খেলোয়াড় বদলে নতুন নিয়ম আনলো ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ০৯ মে ২০২০
খেলোয়াড় বদলে নতুন নিয়ম আনলো ফিফা

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকার ধারণা করায় এর প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। স্থগিত হয়ে গেছে সব ধরনের খেলা। ফুটবল লিগও এর বাইরে নয়। তবে করোনার প্রভাব কাটলেই লিগ শুরুে পরিকল্পনায় ইতোমধ্যেই অনুশীলন শুরু করেছেন ইউরোপের বিভিন্ন দেশের ফুটবলাররা। বিশেষ করে জার্মানি, স্পেন এবং ইতালিতে পুরোদমে শুরু হয়েছে অনুশীলন।

করোনা পরবর্তী সময়ে ফুটবল লিগগুলো শুরু হলে ফুটবলারদের ওপর অসম্ভব চাপ বাড়বে। সেই সঙ্গে চোটের প্রবণতাও বাড়তে পারে। এসব মাথায় রেখে খেলার সময় বদলি খেলোয়াড়ের বিষয়ে নতুন নিয়ম এনেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে এ নিয়ম ক্ষণস্থায়ী।

নিয়ম অনুযায়ী, প্রতি দল পাঁচজন করে বদলি খেলোয়াড় নামানোর সুযোগ পাবে। এর আগে ফুটবলে প্রতি দল তিনজন করে বদলি খেলোয়াড় নামানোর সুযোগ পেত। এ নিয়ম মৌসুমের বাকি সময়ের জন্য ক্লাব পর্যায়ের সকল খেলার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

শুক্রবার (৮ মে) বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে। খেলোয়াড়দের স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে ফিফার পক্ষ থেকে এ প্রস্তাব তোলা হয়। পরে ফিফার আইন প্রণেতাদের সংগঠন আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) এ প্রস্তাব অনুমোদন করেছে।

তবে বদলি খেলোয়াড় নামানোর ক্ষেত্রে একটি শর্ত আরোপ করেছে ফিফা। তা হলো- খেলার প্রথমার্ধের বিরতিসহ তিনবার বদলি খেলোয়াড় নামানোর অনুমতি দেওয়া যাবে। এর পেছনে যুক্তি হিসেবে খেলার ধারাবাহিকতা ধরে রাখার কথা বলা হয়েছে।

এছাড়া বর্তমানে যেসব টুর্নামেন্টে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে সেটাও আপাতত বন্ধ রাখার অনুমতি দিয়েছে ফিফা। তবে এ ব্যাপারে সংস্থাটির বিবৃতিতে কিছু বলা হয়নি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১০ বিলিয়ন ইউরো কমতে পারে ফুটবলারদের মূল্য

১০ বিলিয়ন ইউরো কমতে পারে ফুটবলারদের মূল্য

আইসিসিকে দুর্বল বোর্ডগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান

আইসিসিকে দুর্বল বোর্ডগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান

ফ্রেঞ্চ লিগে গোল্ডেন বুট জিতলেন এমবাপে

ফ্রেঞ্চ লিগে গোল্ডেন বুট জিতলেন এমবাপে

ফুটবলের পর মাঠে ফিরছে ক্রিকেট

ফুটবলের পর মাঠে ফিরছে ক্রিকেট