এক নজরে ফিফা বর্ষসেরা পুরস্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০২ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯
এক নজরে ফিফা বর্ষসেরা পুরস্কার

ক্রিস্টিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডিককে পিছনে ফেলে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নিয়েছেন বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি। মিলানের ঐতিহ্যবাহী লা স্কালা ওপেরা হাউজে সোমবার অনুষ্ঠিত জমকালো আয়োজনে এ পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন না পর্তুগীজ তারকা রোনালদো।

পুরস্কার হাতে অনুভূতি প্রকাশে মেসি বলেছেন, ‘এ পুরস্কারের জন্য যারা আমাকে যোগ্য মনে করেছেন তাদেরকে ধন্যবাদ জানাতে চাই। আমার কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে এ ধরনের একটি পুরস্কার হাতে পাওয়া। আজকের রাতটা আমার জন্য সত্যিই বিশেষ একটি রাত।’

২০১৬ সালে নতুনভাবে ফিফার সেরা পুরস্কার চালু হওয়ার পরে এটাই মেসির প্রথম অর্জন। ২০১৬ ও ২০১৭ সালে এ পুরস্কার জয় করেছিলেন রোনালদো। গত বছর তাদের দুজনকে পিছনে ফেলে এ পুরস্কার জয় করেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মড্রিচ।

গত মৌসুমে ১২ গোল করে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন মেসি। যদিও সেমিফাইনালে লিভারপুলের কাছে পরাজিত হয়ে বার্সেলোনাকে বিদায় নিয়ে হয়েছিল। এছাড়া ৩৬ গোল করে ইউরোপীয়ান গোল্ডেন শ্যু অ্যাওয়ার্ড পেয়েছিলেন আর্জেন্টাইন এ তারকা।

বার্সেলোনার হয়ে লা লিগা শিরোপা জেতার পাশাপাশি ২০১৯ সালে কোপা আমেরিকায় ব্রোঞ্জ পদক লাভ করে মেসির আর্জেন্টিনা।

বর্ষসেরার কোন পুরস্কার জয়ের ক্ষেত্রে ডিফেন্ডার হিসেবে ফন ডিক অনেকটাই রেকর্ডই গড়েছিলেন। একমাত্র ডিফেন্ডার হিসেবে এর আগে ২০০৬ সালে বিশ্বসেরা খেলোয়াড় ও ব্যালন ডি’অর জিতেছিলেন শুধুমাত্র ইতালিয়ান ফাবিও ক্যানাভারো।

তবে ডাচ এ ডিফেন্ডার সেরার পুরস্কার জিততে পারলে লিভারপুলের জন্য রাতটা হতে পারতো ট্রেবল জয়ের রাত। তাদের ম্যানেজার জার্গেন ক্লপ বর্ষসেরা কোচ ও সেরা গোলরক্ষক হিসেবে অ্যালিসন বেকারও পুরস্কার অর্জন করেছেন।

এক নজরে ফিফা বর্ষসেরার তালিকা
বর্ষসেরা পুরুষ খেলোয়াড় : লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা)
বর্ষসেরা নারী খেলোয়াড় : মেগান রাপিনো (যুক্তরাষ্ট্র/রেইন এফসি)
বর্ষসেরা পুরুষ গোলরক্ষক : অ্যালিসন বেকার (ব্রাজিল/লিভারপুল)
বর্ষসেরা নারী গোলরক্ষক : সারি ফন ভিনেনডাল (নেদারল্যান্ড/অ্যাথলেটিকো মাদ্রিদ)

বিশ্বসেরা পুরুষ একাদশ : অ্যালিসন (ব্রাজিল/লিভারপুল), মাথিয়াস ডি লিট (নেদারল্যান্ড/জুভেন্টাস), ভার্জিল ফন ডিক (নেদারল্যান্ড/লিভারপুল), সার্জিও রামোস (স্পেন/রিয়াল মাদ্রিদ), মার্সেলো (ব্রাজিল/রিয়াল মাদ্রিদ), লুকা মড্রিচ (ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ), ফ্রেংকি ডি জং (নেদারল্যান্ড/বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম/রিয়াল মাদ্রিদ), ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল/জুভেন্টাস), লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স/পিএসজি)।

বিশ্বসেরা নারী একাদশ : সারি ফন ভিনেনডাল (নেদারল্যান্ড/অ্যাথলেটিকো মাদ্রিদ), লুসি ব্রোঞ্জ (ইংল্যান্ড/লিঁও), ওয়েন্ডি রেনার্ড (ফ্রান্স/লিঁও), নিলা ফিশার (সুইডেন/লিঙ্কোপিংস), কেলি ও’হারা (যুক্তরাষ্ট্র/ইউটাহ রয়্যালস), আমানডিনে হেনরি (ফ্রান্স/লিঁও), জুলি এরাজ (যুক্তরাষ্ট্র/শিকাগো), রোস লাভেলে (যুক্তরাষ্ট্র/ওয়াশিংটন), মার্তা (ব্রাজিল/ওরলান্ডো), অ্যালেক্স মরগান (যুক্তরাষ্ট্র/ওরলান্ডো), মেগান রাপিনো (যুক্তরাষ্ট্র/রেইন এফসি)।

বর্ষসেরা পুরুষ কোচ : জার্গেন ক্লপ (লিভারপুল)
বর্ষসেরা নারী কোচ : জিল এলিস (যুক্তরাষ্ট্র)
সেরা গোল (পুসকাস অ্যাওয়ার্ড) : ড্যানিয়েল সোরি (হাঙ্গেরি/ডেব্রিকান)
ফেয়ার প্লে অ্যাওয়ার্ড : মার্সেলো বিয়েলসা ও লিডস ইউনাইটেড।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফার বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি

ফিফার বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি

ফিফা র‌্যাংকিংয়ে আরও পেছালো বাংলাদেশ

ফিফা র‌্যাংকিংয়ে আরও পেছালো বাংলাদেশ

২০২২ ফিফা বিশ্বকাপের লোগো উন্মোচন

২০২২ ফিফা বিশ্বকাপের লোগো উন্মোচন

নারী বিশ্বকাপে দল বাড়ালো ফিফা

নারী বিশ্বকাপে দল বাড়ালো ফিফা