১২ পয়েন্ট এগিয়ে বার্সেলোনা, কঠিন সমীকরণে রিয়াল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ২০ মার্চ ২০২৩
১২ পয়েন্ট এগিয়ে বার্সেলোনা, কঠিন সমীকরণে রিয়াল

মৌসুমের শেষ এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে পরাজিত করেছে বার্সেলোনা। ফ্রাংক কেসির শেষ মুহূর্তের গোলে বার্সেলোনা জয় নিশ্চিত হয়। এ জয়ে লা লিগা টেবিলে মাদ্রিদের চেয়ে ১২ পয়েন্টের ব্যবধানে শীর্ষস্থান শক্তিশালী করেছে বার্সেলোনা।

এ পরাজয়ে রিয়ালের শিরোপা ধরে রাখার স্বপ্ন অনেকটাই শেষ হয়ে গেছে। একই সাথে ২০১৯ সালের পর প্রথমারের মতো লিগ শিরোপা জয়ের পথ অনেকটাই প্রশস্ত হয়েছে কাতালান জায়ান্টদের।

রোববার (১৯ মার্চ) দিনগত রাতে কার্লো আনচেলত্তির মাদ্রিদ রোনাল্ড আরাউজোর আত্মঘাতি গোলে ক্যাম্প ন্যুতে ৯ মিনিটেই এগিয়ে গিয়েছিল। বিরতির ঠিক আগে সার্জি রবার্তো বার্সাকে সমতায় ফেরান।

দুই দলেরই জয়ের সম্ভাবনা ছিল। মার্কো আসেনসিও মাদ্রিদকে আবারও এগিয়ে দিয়েছিলেন। কিন্তু অফসাইডর কারণে ভিএআর তা বাতিল করে দেওয়া হয়। ম্যাচের ৯২তম মিনিটে আলোহান্দ্রো বাল্ডের এ্যাসিস্টে কেসি বার্সেলোনার জয় নিশ্চিত করেন।

ম্যাচ শেষে সার্জি রবার্তো বলেন, “মার্কো আসেনসিওর গোলের পর থেকে আমরা ঘুড়ে দাঁড়াই। যদিও আমরা জানতাম না গোলটি অফসাইড ছিল। শেষ মিনিটে জয় পাওয়াটা স্বস্তির ছিল। এ ধরনের ম্যাচে খেলাটা সবস ময়ই কঠিন। এখনো হাতে বেশ কিছু ম্যাচ বাকি আছে। বলা যায় না মাদ্রিদও উপরে উঠে আসতে পারে। ১২ পয়েন্ট স্পর্শ করা তাদের পক্ষে সম্ভব। কিন্তু সবকিছুই এখন আমাদের ওপর নির্ভর করছে। নিজেদের ম্যাচের দিকে আমাদের বেশি মনোযোগী হতে হবে।”

মাঠ এবং মাঠের বাইরে এল ক্লাসিকো নিয়ে সব সময়ই উত্তেজনা বিরাজ করে। এ ম্যাচেও তার ব্যতিক্রম ছিল না। বার্সেলোনার কোচ হিসেবে এটি জাভির ষষ্ঠ ক্লাসিকো ছিল, যদি ক্যাম্প ন্যুতে এটাই তার প্রথম ক্লাসিকোর অভিজ্ঞতা।

১৮তম মিনিটে হলুদ কার্ড পাওয়া মাদ্রিদ ডিফেন্ডার নাচোর বিপক্ষে রাফিনহার শট হাতে লাগানোর দায়ে বার্সেলোনা লাল কার্ডের আবেদন করেছিল। কিন্তু স্বাগতিকদের সেই আবেদন আমলে নেয়নি রেফারি রিকার্ডো ডি বারগোস।

ইনজুরিতে থাকা মিডফিল্ডার পেড্রির স্থানে মূল দলে খেলতে নামা সার্জি রবার্তো সঠিক সময়ে সঠিক স্থানে থেকে কোর্তোয়াকে পরাস্ত করলে বিরতির আগেই সমতায় ফিরে বার্সা।

ম্যাচে বার্সেলোনা মাদ্রিদের থেকে অনেক বেশি সুযোগ তৈরি করেছে। যে কারণে বিরতির পর কার্লো আনচেলত্তি দুই তারকা রডরিগো ও ফারলান্ড মেন্ডিকে মাঠে নামাতে বাধ্য হন। মাঠে নেমেই রডরিগোর শট অল্পের জন্য বারের উপর দিয়ে চলে যায়।

বদলি খেলোয়াড় আসেননিও মাদ্রিদকে গোলও উপহার দিয়েছিলেন। কিন্তু অফসাইডের কারণে ভিএআর তা বাতিল করে দেয়। ম্যাচটি যখন নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল তখনই কেসির গোলে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্প ন্যু।

ম্যাচ শেষে এক প্রশ্নের উত্তরে আনচেলত্তি বলেন, “হ্যাঁ, আমাদের বাস্তববাদী হতে হবে। শেষ পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাব ঠিকই। কিন্তু ১২ পয়েন্টের ব্যবধানটা একটু বেশি। এখন বার্সেলোনাকে চার ম্যাচ পরাজিত হতে হবে, বিপরীতে আমাদের সব জিততে হবে। কোন কিছুই অসম্ভব না, কিন্তু পরিস্থিতি খুবই কঠিন।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :