পিএসজির সাথে নতুন চুক্তিতে এমবাপ্পের না

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২২ পিএম, ১৩ জুন ২০২৩
পিএসজির সাথে নতুন চুক্তিতে এমবাপ্পের না

পিএসজির সাথে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি রয়েছে কিলিয়ান এমবাপ্পের। ২০২২ সালে করা এই ফরাসিম্যানের সাথে নতুন চুক্তিতে দুই বছরের মেয়াদ বাড়িয়েছিল পিএসজি। সাথে ছিল এক বছর মেয়াদ বাড়িয়ে নেওয়ার সুযোগ। তবে সেই সুযোগ গ্রহণে অস্বিকৃতি জানাচ্ছেন এ তরুণ ফুটবলার।

এমবাপের স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদ। ২০২২ সালে ডাকটাও পেয়েছিলেন স্প্যানিশ জয়ান্টদের কাছ থেকে। তবে পিএসজি দাঁড়িয়েছিল বাঁধা হয়ে। পরিবার আর ক্লাব প্রেসিডেন্ট নাসের আল খেলাইফির চাপের মুখে বিসর্জন দিয়েছিলেন নিজ ইচ্ছাকে। তবে এবার আর বাড়াতে চাচ্ছেন না চুক্তির মেয়াদ।

গত বছর লিওনেল মেসি, নেইমার, রামোসদের নিয়ে তারকাবহুল একটি দল সাজিয়েছিল পিএসজি। এমন একটি দল নিয়েও প্যারিসের ঝুলিতে যায়নি ইউরোপ সেরার মুকুট। এমবাপের স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদের কাছে হেরেই শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। সদ্য শেষ হওয়া মৌসুমেও ফলফল একই।

রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ কিছুদিন আগে এক ভক্তের প্রশ্নের জবাবে বলেছিলেন, এমবাপ্পেকে রিয়াল মাদ্রিদে নিয়ে আসবেন। তবে সেটা সামনের বছর। তার অন্যতম কারণ হলো- এমবাপ্পের চড়া মূল্য। চুক্তি শেষ হওয়ার আগে এই ফরাসিম্যানকে পেতে হলে ২০০ মিলিয়নের মত গুণতে হবে মাদ্রিদকে।

২৪ বছর বয়সী ফরাসি এই স্ট্রাইকারের সাথে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ আগামী মৌসুমের পরে শেষ হয়ে যেত। যদিও চুক্তি অনুযায়ী আরও এক বছরের জন্য তা বৃদ্ধির শর্ত ছিল। তবে এমবাপ্পে তা মেনে নেয়নি।

এমবাপ্পে নতুন চুক্তিতে স্বাক্ষর না করায় আগামী বছর ফ্রি-ট্রান্সফারে তাকে ছেড়ে দেওয়ার ঝুঁকি ছিল। সে কারণেই এবারের গ্রীষ্মেই পিএসজি এমবাপ্পেকে অন্য ক্লাবের কাছে বিক্রি করে দেবার সুযোগ কাজে লাগাতে চায়। চুক্তি নবায়ন না করার বিষয়টি পত্রের মাধ্যমে লিখিতভাবে ক্লাবকে জানিয়েছেন এমবাপ্পে।

মেসিকে ইন্টার মিয়ামির কাছে ছাড়া পর এবার এমবাপ্পের ক্লাব ছাড়ার সিদ্ধান্তে কার্যত পিএসজির ক্ষতিই হলো। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এমবাপ্পের হাতে ৩১ জুলাই পর্যন্ত সময় রয়েছে।

২০১৭ সালে আগস্টে মোনাকো থেকে এক বছরের ধারে পিএসজিতে খেলতে এসেছিলেন এমবাপ্পে। পরের বছরই ১৮০ মিলিয়ন ইউরোতে তিনি পিএসজিতে স্থায়ী হন। ২০১৮ সালে টিনএজার হিসেবে তিনি ফ্রান্সকে বিশ্বকাপের শিরোপা উপহার দেন। তারপর থেকেই নিজেকে বিশ্ব ফুটবলে অন্যতম শীর্ষসারির একজন ফরোয়ার্ড হিসেবে পরিচিত করে তুলেন।

২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে ফ্রান্স পরাজিত হলেও এমবাপ্পে হ্যাটট্রিক করেছিলেন। পিএসজিকে এ বছর ১১তম ফরাসি লিগ শিরোপা উপহার দিয়েছেন।

মেসি-এমবাপ্পেকে হারানোর পর ব্রাজিলিয়ান তারকা নেইমারকে নিয়েও পিএসজি দুঃশ্চিন্তায় রয়েছে। ২০২৫ সাল পর্যন্ত নেইমারের সাথে চুক্তি থাকলেও পার্ক ডি প্রিন্সেসে তার ভবিষ্যৎ নিয়ে শঙ্কা রয়েছে।

আসন্ন গ্রীষ্মে নেইমারের দলত্যাগ নিয়েও গুঞ্জন রয়েছে। বার্সেলোনা থেকে ২০১৭ সালে বিশ্ব রেকর্ড ফি ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজিতে আসার পর থেকে ইনজুরি পিছু ছাড়েনি নেইমারের। পিএসজির হয়ে এ পর্যন্ত ১৭৩ ম্যাচে ১১৮ গোল করেছেন নেইমার। কিন্তু ইনজুরি অথবা নিষেধাজ্ঞার কারনে ১০০রও বেশী ম্যাচ মিস করেছেন।


শেয়ার করুন :