নিষেধাজ্ঞার শঙ্কা মুক্ত হলো ব্রাজিল ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ০৫ জানুয়ারি ২০২৪
নিষেধাজ্ঞার শঙ্কা মুক্ত হলো ব্রাজিল ফুটবল

কোন দেশে ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ সহ্য করে না বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সভাপতি এনদালদো রদ্রিগেসকে দেশটির নিম্ন আদালতে নিষিদ্ধ হওয়ার পর ফিফা থেকেই ব্রাজিল নিষিদ্ধ হওয়ার শঙ্কায় পড়েছিল। তবে উচ্চ আদালতে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতি এনদালদো রদ্রিগেস হারানো পদ ফিরে পাওয়ায় সেই শঙ্কা থেকে বাঁচলো ব্রাজিল।

সভাপতি এনদালদো রদ্রিগেস নিম্ন আদালত নিষেধাজ্ঞা পাওয়ার পর নড়েচড়ে বসেছিল ফিফা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ব্রাজিলকে চিঠিও পাঠিয়েছিল। শঙ্কা ছিল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপে নিষিদ্ধ হতে পারে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

ফিফা এবং দক্ষিণ আমেরিকান ফুটবল সংস্থা কনমবেলের নির্বাহীরা আর মাত্র চারদিন পরেই একটি বৈঠকে বসার কথা ছিল। যেখান থেকে ব্রাজিল ফুটবলে কঠিন সিদ্ধান্ত আসার শঙ্কা ছিল। সেটি হলে কিছু দিন পর প্যারিসে বসতে যাওয়া অলম্পিকেও ব্রাজিলকে দেখা যেত না। তবে উচ্চ আদালতে এনদালদো রদ্রিগেসকে আবারও সভপতির পদ ফিরিয়ে দেওয়া হয়েছে।

দেশটির সুপ্রিম কোর্টের এক বিচারক নিম্ন আদালতে সভাপতি এনদালদো রদ্রিগেসের বিরুদ্ধে দেওয়া রায় বাতিল করেন। একই সাথে তাকে আগের পদে পুনর্বহাল করার আদেশ দেন। দেশটির উচ্চ আদালতের এ রায়ের ফলে ব্রাজিলের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি এনদালদো রদ্রিগেসকে চাকরিতে (সভাপতি পদে) পুনরুদ্ধার করা হয়েছে।

রদ্রিগেসকে পুনর্বহালের আদেশ দিয়ে বিচারক গিলমার মেন্দেস রায়ে লিখেন, “আমি রিও ডি জেনিরো কোর্ট অব জাস্টিসের দেওয়া রায়ের প্রভাবকে স্থগিত করছি। পাশাপাশি ২০২২ সালের ২৩ মার্চ সিবিএফের সাধারণ পরিষদ দ্বারা নির্বাচিত নেতৃত্বকে তাৎক্ষণিকভাবে পুনর্বহালের আদেশ দিচ্ছি।”

গত বছর ডিসেম্বরের ৭ তারিখ রিও ডি জেনিরোর একটা আদালত রদ্রিগেস ও তার বোর্ডের সদস্যদের বরখাস্তের রায় দেয়। মূলত ২০২২ সালে হওয়া সিবিএফের নির্বাচন নিয়ে প্রশ্ন থাকায় এমন সিদ্ধান্ত দেয় আদালত। রদ্রিগেসের জায়গায় নতুন করে নির্বাচনের জন্য প্রশাসকও নিয়োগ দেওয়া হয়। তবে নতুন রায়ে প্রশাসক হিসেবে নিয়োগ পাওয়া জোসে পেরদিজকেও এখন সরে যেতে হবে।


শেয়ার করুন :