মেয়েদের স্যালুট জানাচ্ছেন কোচ ছোটন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২২ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২২
মেয়েদের স্যালুট জানাচ্ছেন কোচ ছোটন

নেপালের দশরথের রঙ্গশালায় গতরাতে ইতিহাস গড়েছে বাংলাদেশের মেয়েরা। স্বাগতিক নেপালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে গোলাম রাব্বানী ছোটনের দল।

ফাইনাল শেষে মেয়েদের প্রশংসা বৃষ্টিতে ভেজালেন কোচ ছোটন। শুধু প্রশংসা নয় মেয়েদের রীতিমতো স্যালুট দিয়েছেন তিনি। 

ছোটন বলেন, “প্রথমেই আমি মেয়েদের আবারও স্যালুট জানাব। তারা আসলে অবিশ্বাস্য ফুটবল খেলেছে। দেশের প্রতি, বাবা-মায়ের প্রতি তাদের যে কৃতজ্ঞতাবোধ, সেটা তারা দেখিয়েছে।”

বাংলাদেশে নারী ফুটবলে এই মেয়েদের উঠে আসা, তাদের এভাবে গড়ে ওঠার পিছনে ছোটনের হাড়ভাঙা পরিশ্রম রয়েছে। শুধু তাই নয় মেয়েদের কোচ হওয়ার জন্য কাছের মানুষদের কাছ থেকে খোঁচাও খেতে হয়েছে তাকে। এতসব দিন পার করে আসার পর তার অধীনেই ইতিহাস গড়লো বাংলার মেয়েরা।

‘এই শিরোপা বাংলাদেশের মানুষদের প্রাপ্য’

তবে এই সাফল্যের কৃতিত্ব একা নিতে রাজি নন ছোটন। বললনে, সবার সম্মিলিত চেষ্টাতেই এই সাফল্য এসেছে। 

“এটা আমার একার সাফল্য নয়, সবার সম্মিলিত সহযোগিতায় আমরা এখানে এসেছি। আজকে এই জিনিসটা বলতে হয়, যখন আমি মহিলা দলের কোচের দায়িত্ব নিয়েছিলাম, তখন আমার বন্ধু-বান্ধবরাও আমাকে বলত যে ‘মহিলা কোচ’। যখন রাস্তায় হেঁটে যেতাম, আমাকে বলা হত ‘মহিলা কোচ’। এভাবে উপহাস করত। আমি কাছে ওরকম লাগত না। আমি কাজকেই পছন্দ করতাম” যোগ করেন ছোটন।

ছোটন আরও  বলেন, ২০১৬ সালে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন দীর্ঘমেয়াদি পরিকল্পনা করেছিলেন এই মেয়েদের নিয়ে। তাইএ এই সাফল্যের পিছনে তার অবদানও ভুলে যাননি বাংলাদেশের মেয়েদের এই কোচ।

ছোট বলেন, “আজকে মেয়েরা এ পর্যন্ত এসেছে, তারা তৈরি হয়েছে। ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিন, উনি ২০১৬ সালে স্বপ্ন দেখেছিলেন (মেয়েদের নিয়ে), দীর্ঘমেয়াদী ট্রেনিং যদি আমরা করি, একসাথে মেয়েদের যদি রাখতে পারি, তাহলে মনে হয় সফলতা আসবে। সেটা আজ এসেছে।”

শুধু মাঠের সাফল্য নয় মাঠের বাইরে পুরো দেশ যেভাবে কাল মেয়েদের সমর্থন করেছেন, শিরোপা জেতার পর যেভাবে প্রশংসা বৃষ্টি হচ্ছে এতে খুবই ভালো লাগছে ছোটনের। 

“বাংলাদেশের যে ১৮ কোটি মানুষ, আজকের যে অবস্থা, সামাজিক যোগাযোগের মাধ্যমে, গণমাধ্যমকর্মীরা যেভাবে প্রশংসা করছেন, অবশ্যই ভালো লাগছে” যোগ করেন ছোটন। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

মনে হচ্ছিল যেকোনো কিছু ঘটতে পারে: সাবিনা

মনে হচ্ছিল যেকোনো কিছু ঘটতে পারে: সাবিনা

ইতিহাস গড়ে সাফ শিরোপা জিতলো বাংলার বাঘিনীরা

ইতিহাস গড়ে সাফ শিরোপা জিতলো বাংলার বাঘিনীরা

সাবিনা-কৃষ্ণাদের ক্রীড়া প্রতিমন্ত্রীর প্রাণঢালা অভিনন্দন

সাবিনা-কৃষ্ণাদের ক্রীড়া প্রতিমন্ত্রীর প্রাণঢালা অভিনন্দন

ফাইনালের আগে সানজিদার স্ট্যাটাসে হৃদয় ছুঁয়েছে ভক্তদের

ফাইনালের আগে সানজিদার স্ট্যাটাসে হৃদয় ছুঁয়েছে ভক্তদের