ম্যানচেস্টার সিটির মাথায় ইউরোপ সেরার মুকুট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৯ এএম, ১১ জুন ২০২৩
ম্যানচেস্টার সিটির মাথায় ইউরোপ সেরার মুকুট

দীর্ঘ অপেক্ষার পালা শেষ হলো ম্যানচেস্টার সিটি। দুই যুগ পর প্রিমিয়ার লিগের একমাত্র ক্লাব হিসেবে গড়লো ট্রেবল জয়ের কীর্তি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে হারিয়ে শিরোপা জয় করেছে পেপ গুয়ার্দিওলার দল। প্রথমবারের মতো ইউরোপ সেরার মুকুট মাথায় পড়লো ম্যানচেস্টার সিটি।

শনিবার (১০ জুন) দিনগত রাতে ইস্তানবুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি। দলের পক্ষে দ্বিতীয়ার্ধে একমাত্র গোলটি করেন স্প্যানিশ ডিফেন্সিভ মিডফিল্ডার রদ্রি।

ইউরোপ সেরার এ লড়াইয়ে প্রথমার্ধে বল দখলে কর্তৃত্ব দেখালেও গোল পায়নি ম্যানসিটি। বিপরীতের ইন্টার মিলানও তেমন কোন সম্ভাবনা জাগাতে পারেনি। ফলে গোল শূন্য ব্যবধানেই শেষ হয় ফাইনাল লড়াইয়ে প্রথমার্ধের খেলা।

প্রথমার্ধে কোন গোল না হলেও ঘটে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। ম্যাচের ৩০তম মিনিটে প্রতিপক্ষের ট্যাকলে পায়ে আঘাত পান ডে ব্রুইনে।মাঠেই চিকিৎসা নেওয়া পর খেলা শুরু করলেও বেশিক্ষণ থাকতে পারেননি। ৩৬তম মিনিট মাঠ থেকে উঠে যান তিনি, বদলি হিসেবে মাঠে নামেন ফিল ফোডেন।

দলের সেরা তারকার ছিটকে পড়া বড় ধাক্কা একটা ধাক্কায় খায় সিটি। কারণ, ২০২১ সালের ফাইনালেও চোট পেয়ে আর খেলতে পারেননি বেলজিয়ান এ মিডফিল্ডার।

বিরতির পর ৫৮তম মিনিটে প্রতিপক্ষের ভুলে দারুণ এক সুযোগ পেয়েছিল ইন্টার। তবে কাজে লাগাতে পারেনি। উল্টো ১০ মিনিট পর ম্যাচের ৬৮তম মিনিটে স্প্যানিশ ডিফেন্সিভ মিডফিল্ডার রদ্রির পা থেকে আসে কাঙ্ক্ষিত গোল।

প্রতিপক্ষের গায়ে লেগে বল পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় চলে গেলে ছুটে গিয়ে বিনা বাধায় বল জালে পাঠালেন রদ্রি। ১-০ গোলে এগিয়ে গিয়ে উল্লাসে মাতেন সিটিজেনরা। শেষ পর্যন্ত আর কোন গোল না হওয়ায় এই এক গোলেই শিরোপা জিতে পেপ গার্দিওয়ালার দল।

নিজেদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগসহ প্রিমিয়ার লিগের ষষ্ঠ দল হিসেবে ইউরোপা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতলো ম্যানসিটি। এর আগে চেলসি, অ্যাস্টন ভিলা, ম্যানইউ, লিভারপুল ও নটিংহ্যাম ফরেস্টের এ কীর্তি গড়েছিল।

চলতি মৌসুমে ম্যানসিটি আগেই প্রিমিয়ার লিগের শিরোপা ও এফএ কাপ ঘরে তুলেছে। ম্যানইউ-এর ১৯৯৮-১৯৯৯ মৌসুমের পর প্রথম প্রিমিয়ার লিগের দল হিসেবে সিটিজেনরা ট্রেবল জিতেছে।

ক্যারিয়ারের দ্বিতীয় ট্রেবল জয়ের কীর্তি গড়লেন পেপ গার্দিওয়ালাও। বার্সার হয়ে ২০০৮-০৯ মৌসুমে ট্রেবল জিতেছিলেন তিনি। আর আর্লিং হ্যালন্ড ম্যানসিটির হয়ে প্রথম মৌসুমেই স্বাদ পেয়ে গেছেন ট্রেবলের।


শেয়ার করুন :