বিশ্ব ফুটবলে ‘বিস্ময়কর’ দশ ঘটনা

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ১৬ মে ২০২২
বিশ্ব ফুটবলে ‘বিস্ময়কর’ দশ ঘটনা

পৃথিবীর সবচেয়ে পুরোনো খেলার একটি ফুটবল। ইতিহাস বলে, প্রায় দুই হাজার বছর আগে চায়নাতে সর্বপ্রথম ফুটবল খেলা হয়েছিল। গ্রিস, রোম ও আমেরিকার কিছু প্রদেশও দাবি করে তাদের হাত ধরে প্রথম ফুটবল খেলার প্রচলন হয়েছিল! 

তবে এটি ব্যাপকভাবে স্বীকৃত যে ইংল্যান্ডই ফুটবলকে বিশ্বের সাথে পরিচয় করিয়েছে। এছাড়া ফুটবলের বিভিন্ন নিয়ম তৈরি, এটাকে আধুনিকায়ন করার পিছনেও ইংল্যান্ডের যথেষ্ট ভূমিকা রয়েছে। এমনকি ফুটবলে নির্দিষ্ট জার্সি, গোলরক্ষকের আবিষ্কারকও ইংলিশরা। 

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার এক সমীক্ষা থেকে জানা যায়, ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ দেখেছেন ৩৫৭ কোটির বেশি মানুষ। এর মানে পৃথিবীর প্রায় অর্ধেক মানুষের চোখ ছিল ফুটবল বিশ্বকাপে। এছাড়া ফিফা র‍্যাংকিং অনুযায়ী বিশ্বের ২০০টি দেশ পেশাদার ফুটবল খেলে। 

ফুটবলের এরকম অনেক বিষ্ময়কর তথ্য রয়েছে যেগুলো পড়লে হয়ত আপনার চোখ কপালেও উঠে যেতে পারে। ফুটবলের এরকমই ‘দশ’ বিস্ময়কর তথ্য পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম

এক ম্যাচে তিন গোলরক্ষকের বিপক্ষে গোল করে হ্যাটট্রিক

একই ম্যাচে তিন গোলরক্ষকের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার অ্যালভিন মার্টিন। ১৯৮৬ সালের ঘটনা এটি, তখন ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) দল ওয়েস্ট হামের হয়ে খেলতেন মার্টিন। ইংল্যান্ডের আরেক ক্লাব নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে এই ‘বিস্ময়কর’ এক রেকর্ড করেন তিনি।

sportsmail24

ম্যাচে তার করা তিন গোল ছিল ভিন্ন তিন গোলরক্ষকের বিপক্ষে। মার্টিন যখন প্রথম গোল করেন তখন নিউক্যাসলের গোলবারের নিচে ছিলেন মার্টিন থমাস। পরবর্তীতে ইনজুরিতে মাঠ ছাড়েন তিনি।

এরপর বদলি গোলরক্ষক ক্রিস হেডওর্থের বিপক্ষে ২য় গোল করেন মার্টিন। ইনজুরি তাকেও ছিটকে দেয় ম্যাচ থেকে। এরপর মার্টিন যখন ৩য় গোল করে হ্যাট্রিক পূরণ করেন তখন নিউক্যাসলের গোলপোস্টে ছিলেন ম্যাচে তাদের ৩য় গোলরক্ষক পিটার বেয়ার্ডস্লে। ম্যাচটি ৮-১ গোলের বড় ব্যবধানে জিতেছিল মার্টিনের দল ওয়েস্ট হাম।  

প্রাক মৌসুম খেলেই ক্লাব ছাড়েন ক্লাইভ অ্যালেন 

১৯৭৯-৮০ মৌসুমে ইংলিশ ফুটবলে আলোচিত নাম ছিলেন ক্লাইভ অ্যালেন। দ্বিতীয় বিভাগের ক্লাব কুইন্স পার্ক রেঞ্জার্সের (কিউপিআর) হয়ে এক মৌসুমে ২৮ গোলে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। 

sportsmail24

অবিশ্বাস্য মৌসুমে পর প্রায় দেড় মিলিয়ন ইউরোর বিনিময়ে তাকে দলে ভিড়িয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাব আর্সেনাল। আলোচিত ওই দলবদল পরে রুপ নিয়েছিলো হতাশায়।

গানারদের হয়ে প্রাক মৌসুমে তিনটি ম্যাচ খেলেছিলেন ক্লাইভ। এরপরই আর্সেনাল ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি। পরবর্তীতে টটেনহামে যোগ দিয়েছিলেন তিনি। ওই মৌসুমে ৪৯ গোল করে আফসোসে পুড়িয়েছেন আর্সেনালকে। 

প্রত্যেক বিশ্বকাপ ফাইনালে অন্তত একজন বায়ার্ন মিউনিখ ফুটবলার ছিলেন

১৯৮২ থেকে ২০১৪, এই ২৬ বছরে প্রত্যেক বিশ্বকাপ ফাইনালে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের অন্তত একজন ফুটবলার ছিলেন। ১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ২০০২ ও ২০১৪ সালে জার্মানি বিশ্বকাপ ফাইনালে ওঠায় বায়ার্ন মিউনিখের ফুটবলার তো ছিলোই। বাকি বিশ্বকাপ ফাইনালে জার্মানি না থাকলেও বায়ার্ন মিউনিখের ফুটবলার ঠিকই ছিলেন। 

১৯৯৪ বিশ্বকাপ ফাইনালে ব্রাজিল দলে জর্জিনহো, ১৯৯৮ বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স দলে বিক্সেন্তে লিযারাজু, ২০০৬ বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স দলে উইলি সাগনোল এবং ২০১০ বিশ্বকাপ ফাইনালে নেদারল্যান্ডস দলে ছিলেন অ্যারিয়েন রোবেন। 

একমাত্র ফুটবলার হিসেবে তিন দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলেছেন লোজলার

বার্সেলোনার সাবেক খেলোয়াড় কুবালা লোজলার ক্যারিয়ারে তিনটি দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবলে মাঠে নেমেছেন।চেকোস্লোভাকিয়া, হাঙ্গেরি ও স্পেনের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলেছেন এই ফুটবলার।

sportsmail24

রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার অ্যালফ্রেডো ডি স্টেফানোও তিন দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলেছেন। আর্জেন্টিনা, স্পেন ও কলম্বিয়ার জার্সি পড়ে আন্তর্জাতিক ফুটবল মাতিয়েছেন তিনি। কিন্তু কলম্বিয়ার হয়ে খেলার সময় দেশগুলো ফিফার অধীনে না থাকায় ফিফা স্বীকৃতি দেয়নি। 

একমাত্র ফুটবলার হিসেবে দুইবার ইউরোপিয়ান কাপ জিতেছেন জিমি রিম্মার

sportsmail24

ইংল্যান্ডের সাবেক ফুটবলার জিমি রিম্মার একমাত্র ফুটবলার, যিনি ক্যারিয়ারে দুইবার ইউরোপিয়ান শিরোপা জিতেছেন। ১৯৬৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে জেতার পর ১৯৮২ সালে অ্যাস্টন ভিলার হয়ে দ্বিতীয়বার এই শিরোপা জিতেন তিনি। 

ছয় ক্লাবের হয়ে খেলেছেন ইব্রাহিমোভিচ, প্রত্যেক ক্লাব চ্যাম্পিয়নস লিগ জিতলেও তিনি জেতেননি

পেশাদার ক্যারিয়ারে ৬টি ক্লাবের হয়ে ফুটবল খেলেছেন সুইডেনের সাবেক ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ। বার্সেলোনা, আয়্যাক্স, ইন্টার মিলান, জুভেন্টাস, এসি মিলান, এবং ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাঠ মাতিয়েছেন এই স্ট্রাইকার। তার খেলা প্রত্যেক ক্লাব অন্তত একবার চ্যাম্পিয়নস লিগ জিতলেও কোন ক্লাবের হয়ে জিততে পারেননি ইব্রাহিমোভিচ। 

বিশ্বকাপে খেলেছেন অথচ বাছাই পর্বে খেলেননি

ইতালির সাবেক ডিফেন্ডার জিউসেপ বার্গোমি ক্যারিয়ারে সর্বমোট চারটি বিশ্বকাপ খেলেছেন। কিন্তু কোন বিশ্বকাপের বাছাই পর্বে খেলেননি জিউসেফ। কখনো বিশ্বকাপের আগ মুহূর্তে ডাক পেয়েছেন। কখনো বা স্বাগতিক দেশ হওয়াতে বাছাই পর্ব খেলার প্রয়োজন হয়নি। 

এক ম্যাচে ১৪৯ গোল!

উত্তর আফ্রিকার একটি দল এক ম্যাচে নিজেদের গোলপোস্টেই ১৪৯ গোল দিয়েছিল। ম্যাচে রেফারির একাধিক ভুল সিদ্ধান্তের প্রতিবাদে তাদের এই অদ্ভুত কান্ড ঘটিয়েছিলেন তারা!

সবচেয়ে বয়স্ক ফুটবলার

sportsmail24

জাপানের ফুটবলার কাজুয়োশি মিউরা পৃথিবীর সবচেয়ে বয়স্ক ফুটবলার। ৫২ বছর বয়সেও ফুটবল ছাড়েননি তিনি। এর আগে ৫০ বছর বয়সে ফুটবল খেলে রেকর্ড গড়েছিলেন স্যার স্টানলি ম্যাথিউজ। 

এক ম্যাচে সর্বোচ্চ গোল

১৯৪২ সালে স্টিফেন স্টেইনস রেসিং ডি লেনসের হয়ে এক ম্যাচে ১৬ গোল করেছিলেন। ৭৯ বছর ধরেই অক্ষত রয়েছে এই রেকর্ড।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যান্ড্রু সাইমন্ডসের ‘অজানা’ দশ তথ্য

অ্যান্ড্রু সাইমন্ডসের ‘অজানা’ দশ তথ্য

২০১৪ বিশ্বকাপজয়ী জার্মান তারকাদের গল্প

২০১৪ বিশ্বকাপজয়ী জার্মান তারকাদের গল্প

একই ক্লাব মাতানো দশ ‘পিতা-পুত্র’

একই ক্লাব মাতানো দশ ‘পিতা-পুত্র’

করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য

করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য