আর্জেন্টিনা-স্পেন-কলম্বিয়া-মেক্সিকোর জয়, বেঁচে গেছে ফ্রান্স

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ১২ অক্টোবর ২০১৮
আর্জেন্টিনা-স্পেন-কলম্বিয়া-মেক্সিকোর জয়, বেঁচে গেছে ফ্রান্স

আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে সহজ জয়ের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা-স্পেন-কলম্বিয়া ও মেক্সিকো। এছাড়া নিশ্চিত হার থেকে বেঁচে গেছে ফ্রান্স। আর্জেন্টিনার ৪-০ গোলে ইরাককে, স্পেন ৪-১ গোলে ওয়েলসকে, কলম্বিয়া ৪-২ গোলে যুক্তরাষ্ট্রকে এবং মেক্সিকো ৩-২ গোলে কোস্টারিকাকে হারিয়েছে। আইসল্যান্ডের বিপক্ষে ২-২ গোলে ড্র করে হারের লজ্জা এড়ায় ফরাসিরা।

১৫ অক্টোবর ব্রাজিলের বিপক্ষে রয়েছে আর্জেন্টিনার গুরুত্বপূর্ণ ম্যাচ। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে সৌদি আরবের মাঠ রিয়াদে ইরাকের মুখোমুখি হয় আর্জেন্টিনা। লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনার লড়াইয়ের শুরুটা ভালোভাবেই করে। ম্যাচের ১৮ মিনিটে গোল আদায় করে নেয় তারা। লেফট-উইঙ্গার মার্কোস একুনার ক্রস থেকে হেডের সহায়তায় গোল করেন স্ট্রাইকার লতারো মার্টিনেজ। তবে প্রথমার্ধে আর কোন গোলের দেখা পায়নি আর্জেন্টিনা। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে ম্যাচের বিরতিতের যায় তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের ব্যবধান দ্বিগুণ করেন মিডফিল্ডার রবার্তো পেরেইরা। স্ট্রাইকার পাওলো দিবালার পাস থেকে ইরাকের ডি-বক্সের ভেতর থেকে ডান-পায়ের শটে গোল করেন পেরেইরা। দ্বিতীয় গোলের জন্য যেমনটা অপেক্ষা করতে হয়েছে আর্জেন্টিনাকে। ঠিক তেমনি তৃতীয় গোলের জন্যও অপেক্ষা করতে হয়েছে তাদের। অবশেষে ৮২ মিনিটে অপেক্ষার অবসান ঘটে।

সেন্ট্রাল ডিফেন্ডার পেজেলে গোলটি করেন। আর নির্ধারিত সময় শেষ হবার পর অতিরিক্ত সময়ে উইঙ্গার ফ্রাঙ্কো কারভি ইরাকের কফিনে শেষ পেরেক ঠুকে দেন। ফলে ৪-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

দলের জয়ে ও পারফরমেন্সে খুশি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। ম্যাচ শেষে বলেন, ‘এমন ম্যাচই দেখতে চেয়েছিলাম। ব্রাজিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এ জয় দলের আত্মবিশ্বাস অনেকখানি বাড়িয়ে দিয়েছে, এটি বলার অপেক্ষা রাখে না। বেশ কিছু ভুল শুধুরে আজ আমরা ভালো খেলেছি। আশা করি, এই জয় ব্রাজিলের বিপক্ষে ভালো খেলতে কাজে দেবে।’

ওয়েলসের মাঠে জয় পেতে মোটেও বেগ পেতে হয়নি স্পেনকে। ২৯ মিনিটের মধ্যে ৩-০ গোলে এগিয়ে যায় স্প্যানিশরা। এর মধ্যে ৮ ও ২৯ মিনিটে দু’টি গোল করেন স্ট্রাইকার পাচো আলকচচার । অন্য গোলটি করেন রাইট ব্যাক সার্জিয়ো রামোস। ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্পেন।
দ্বিতীয়ার্ধে ওয়েলসের জালে এক হালি গোল পূর্ণ করে স্পেন। ৭৪ মিনিটে সেন্ট্রার ব্যাক মার্কা বার্ত্রা গোল তালিকায় নিজের নাম তুলেন। চার গোল হজমের পর ম্যাচের শেষদিকে এক গোল পরিশোধ করে ওয়েলস। তাই শেষ পর্যন্ত ৪-১ গোলের স্কোরলাইন নিয়ে মাঠ ছাড়ে স্পেন।

আর্জেন্টিনা-স্পেনের মত প্রতিপক্ষের জালে এক হালি গোল দিয়েছে কলম্বিয়াও। অবশ্য যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম লিড নিয়েও পরে ২-১ গোলে পিছিয়ে পড়ে কলম্বিয়া। ৩৬ মিনিটে অ্যাটাকিং মিডফিল্ডার হামেস রদ্রিগেজের গোলে প্রথম লিড নেয় কলম্বিয়া। তবে ৫০ ও ৫৩ মিনিটে দুই গোল করে ম্যাচে পাল্টা লিড নেয় যুক্তরাষ্ট্র। গোল দু’টি করেন মিডফিল্ডার কেলিন এ্যাকস্টা ও স্ট্রাইকার ববি উড (ইড়ননু ডড়ড়ফ)।

পিছিয়ে পড়ে হাল ছেড়ে দেয়নি কলম্বিয়া। বরং যুক্তরাষ্ট্রের সীমানায় আক্রমণের ধার অব্যাহত রাখে তারা। এ কারণেই ৭৪ থেকে ৭৯ মিনিটের মধ্যে দু’টি গোল আদায় করে নেয় কলম্বিয়া। ৭৪ মিনিটে দুই স্ট্রাইকার রাদামেল ফ্যালকাও ও ৭৯ মিনিটে মিগুয়েল বোরিয়া গোল দু’টি করেন। তাই ৪-২ গোলের জয় নিয়ে ম্যাচ শেষ করে কলম্বিয়া।

এদিকে, কোস্টা রিকার বিপক্ষে জয় পেতে ঘাম ঝড়াতে হয়েছে মেক্সিকোকে। তবে তাদের জয়টি ছিল দুর্দান্ত। দু’বার পিছিয়ে পড়েও ম্যাচে ফিরে শেষ পর্যন্ত ৩-২ গোলে জয়ের স্বাদ নেয় মেক্সিকো। ২৯ মিনিটে কোস্টা রিকার স্ট্রাইকার জোয়েল ক্যাম্পবেল (প্রথম গোল করেন। সেই গোল ৩৩ মিনিটে পরিশোধ করে দেন মেক্সিকোর মিডফিল্ডার ভিক্টর গুজম্যান।

৪৪ মিনিটে পেনাল্টি থেকে আবারও লিড পায় কোস্টা রিকা। এবার পেনাল্টি থেকে গোল করেন অ্যাটাকিং মিডফিল্ডার ব্রায়ান রুইজ । এই গোলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে কোস্টা রিকা।

তবে আবারও ম্যাচে সমতা আনতে খুব বেশি সময় ক্ষেপন করেনি মেক্সিকো। ৫৬ মিনিটে স্ট্রাইকার হেনরি মার্টিন গোল পরিশোধ করে মেক্সিকোকে ২-২ সমতায় ফেরান। এ অবস্থায় গোলের জন্য মরিয়া ছিল দু’দলই। শেষ পর্যন্ত ভাগ্য কথা বলে মেক্সিকোর পক্ষে। ৭১ মিনিটে রাউল জিমেনেজের গোল ম্যাচে প্রথমবারের মেক্সিকোকে লিড এনে দেয়। আর এই লিড শেষ পর্যন্ত ধরে রাখতে পেরে সফল হয় মেক্সিকো। ৩-২ গোলে স্বস্তির জয়ের স্বাদ নেয় মেক্সিকো।


শেয়ার করুন :


আরও পড়ুন

স্পেনের বিপক্ষে ফিরছে না বেল

স্পেনের বিপক্ষে ফিরছে না বেল

‘ধর্ষণের অভিযোগ মিথ্যা, সম্মতিতেই সব হয়েছে’

‘ধর্ষণের অভিযোগ মিথ্যা, সম্মতিতেই সব হয়েছে’

ফিলিস্তিনের কাছে হার মানলো বাংলাদেশ

ফিলিস্তিনের কাছে হার মানলো বাংলাদেশ

পেশাদার ফুটবলে ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন বোল্ট

পেশাদার ফুটবলে ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন বোল্ট