ভারতের সামনে কঠিন বেলজিয়াম

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ০১ ডিসেম্বর ২০১৮
ভারতের সামনে কঠিন বেলজিয়াম

শুরুটা দারুণভাবে হয়েছিল ভারতীয় হকি দলের। দক্ষিণ আফ্রিকাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল। এবার সামনে বেলজিয়াম।দক্ষিণ আফ্রিকার চেয়ে বেলজিয়াম যে বেশ কঠিন প্রতিপক্ষ। রোববার হকি বিশ্বকাপে মুখোমুখি হবে বেলজিয়াম ও ভারত।

হকি বিশ্ব র‌্যাংকিংয়ে ভারত পাঁচ নম্বরে হলেও বেলজিয়াম দু’ধাপ এগিয়ে। দক্ষিণ আফ্রিকার র‍্যাংক ১৫। দেশের মাটিতে খেলতে নামা ভারতের সঙ্গে রয়েছে পুরো সমর্থন। ভারতের সামনে বারবার ঘুরে ফিরে আসছে ৪৩ বছর আগের বিশ্বকাপ জয়ের গৌরব ফিরিয়ে আনার কথা।

বেলজিয়াম তাদের প্রথম ম্যাচ জিতলেও আশানুরূপ হকি খেলতে পারেনি। কানাডাকেও হারাতে বেগ পেতে হয়েছে বেলজিয়ামকে। শেষ পর্যন্ত ২-১ গোলে জিতেছে তারা। ভারতীয় হকি দল প্রথম থেকে আক্রমণাত্মক খেলে দক্ষিণ আফ্রিকাকে দাঁড়াকেই দেয়নি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের ব্যাকলাইন দলকে ভরসা দিয়েছে। কিন্তু আক্রমণাত্মক বেলজিয়ামের বিরুদ্ধে হরমনপ্রীত সিং, বীরেন্দ্র লাকরা, সুরেন্দ্র কুমারকে আরও বেশি তৎপর থাকতে হবে। সবার শেষ অনেকটা দায়িত্ব নিতে হবে পিআর শ্রীজেশকে।

২০১৩ থেকে ভারত ও বেলজিয়াম একে অপরের বিরুদ্ধে খেলেছে ১৯ বার। তার মধ্যে পাঁচবার জিতেছে ভারত। ১৩বার বেলজিয়াম। একটি ম্যাচ ড্র। ইতিহাস বলছে বেলজিয়ামের বিরুদ্ধে অনেকটাই পিছিয়ে রয়েছে ভারত। শেষ এ দুই দল খেলেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। যে ম্যাচ শেষ হয়েছইল ১-১ গোলে।

ভারতের প্রধান কোচ হরেন্দ্র সিং বলেছেন, আমরা বিভিন্ন রকমভাবে ফিল্ড গোল করেছি। হ্যাঁ, আমরা পেনাল্টি কর্নার থেকে সরাসরি গোল করতে পারিনি। কিন্তু আমরা কীভাবে গোল করছি সেটা বড় ব্যাপার নয়।

তিনি আরও বলেন, যেভাবে সুযোগ কাজে লাগিয়ে গোল করে গিয়েছে ভারত প্রথম ম্যাচে। সেভাবে বেলজিয়ামের বিরুদ্ধেও তার স্ট্রাইকারদের করে যেতে হবে। যেভাবে সুযোগ আসবে কাজে লাগিয়ে যেতে হবে।

তবে বেলজিয়াম কোচ শেন ম্যাকলয়েড বলেছেন, ভারতের বিরুদ্ধে আমাদের ম্যাচ মাস্ট উইন।


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তানকে রুখে দিয়ে সেমিতে বাংলাদেশ

পাকিস্তানকে রুখে দিয়ে সেমিতে বাংলাদেশ

চাইনিজ তাইপেকে হারিয়ে দিল বাংলাদেশ

চাইনিজ তাইপেকে হারিয়ে দিল বাংলাদেশ

থাইল্যান্ড যাচ্ছে বাংলাদেশ হকি দল

থাইল্যান্ড যাচ্ছে বাংলাদেশ হকি দল