নারী বিশ্বকাপে ব্রাজিলের নেতৃত্বে মার্তা

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৬:০১ পিএম, ১৭ মে ২০১৯
নারী বিশ্বকাপে ব্রাজিলের নেতৃত্বে মার্তা

ফাইল ছবি

নারী ফুটবল বিশ্বকাপে ব্রাজিল দলের নেতৃত্ব দেবে মার্তা। আগামী মাসে ফ্রান্সে শুরু হতে যাওয়া নারী বিশ্বকাপ ফুটবলের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ ভাদাও।

মার্তা ছাড়াও নারী বিশ্বকাপের ব্রাজিল দলে অন্তর্ভুক্ত হয়েছেন ফরমিগা ও ক্রিস্টিয়ানোর মতো বিশ্ব কাপানো তিন নারী ফুটবলার। সি’ গ্রুপ থেকে মিশনের শুরুতে তাদেরকে প্রথম ম্যাচে লড়তে হবে জ্যামাইকার বিপক্ষে। ৯ জুন গ্রেনোবলে অনুষ্ঠিত হবে এ ম্যাচ। ১৩ জুন মন্টিফিলারে অস্ট্রেলিয়া ও ১৮ জুন ভ্যালেন্সিনেসে ইতালীর মোকাবেলা করবে ব্রাজলীয় প্রমিলারা।

বাদাও নামে পরিচিত নারী দলের কোচ ওসভালদো আলবারেজ বলেন, ‘বিশাল এই মিশনে আমরা খুবই আশাবাদী। আমরা শিরোপা জয়ের দিকে তাকিয়ে আছি। টুর্নামেন্টের জন্য আমরা যথেষ্ঠ প্রস্তুতি নিয়েছি।’

স্কোয়াডে তিনি অন্তর্ভুক্ত করেছেন ৩৩ বছর বয়সি অরলান্ডো প্রাইডের ফরোয়ার্ড রেকর্ড সংখ্যক ষষ্ঠবারের মত বিশ্বসেরা ফুটবলারের খেতাব পাওয়া মার্তাকে। তার হাতেই তুলে দেয়া হয়েছে ব্রাজিলীয় দলের নেতৃত্ব।
sportsmail24২০১৮ সালে ফিফার নারী বেস্ট ফুটবলার অ্যাওয়ার্ড পেয়েছেন মার্তা

দলে জায়গা পেয়েছেন ৪১ বছর বয়সি ফরমিগাও। যিনি প্যারিস সেন্ট জার্মেই’র সঙ্গে ২০২০ সাল পর্যন্ত বাড়িয়ে নিয়েছেন চুক্তির মেয়াদ। আগামী ৭ জুন শুরু হওয়া নারী বিশ্বকাপে তিনিই হতে যাচ্ছেন অংশগ্রহণকারী খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বয়সি ফুটবলার। এটি হবে তার জন্য সপ্তমবারের মতো বিশ্বকাপ আসরে অংশগ্রহণ।

এদিকে ৩৪ বছর বয়সি অভিজ্ঞ স্ট্রাইকার ক্রিস্টিয়ানের জন্যও এটি হতে পারে শেষ বিশ্বকাপ। এই তিন ব্রাজিলীয় একত্রে জয় করেছেন দুটি অলিম্পিকের রৌপ্য। ২০০৪ সালে এথেন্স ও ২০০৮ সালের বেইজিং অলিম্পিকের রৌপ্য জয় করেছিলেন তারা।

ব্রাজিলের পুরুষ ফুটবল দল ৫ বার বিশ্বকাপের শিরোপা জয় করলেও নারী দলের সেই সৌভাগ্য এখনো হয়নি। তাদের সেরা সাফল্য হচ্ছে ২০০৭ সালের বিশ্বকাপে ফাইনালে পৌঁছানো। চীনে অনুষ্ঠিত ফাইনালে জার্মানির কাছে পরাজিত হয় ব্রাজিল। অলিম্পিকের দুটি রৌপ্য ছাড়াও সাতবার কোপা আমেরিকার শিরোপা জয় করেছে ব্রাজিলের নারী ফুটবল দল।

স্কোয়াড
গোল রক্ষক : এলিন, বারবারা ও লেটিসিয়া ইজিডোরো।
ডিফেন্ডার : এরিকা, খাতেলেন, মনিকা, টায়ালা, ফ্যাবিয়ানা ডি সিলভা, লেটিসিয়া স্যান্টোস, টামিরেস ও ক্যামিলা।
মিডফিল্ডার : আন্দ্রেসিনহা, ফরমিগা, আদ্রিয়ানা ও থাইসা।
ফরোয়ার্ড : বিয়া জানেরাত্তো, ক্রিস্টিয়ান, রাকুয়েল, ডেবোরা, গিয়েসে, লুডিমিলা, মার্তা ও আন্দ্রেসা আলভেস।


শেয়ার করুন :


আরও পড়ুন

২০২৩ এশিয়ান কাপের স্বাগতিক হচ্ছে চীন

২০২৩ এশিয়ান কাপের স্বাগতিক হচ্ছে চীন

আর্জেন্টিনার কোপা আমেরিকার প্রাথমিক দলে আগুয়েরো

আর্জেন্টিনার কোপা আমেরিকার প্রাথমিক দলে আগুয়েরো

পুরুষদের ফুটবলে প্রথমবারের মতো নারী রেফারি

পুরুষদের ফুটবলে প্রথমবারের মতো নারী রেফারি

কোপা আমেরিকায় প্রবেশে বিধিনিষেধ

কোপা আমেরিকায় প্রবেশে বিধিনিষেধ