ইউনাইটেডকে উড়িয়ে দিল আর্সেনাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৯ এএম, ০৪ সেপ্টেম্বর ২০২৩
ইউনাইটেডকে উড়িয়ে দিল আর্সেনাল

আর্সেনালের জার্সিতে প্রথম গোল করেছেন ডিক্লান রাইস। সাথে গাব্রিয়েল জেসুস সাফল্যে এক গোলে পিছিয়ে থেকেও এমিরেটস স্টেডিয়ামে রোববার প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৩-১ গোলে বিধ্বস্ত করেছে আর্সেনাল।

মার্কাস রাশফোর্ডের গোলে ২৭ মিনিটে এগিয়ে গিয়েছিল সফরকারী ইউনাইটেড। কিন্তু কয়েক সেকেন্ডের মধ্যে আর্সেনালকে সমতায় ফেরান অধিনায়ক মার্টিন ওডেগার্ড। আর্সেনাল এরপর একটি পেনাল্টি উপহার পেলেও ভিএআর রিভিউ তা বাতিল করে দেয়। ম্যাচের শেষ ভাগে বদলি হিসেবে খেলতে নেমে আলেহান্দ্রো গারাঞ্চোর গোল অফঅসাইডের কারনে বাতিল হয়ে গেলে ইউনাইটেডকে হতাশ হতে হয়।

অতিরিক্ত সময়ে আর্সেনাল ইউনাইটেডের ওপর চেপে বসে। স্টপেজ টাইমের ষষ্ঠ মিনিটে কর্ণার থেকে বল নিজের নিয়ন্ত্রনে নিয়ে ইউনাইটেড গোলরক্ষক আন্দ্রে ওনানাকে পরাস্ত করেন রাইস। গোলটিতে অবশ্য জনি ইভান্সের ডিফ্লেকশনও দায়ী।

ম্যাচের নাটকীয়তা তখনো শেষ হয়নি। ১১তম মিনিটে বদলি ফরোয়ার্ড জেসুসের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে আর্সেনাল। চার ম্যাচে তৃতীয় জয়ে আর্সেনাল টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে তারা দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে। ইউনাইটেডের অবস্থান ১১তম।

স্বাগতিক আর্সেনাল ১৩ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। কেই হাভার্টজ সহজ সুযোগ নষ্ট না করলে লিড নিতো গানার্সরা। ম্যাচের শুরু থেকেই আধিপত্য বজায় রেখেছিল মিকেল আর্তেতার দল। যে কারণে ইউনাইটেডকে বাধ্য হয়েই রক্ষণাত্মক কৌশলে খেলতে হয়েছে।

২৭তম মিনিটে দ্রুতগতির একটি কাউন্টার অ্যাটাক থেকে ইউনাইটেড লিড নিলে ম্যাচে জীবন ফিরে আসে। ক্রিস্টিয়ান এরিকসেন মধ্যমাঠে একটি লুজ বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে রাশফোর্ডের দিকে দারুণ এক পাস বাড়িয়ে দেন। ইংলিশ ফরোয়ার্ড দু’জন ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ শটে এ্যারন রামসডেলকে পরাস্ত করেন।

তবে মিনিট খানেকের মধ্যেই অনেকটা ফাঁকায় দাঁড়ানো ওডেগার্ড বক্সের ভিতর থেকে গাব্রিয়েল মার্টিনেলির অ্যাসিস্টে আর্সেনালকে সমতায় ফেরান। বিরতির পর দ্রুতই আর্সেনাল নিজেদের গুছিয়ে নেয়। ৬০ মিনিটের কিছু আগে একটি পেনাল্টিও আদায় করে নিয়েছিল। অ্যারন ওয়ান-বিসাকা ও কাসেমিরোর কারণে ডি বক্সের ভিতর অনেকটাই চাপা পড়েন হাভার্টজ।

রেফারি এন্থনি টেইলর পেনাল্টির নির্দেশ দিলেও ভিএআর প্রযুক্তি তা বাতিল করে দেয়। ইউনাইটেড বস এরিক টেন হাগ প্রথমবারের মত ৬৭ মিনিটে মার্শালের পরিবর্তে নতুন চুক্তিভূক্ত ড্যানিশ ফরোয়ার্ড রাসমান হোলান্ডকে মাঠে নামান। এ সময় লিসান্দ্রো মার্টিনেজের জায়গায় একইসাথে মাঠে নামেন সাবেক অধিনয়ক হ্যারি ম্যাগুয়েরে। মার্টিনেলির কার্লিং শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

ইউনাইটেডকে অবশ্য দ্বিতীয়ার্ধে বেশি বিপদজনক মনে হয়েছে। আর্সেনাল বস তিনটি পরিবর্তন করে এনকেইটার স্থানে জেসুসকে মাঠে নামান। ৮৮ মিনিটে গারাঞ্চো ইউনাইটেডকে জয়সূচক গোল উপহার দিলেও সামান্য অফসাইডেন কারনে ভিএআর তা বাতিল করে দেয়।

গত মৌসুমে শীর্ষে থাকা ৭টি দলের বিরুদ্ধে এ্যাওয়ে ম্যাচের ছয়টিতেই পরাজিত হয়েছিল ইউনাইটেড। রোববারের ম্যাচে পরাজয়ের মধ্য দিয়ে গত আসরের পনুরাবৃত্তির ইঙ্গিত দিয়ে রাখলো টেন হাগের শিষ্যরা।


শেয়ার করুন :