানে জিতে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় বেলজিয়াম।


শেয়ার করুন :


আরও পড়ুন

কোয়ার্টারে ব্রাজিল, মেক্সিকোর বিদায়

কোয়ার্টারে ব্রাজিল, মেক্সিকোর বিদায়

মেসিকে টপকে রোনালদোর পাশে নেইমার

মেসিকে টপকে রোনালদোর পাশে নেইমার

দেশের গণমাধ্যমে ‘বিদ্ধ’ স্পেন ফুটবল দল

দেশের গণমাধ্যমে ‘বিদ্ধ’ স্পেন ফুটবল দল

আবারও টাইব্রেকার, ডেনমার্ককে হারিয়ে শেষ আটে ক্রোয়েশিয়া

আবারও টাইব্রেকার, ডেনমার্ককে হারিয়ে শেষ আটে ক্রোয়েশিয়া