অথচ হাথুরুর কারণেই তাদের আন্তর্জাতিক ক্যারিয়ার হুমকিতে!

জাওয়াদ নির্ঝর
প্রকাশিত: ০২:২৪ এএম, ১৪ নভেম্বর ২০১৭
অথচ হাথুরুর কারণেই তাদের আন্তর্জাতিক ক্যারিয়ার হুমকিতে!

গত শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টির ক্রিকেট থেকে সরে দাঁড়ান অধিনায়কে মাশরাফি। নতুন দায়িত্ব পান অলরাউন্ডার সাকিব আল হাসান। মূলত তিন ফরম্যাটে ভিন্ন ভিন্ন অধিনায়ক আনতে বিসিবিকে বাধ্য করেছিলেন হাথরুসিংহে। তাই আক্ষেপ আর ক্ষোভ নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিই ছেড়ে দেন ম্যাশ। লঙ্কান মাটিতে শততম টেস্ট থেকে মাহমুদুল্লাহকে বাদ দেয়ার সিদ্ধান্তটাও ছিল কোচের একান্তই ব্যক্তিগত।

২০১৫ সালের বিশ্বকাপের স্কোয়াড থেকে মমিনুলকে বাদ দিতে চেয়েছিলেন কোচ। তবে নির্বাচকদের আপত্তিতে তা আর হয়নি। তবে এই মমিনুলকে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে অকার্যত বানিয়ে টেস্ট ক্রিকেটারের তকমা লাগিয়ে সাইড বেঞ্চে পাঠিয়ে দেন হাথরুসিংহে। তাইজুল ইসলামও ওয়ানডেতে অনয়মিত। সেখানেও কলকাঠি নাড়েন চন্ডিকা হাথুরুসিংহে।

আল আমিনের মতো প্রমাণিত পেসারকে দল থেকে বাদ দেন হাথরুসিংহে। শামসুর রহমান, এনামুল হক বিজয়দেরও বাদ দেয়া হয়েছিল কোচের ইচ্ছাতেই। অভিযোগ আছে, অলরাউন্ডার নাসির হোসেনকেও জাতীয় দল থেকে নির্বাসিত করতে বড় ভূমিকা রয়েছে হাথরুসিংহের। গণমাধ্যমেও নাসিরকে দলে না নেয়ার ব্যাখ্যা দিয়ে অনেকবারই সমালোচনা করেছেন সদ্য পদত্যাগী বাংলাদেশের এই কোচ।

স্পিনার আব্দুর রাজ্জাক, পেসার রবিউলরাও কোচের রোষানলের শিকার হয়েছেন বলে বিভিন্ন সময় গণমাধ্যমে এসেছে। প্রধান নির্বাচক ফারুক আহমেদের পদত্যাগের অন্যতম কারণ ছিল কোচের একক সিদ্ধান্তে বনিবনা না হওয়া। এনামুল হক বিজয় শামসুর রহমানের মতো প্রমাণিত ক্রিকেটাররা ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করেও এখন পর্যন্ত জাতীয় দলে ফিরতে পারেননি। আন্তর্জাতিক ক্রিকেটে বিপন্ন ক্যারিয়ার বাঁচিয়ে ফিরতে পারবেন কিনা সেটাও বড় প্রশ্ন।

বাংলাশেকে দু’হাত ভরে সাফল্য এনে দিয়েছেন হাথরুসিংহে। তাই ক্রিকেট বোর্ডও বিভিন্ন সময় ননির পুতুলের মতো কোচের সব অন্যায় আবারও মেনে নিয়েছে। শুভাগত হোম বা যুবায়ের হোসেন লিখনের মতো ক্রিকেটারদের বারবার জাতীয় দলে সুযোগ দিয়েছেন হাথরুসিংহে। যেখানে কপাল পুড়েছে আল আমিন হোসেন ও এনামুল বিজয়দের।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বহিষ্কার করা হয়েছিল এই হাথরুসিংহের জন্যই। তারপরও সান্ত্বনা, বাংলাদেশের ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন হাথরুসিংহে। সেটির জন্য প্রশংসার দাবিদার যেমন তিনি, তেমনি বেশ কয়েকজন ক্রিকেটারের আন্তর্জাতিক ক্যারিয়ার হুমকিতে ফেলে দেয়া দায়টাও কোনভাবে এড়াতে পারেন না এই লঙ্কান। কোচের অন্যায় আবদারকে বরাবরই প্রশয় দেওয়া ক্রিকেট বোর্ডও ওইসব অভিযোগের সমান ভাগীদার।


শেয়ার করুন :


আরও পড়ুন

‘হাথুরুসিংহে, বাংলাদেশ ক্রিকেটের এক অসমাপ্ত অধ্যায়’

‘হাথুরুসিংহে, বাংলাদেশ ক্রিকেটের এক অসমাপ্ত অধ্যায়’

বিপিএল সম্প্রচার : জিটিভি-মাছরাঙ্গাকে কেন দোষারোপ?

বিপিএল সম্প্রচার : জিটিভি-মাছরাঙ্গাকে কেন দোষারোপ?

‘শ্রীলঙ্কার কোচ হিসেবে ভালো হবেন হাথুরু’

‘শ্রীলঙ্কার কোচ হিসেবে ভালো হবেন হাথুরু’

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ১৭ বছর

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ১৭ বছর