৬০ বছর পর ব্রাজিলে বিদেশি কোচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৫ জুলাই ২০২৩
৬০ বছর পর ব্রাজিলে বিদেশি কোচ

শেষ পর্যন্ত ব্রাজিল জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে রাজি হয়েছেন কার্লো আনচেলত্তি। ২০২৪ কোপা আমেরিকায় তাকে সেলেসাওদের ডাগ আউটে দেখা যাবে। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছে।

ফেডারেশন এর আগে জানিয়েছিল, ফ্লুমিনেন্সের কোচ ফার্নান্দো ডিনিজ ওই সময় পর্যন্ত দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন।

রিয়ালের সাথে আনচেলত্তির চুক্তির আর মাত্র এক বছর বাকি আছে। আর সেই মেয়াদ শেষে আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকায় তিনি ব্রাজিলের কোচের দায়িত্ব গ্রহণ করবেন।

এসি মিলান ও চেলসির সাবেক এই কোচ প্রায় ৬০ বছর পর প্রথম কোন বিদেশি কোচ হিসেবে ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন। ১৯৬৫ সালে সর্বশেষ আর্জেন্টাইন ফিলপো নুনেজ মাত্র এক ম্যাচের জন্য বিদেশি কোচ হিসেবে সেলেসাওদের দায়িত্ব পেয়েছিলেন।

বর্ণাঢ্য কোচিং ক্যারিয়ারে ৬৪ বছর আনচেলত্তি এসি মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে দুটি করে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছেন। এছাড়া চেলসির হয়ে ইংল্যান্ড, বায়ার্ন মিউনিখের হয়ে জার্মানি, পিএসজির হয়ে ফরাসি লিগের শিরোপা জয় করেছেন, সাথে রিয়াল মাদ্রিদ ও মিলানও রয়েছে।

গত বছর কাতার বিশ্বকাপে ব্রাজিলের কোচ ছিলেন তিতে। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে পরাজিত হয়ে বিদায়ের পর তিতে পদত্যাগ করেন। বিশ্বকাপের আগেই অবশ্য তিতে টুর্নামেন্ট শেষে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। তারপর থেকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন র‌্যামন মেনেজেস।

এর আগে এক বিবৃবিতে সিবিএফ ডিনিজের অস্থায়ী দায়িত্ব নিশ্চিত করেছে। সিবিএফ সভাপতি এডনাল্ডো রড্রিগুয়েজ এক ভিডিও বার্তায় বলেন, “ফার্নান্দো ডিনিজ আগামী এক বছর ব্রাজিলের কোচের দায়িত্ব পালন করবেন। আমি নিশ্চিত পেশাদার ক্যারিয়ারে বরাবরের মতই এবারও সে ব্রাজিলের জন্য নিজের সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করবেন।”

এদিকে ডিনিজ বলেছেন, “এটা একটি স্বপ্ন। জাতীয় দলের দায়িত্ব পাওয়াটা সত্যিই সৌভাগ্যের ও অত্যন্ত গর্বের।”

৪৯ বছর বয়সী ডিনিজের অধীনে এ বছর ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে ব্রাজিল ৬টি ম্যাচ খেলবে। যার মধ্যে প্রতিপক্ষ হিসেবে রয়েছে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও উরুগুয়ে। ঘরের মাঠে আগামী সেপ্টেম্বরে বলিভিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে বাছাইপর্ব মিশন শুরু করবে ব্রাজিল। পরের ম্যাচে ঘরের বাইরে তাদের প্রতিপক্ষ পেরু।


শেয়ার করুন :