বেনজেমার শুরু, রোনালদোর শেষ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮
বেনজেমার শুরু, রোনালদোর শেষ

দলবদলের পরই বার্নাব্যুতে জ্বলে উঠেছেন ফরাসি তারকা কারিম বেনজেমা। যেন নতুন বেনজেমাকে দেখা যাচ্ছে। এর কারণ কী ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায় নেওয়া? হয়তো তাই। তবে দলে এখন নিয়মিত খেলছেন ফরাসি তারকা। তাই সাফল্যও পাচ্ছেন।

৬০০ গোলের মালিক এবং পাঁচটি ব্যালন ডি’ অর জয় করা রোনলাদোর অভাব পূরণ করা সোজা কথা নয়। গত নয় বছর যেভাবে মিডিয়ায় উঠে এসেছেন এই পর্তুগিজ তারকা, তার একাংশও অন্যান্য তারকারা পাননি। তবে তিনি জুভেন্টাসে যাওয়ার পরই পরিবর্তন এসেছে। এই পরিবর্তন অবশ্যই ইতিবাচক, অন্তত রিয়াল মাদ্রিদের জন্য। পার্থক্য শুধু এই, টানা তিনবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা এনে দেওয়া ম্যানেজার জিনেদিন জিদান এবং সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো দলে নেই।

রোনালদো এবং বেনজেমা রিয়াল মাদ্রিদে ২০০৯ সালে একই সঙ্গে যোগদান করেন। তবে এখন দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে শোনা যায় বেনজেমার নাম। রোনালদোর মতো ৪৫০ গোল তিনি না পেলেও এই মৌসুমে ২০০ গোল করার আশা করতেই পারেন তিনি। কারণ, প্রতিটি ম্যাচে নিজের সবটুকু উজাড় করে দিচ্ছেন বেনজেমা।

জুলেন লুপেতেগুই বলেছেন, বেনজেমা এবং গ্যারেথ বেল ‘শিশুদের মতো অনুশীলন’ করছে, যেন তাঁরা রোনালদোর অভাব পূরণ করতে পারে। একইসাথে লা লিগার অন্যতম প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার লিওনেল মেসির বিপক্ষে গোল্ডেন বুটের লড়াইয়েও নামতে চান বেনজেমা। লুপেতেগুইয়ের মতে, ‘সে কেন ৩০-৪০ গোল পাবে না? সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে, গোল সম্পূর্ণ দলের সম্মিলিত চেষ্টার ফসল। বেনজেমা অসাধারণ খেলোয়াড় এবং সে সব সময়ই অসাধারণ। সে যা করেছে, একাই করেছে। সে দলকে সাহায্য করতে পেরে খুশি।’

বেনজেমা লিগের চারটি ম্যাচে পাঁচ গোল পেয়েছেন। সেখানে রোনালদো জুভেন্টাসের হয়ে ১৭ শটে একটি গোলও পাননি। বেনজেমা বিশ্বের নবম সেরা স্ট্রাইকার। তবে তিনি এখন আরো পরিণত, নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। প্রতি ৬৭.৫ মিনিটে একটি করে গোল পেয়েছেন বেনজেমা।

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স দলের হয়ে মাঠে নামার সুযোগ হয়নি বেনজেমার। তরুণ এমবাপের দল শিরোপা নিয়ে আসায় হয়তো সেই আক্ষেপও নেই বেনজেমার। তবে রোনালদো থাকাকালীন অবস্থায় রিয়াল মাদ্রিদ দলে হয়তো তাঁর ভূমিকা ছিল বল রোনালদো পর্যন্ত পৌঁছে দেওয়া। বর্তমানে রোনালদো না থাকায় সেই দায়িত্ব খুব ভালোভাবেই বুঝে নিয়েছেন বেনজেমা। তাই রিয়াল ভক্তরা অবশ্যই এমন উজ্জীবিত বেনজেমাকেই প্রতি ম্যাচে দেখতে চাইবেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

কুর্তোয়া, লোরিস, ক্যাসপার ফিফার বর্ষসেরা গোলরক্ষক

কুর্তোয়া, লোরিস, ক্যাসপার ফিফার বর্ষসেরা গোলরক্ষক

ফিফা বর্ষসেরায় মনোনিত রোনালদো-সালাহ-মড্রিচ

ফিফা বর্ষসেরায় মনোনিত রোনালদো-সালাহ-মড্রিচ

ফিফা বর্ষসেরা কোচের তালিকায় দেশ্যম, দালিচ ও জিদান

ফিফা বর্ষসেরা কোচের তালিকায় দেশ্যম, দালিচ ও জিদান

ব্রাজিল-মেক্সিকোর বিপক্ষে খেলছেন না পুলিসিচ

ব্রাজিল-মেক্সিকোর বিপক্ষে খেলছেন না পুলিসিচ