হৃদয় ভাঙার পর সান্ত্বনা খোঁজার ম্যাচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৮ পিএম, ১৭ ডিসেম্বর ২০২২
হৃদয় ভাঙার পর সান্ত্বনা খোঁজার ম্যাচ

কুলে এসে তরী ডুবেছে দু'দলেরই। শিরোপা ছোঁয়ার স্বপ্ন হাতছাড়া হয়েছে সেমিফাইনালে হেরে। গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া সেমিফাইনালে হেরেছে আর্জেন্টিনার কাছে। বিশ্বকাপে চমক জাগানো আর ছন্দ তোলা মরক্কোর হৃদয় ভেঙেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরেছে। তবুও তাদের জন্য সান্ত্বনা পুরস্কার থাকছে। দু'দলের লড়াইয়ে তৃতীয় হওয়ার সুযোগ থাকছে এক দলের। শনিবার দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হবে দু'দল। কাতার বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি শুরু হবে রাত ৯টায়।

অনেকের মতে বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ নিয়ে কারো আগ্রহ থাকে না। তবে মরক্কোর মতো দলগুলোর কাছে এটাও বড় এক অর্জন। নতুন ইতিহাস গড়ার হাতছানি। আগে যে দলটি কখনই দ্বিতীয় রাউন্ড পার হয়নি তারাই এবার বিশ্বকাপ ছোঁয়ার খুব কাছে চলে যায়। ফ্রান্সের কাছে হৃদয় ভাঙা ম্যাচেও তারা বিশ্বের ফুটবল প্রেমীদের মন জয় করে নিয়েছে। আফ্রিকান দেশটির গতি, আবেদন আর জেতার তুমুল আগ্রহ মুগ্ধ করেছে।

এখন তৃতীয় স্থান হলেও সেটা মরক্কোর জন্য বিশ্ব জয়ের সমান হয়ে যেতে পারে। দলের সমর্থক মোহাম্মেদ মনে করছেন এমনটাই। তিনি বলেন, ‌‌‌‌‌‌‌‘তৃতীয় স্থান অর্জনও আমাদের জন্য হয়ে যেতে পারে বিশ্বজয়ের সমান। এরই মধ্যে আমরা দারুন সব কীর্তি গড়ে ফেলেছি। এখন তৃতীয় হওয়ার অপেক্ষায় রয়েছি।' ফ্রান্সের বিপক্ষে সেমিতে শুরুর দিকে আচমকা এক গোল খেয়ে সেখান থেকে আর ফিরতে পারেনি আফ্রিকান দেশটি। তবে একের পর এক আক্রমণ করে অনেক সম্ভাবনা দেখিয়েছিল তারা।

ক্রোয়েশিয়ার জন্য তৃতীয় হওয়া অবশ্য নতুন কিছু নয়। তারা ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে নাম লিখিয়েই রেকর্ড গড়েছিল। ডেভর শুকেরের দল হয়েছিল তৃতীয়। নেদারল্যান্ডসকে হারিছিল ২-১ গোলে। ২৪ বছর পর তাদের সামনে আরও একটি তৃতীয় হওয়ার সুযোগ।

কিছু না পাওযার চেয়ে তৃতীয় হওয়া নিশ্চই খারাপ কিছু নয়। দলের খেলোয়াড়রা আছেন আরও কিছু অর্জনের সামনে। এই ম্যাচ দিয়ে ক্রোয়েশিয়ার এক সোনালী প্রজন্মের শেষ হবে। বিশ্বকাপে আর দেখা যাবে না লুকা মদরিচ, ইভান পেরিসিচ -মার্সেলো ব্রজোভিচদের। তৃতীয় হওয়ার সান্ত্বনাতে নতুন প্রজন্ম হাতে ব্যাটন তুলে নেবেন নিশ্চই।

ক্রোয়েশিয়া ও মরক্কোর মধ্যে কাউকে এগিয়ে রাখা কঠিন অবশ্যই। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে দু'দল মুখোমুখি হয়ে বিশ্বকাপ শুরু করেছিল। সেই ম্যাচটি হয়েছিল গোলশুন্য ড্র। বিশ্বকাপ এ দু'দলই একে অন্যর মুখোমুখি হয়ে বিদায় নিচ্ছে। মরক্কো জিতলে নিশ্চই আরব্য রজনী আলোকিত হয়ে যাবে...। আর লুকা মদরিচের জন্য হতে পারে বিদায়ী উপহার।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালের আগে মেসিকে নিয়ে শঙ্কা!

ফাইনালের আগে মেসিকে নিয়ে শঙ্কা!

গলায় কাঁচের টুকরো, হাসপাতালে লাউতারোর স্ত্রী !

গলায় কাঁচের টুকরো, হাসপাতালে লাউতারোর স্ত্রী !

ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, মরক্কোর স্বপ্নভঙ্গ

ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, মরক্কোর স্বপ্নভঙ্গ

রোনালদোকে বেঞ্চে বসিয়ে রাখা কোচ সান্তোসের পদত্যাগ

রোনালদোকে বেঞ্চে বসিয়ে রাখা কোচ সান্তোসের পদত্যাগ