দুই হলুদ দেখায় কোয়ার্টারে খেলতে পারবেন না তারা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৫ জুলাই ২০১৮
দুই হলুদ দেখায় কোয়ার্টারে খেলতে পারবেন না তারা

ফাইল ফটো

ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে দু’টো হলুদ কার্ড দেখার কারণে শেষ আটে খেলতে পারবেন না ব্রাজিলের মিডফিল্ডার ব ক্যাসেমিরো, ফ্রান্সের ব্লাইস মাতুইদি ও সুইডেনের ডিফেন্ডার মাইকেল লাস্টিগ। ফিফার নতুন নিয়ম অনুযায়ী কোয়ার্টার ফাইনালের আগের ম্যাচগুলোয় দু’টো হলুদ কার্ড দেখে ফেললে পরের ম্যাচেই সাইড বেঞ্চে বসে থাকতে হবে ওই খেলোয়াড়কে। ফিফার নতুন নিয়মের মারপ্যাচে পড়ে গেছেন ক্যাসেমিরো, মাতুইদি ও লাস্টিগ।

গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপে নিজেদের মিশন শুরু করে ব্রাজিল। ওই ম্যাচ ১-১ গোলে শেষ করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে ওই ম্যাচেই হলুদ কার্ড দেখেন ক্যাসেমিরো। এরপর গ্রুপ পর্বের পরের দু’ম্যাচে কোন কার্ড দেখতে হয়নি তাকে। তবে শেষ ষোলোতে মেক্সিকোর বিপক্ষে এবারের আসরে দ্বিতীয় কার্ড দেখে নিজের বিপদ নিজেই ডেকে আনলেন ক্যাসেমিরো। ফলে কোয়ার্টার ফাইনালে খেলতে পারবেন না ব্রাজিলের এ মিডফিল্ডার। বেলজিয়ামের বিপক্ষে শেষ আটের ম্যাচ খেলতে নামবে ব্রাজিল।

পেরুর বিপক্ষে গ্রুপ পর্বে দ্বিতীয় ম্যাচে এবারের টুর্নামেন্টে প্রথম হলুদ কার্ড দেখেন ফ্রান্সের মাতুইদি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কোন কার্ড না দেখলেও শেষ ষোলোতে আর্জেন্টিনার বিপক্ষে আবারও হলুদ কার্ড দেখতে হয় তাকে। ফলে কোয়ার্টারফাইনালের আগে দু’টি হলুদ কার্ড দেখে ফেলায় ফিফার নিয়মনুযায়ী শেষ আটে খেলতে পারবেন না মাতুইদি। তাই উরুগুয়ের বিপক্ষে ফরাসিদের জার্সি গায়ে শেষ আটের ম্যাচে মাতুইদিকে দেখা যাবে না।

সুইডেনের কোয়ার্টার ফাইনালে ওঠার পেছনে বড় ভূমিকা ছিলো ডিফেন্ডার লাস্টিগের। সুইডিশদের রক্ষণদূর্গ একাই সামলিয়েছেন তিনি। কিন্তু দু’টি হলুদ কার্ডের কারনে শেষ আটে খেলতে পারছেন না লাস্টিগ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে এবারের বিশ্বকাপে প্রথম হলুদ কার্ড দেখেন তিনি। এরপর সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচেও হলুদ কার্ড দেখতে হয় লাস্টিগকে। ফলে ইংল্যান্ডের বিপক্ষে শেষ আটের ম্যাচে লাস্টিগকে ছাড়া খেলতে নামতে হবে সুইডেনকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ আটের প্রস্তুতি নিচ্ছে শীর্ষ আট দল

শেষ আটের প্রস্তুতি নিচ্ছে শীর্ষ আট দল

নেইমারের অভিনয় ও সমালোচনা : ক্ষেপেছেন রোনালদো

নেইমারের অভিনয় ও সমালোচনা : ক্ষেপেছেন রোনালদো

কোয়ার্টার ফাইনালে কে কখন কার প্রতিপক্ষ

কোয়ার্টার ফাইনালে কে কখন কার প্রতিপক্ষ

টাইব্রেকার জয় করে কোয়ার্টারে ইংল্যান্ড

টাইব্রেকার জয় করে কোয়ার্টারে ইংল্যান্ড