আগুয়েরো এখনো ম্যানচেস্টার সিটির গোল মেশিন

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯
আগুয়েরো এখনো ম্যানচেস্টার সিটির গোল মেশিন

ফাইল ছবি

পেপ গার্দিওলা কোচ হিসেবে যোগ দেয়ার পর তিনটি মৌসুমে আমুল পরিবর্তন হয়েছে ম্যানচেস্টার সিটির। আবুধাবীর মালিকের ব্যাপক অর্থায়নে এখন ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে দাপট দেখিয়ে বেড়াচ্ছে সিটিজেনরা।

লিভারপুলকে টপকে গার্দিওলার শিষ্যরা যদি বিগত এক দশকের ঐতিহ্য ভেঙ্গে শিরোপা অক্ষুন্ন রাখতে পারে, তাহলে সার্জিও এগুয়েরো হবেন দলটির হয়ে গোলের প্রধান উৎস। ক্লাবটির বিগত সাত মৌসুমের ইতিহাসে নিজেকে এমন স্থানেই তুলে এনেছেন এই আর্জেন্টাইন তারকা।

ক্লাবের ৪৪ বছরের ইতিহাসে প্রথম প্রিমিয়ার লীগের শিরোপা জয়ের সঙ্গে সঙ্গেই সিটির কিংবদন্তী হিসেবে নাম লিখিয়ে নিয়েছেন এগুয়েরো। কিন্তু ৩০ বছর বয়সি এই ফুটবলারের সামনে এখন প্রিমিয়ার লীগের শ্রেষ্ঠ তারকা বনে যাওয়ার হাতছানি। বিশেষ করে তিনি যদি শিরোপা জয় করতে পারেন, তাহলে ইংল্যান্ডে আট বছরের ফুটবল ক্যারিয়ারে চারটি শিরোপা জয়ের বিরল কৃতিত্ব অর্জন করবেন এই আর্জেন্টাইন।

ইতোমধ্যে ম্যানচেস্টার সিটির সর্বকালের সর্বাধিক গোলদাতার আসনটি বগলদাবা করে নিয়েছেন এগুয়েরো। শনিবার আসের্নালের বিপক্ষে ৩-১ গোলে জয় পাওয়া ম্যাচেও হ্যাট্রিক করেছেন তিনি। এটি ছিল ক্লাবটির হয়ে তার ১৪তম হ্যাট্রিকের ঘটনা। আর লীগের ১০ম হ্যাট্রিক। সর্বকালের সর্বাধিক রেকর্ডধারী এল্যান শেরারের চেয়ে মাত্র একটি হাট্রিক কম রয়েছে এই আর্জেন্টাইনের।

শুধু তাই নয়, প্রিমিয়ার লীগে এ পর্যন্ত ১৫৭টি গোল করেছেন এগুয়েরো। যার ফলে সর্বকালের সর্বাধিক গোলদাতার তালিকার অস্টম অবস্থানে রয়েছেন তিনি। আর বিদেশী খেলোয়াড়ের তালিকায় তার অবস্থান দ্বিতীয়। ১৮টি বেশী গোল নিয়ে ওই তালিকার শীর্ষে অবস্থান করছেন থিয়েরি অঁরি। যার অবস্থান গোটা তালিকার পঞ্চমে।

প্রিমিয়রা লীগের সেরা ছয়টি ক্লাবের বিপক্ষে ৬৩টি ম্যাচে অংশ নিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদের সাবেক এই স্ট্রাইকার গোল করেছেন ৪০টি। একই সময়ে অন্য যে কোন খেলোয়াড়ের চেয়ে ১৯টি বেশী। যার পরের অবস্থানে রয়েছেন টোটেনহ্যাম হটস্পার্সের স্ট্রাইকার হ্যারি কেন।

এই সব অর্জন সার্জিও এগুয়েরোকে নিয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। ক্যারিয়ারের অন্তিম লগ্নে এসেও এগুয়েরো নিজেকে তুলে ধরেছেন সবার উর্ধ্বে। যার কারণে গত মৌসুমে রেকর্ড সংখ্যক ১০০ পয়েন্ট নিয়ে গার্দিওলার দলটি জিতে নিয়েছে প্রিমিয়ার লীগের শিরোপা।

আর্সেনালের বিপক্ষে এগুয়েরোর হ্যাট্রিকের পর সিটি কোচ গার্দিওলা বলেন,‘ আমি যখন খেলোয়াড়দের সঙ্গে কাজ করি, তখন ভাল বা খারাপ যে কোন অবস্থায় তাদের প্রতিক্রিয়া কেমন হবে তা জানতে পারি। এখানে আমার প্রথম বছর কাটানোর সময় অনেকেই বলেছিল আমি সার্জিও’র শুভাকাংখি নই। কারণ মাঝে মধ্যে আমি তার পরিবর্তে স্ট্রাইকার হিসেবে ব্যবহার করেছি গ্যব্রিয়েল জেসুস বা রাজকে (রাহিম স্টালিং)। সেগুলো ছিল আমার ভিন্ন সিদ্ধান্ত। কিন্তু আমি সব সময় তার (এগুয়েরো) প্রতি ছিলাম উচ্ছসিত।

আজ সে শুধু তিন গোল গোল করেছে সেটি নয়, সে নীচে নেমেও প্রতিপক্ষের সঙ্গে লড়াই করেছে। দলের জন্য যা কিছু করার প্রয়োজন, তার সবকিছুই সে করেছে।
এটি ঠিক যে তার মধ্যে গ্যাব্রিয়েলের বা বার্নার্ডো সিলভার মত জীবনি শক্তি নেই। কিন্তু প্রত্যেক খেলোয়াড়ের রয়েছে নিজস্ব মান।’

আগামীকাল বুধবার প্রিমিয়ার লীগের ম্যাচে এভারটনের মোকাবেলা করবে ম্যানচেস্টার সিটি। এগুয়েরোকে নতুন করে শিরোপার লড়াইয়ে নামানোর জন্য ওই ম্যাচে বিশ্রামেও রাখতে পারেন পেপ গার্দিওলা।


শেয়ার করুন :