ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশে উন্নতি তিনধাপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২০ জুলাই ২০২৩
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশে উন্নতি তিনধাপ

সাফ চ্যাম্পিয়নশিপে দারুণ খেলে ১৪ বছর পর সেমিফাইনালে উঠেছিল বাংলাদেশ ফুটবল দল। সাফে মালদ্বীপ ও ভুটানকে হারিয়ে সেমিতে উঠা বাংলাদেশ এবার ফিফা থেকে সুখবর পেল। দীর্ঘদিন পর ফিফা র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ ফুটবল।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৮৯তম। এর আগে বাংলাদেশ ফুটবলের র‌্যাংকিং ছিল ১৯২। দীর্ঘদিন ধরেই ফিফা র‍্যাঙ্কিংয়ে একই অবস্থানে আটকে ছিল বাংলাদেশ।

বৃহস্পতিবার (২০ জুলাই) ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা র‌্যাংকিংয়ের প্রকাশিত হালনাগাদে তিন ধাপ এগিয়ে যায় বাংলাদেশ।

নেপালে অনুষ্ঠিত সাফে দুর্দান্ত পারফরম্যান্স করায় বাংলাদেশের নামের পাশে প্রায় ৮ রেটিং পয়েন্ট যোগ হয়েছে। বাংলাদেশের এখন রেটিং পয়েন্ট ৮৯২.৪৪। যেখানে আগে ছিল ৮৮৯.৫।

গত ২৯ এপ্রিল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট বাড়লেও র‌্যাংকিংয়ে কোন উন্নতি হয়নি। ৮৮৩.৮৮ পয়েন্ট থেকে ৮৮৯.৫ পয়েন্ট হলো র‌্যাংকিংয়ে ১৯২তম অবস্থানেই ছিল বাংলাদেশ ফুটবল দল।

নতুন হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ব্রুনেই এবং সামোয়াকে পেছনে ফেলেছে জামাল ভূঁইয়ারা। তবে বাংলাদেশের পাশাপাশি ব্রুনেইয়েরও একধাপ উন্নতি হয়েছে। তারা উঠে এসেছে ১৯০তম স্থানে।

দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে উন্নতি হয়েছে বর্তমান সাফ চ্যাম্পিয়ন ভারতের। ৯৯ র‌্যাঙ্কিংয়ে থাকা সুনীল ছেত্রীরা দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে। মালদ্বীপ ১৫৫ আর নেপাল আছে ১৭৫তম অবস্থানে।


শেয়ার করুন :