আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১০ ফেব্রুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১০ ফেব্রুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

২০০৩ : রবার্ট মুগাবের স্বৈরশাসনের বিরুদ্ধে কালো ব্যান্ড পড়ে মাঠে নেমেছিলেন জিম্বাবুয়ের দুই ক্রিকেটার হেনরি ওলোঙ্গা এবং অ্যান্ডি ফ্লাওয়ার।

২০০৩ : নামিবিয়া তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামে। তাদের প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে।

১৯৯৭ : ড্যারেন গফ এবং গ্রাহাম থর্পের পারফর্মেন্সে দীর্ঘদিন পর বিদেশের মাটিতে জয় তুলে নেয় ইংল্যান্ড।

১৯৬২ : ক্যারিবিয়ান পেসার ক্লাইটন ক্লাইপার্টের জন্মদিন। ১৯৯২সালে ক্যারিবিয়ানদের হয়ে টেস্ট অভিষেক। পাঁচ টেস্টের ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছিলেন ১৯৯৮ সালে।

১৯৪১ : প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে অভিষেকেই শতক হাঁকান জন হ্যাম্পশায়ার। তার জন্মদিন।

১৯৭৫ : সাবেক ইংলিশ অধিনায়ক মাইক ডেনেস ক্যারিয়ারের ৬ষ্ঠ টেস্টে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৮৮ রানের দানবীয় ইনিংস খেলেন।

১৯৭৮ : প্রথম বলেই জীবন পেয়েছিলেন কিউই ক্রিকেটার জন রাইট। পরে অবশ্য ৫১৭ মিনিটে ৩৪৯ বল খেলে করেছিলেন ৭৪ রান। জন রাইটের এই ইনিংসে ভর করে প্রথম বারের মতো ইংল্যান্ডের বিপক্ষে জয় পায় নিউজিল্যান্ড।

১৮৪৭ : মাইকেল হর্নবির জন্মদিন। ক্রিকেট বিশ্বের মাত্র তিনজন ক্রিকেটারের বোলিং গড় শূন্য। তার মধ্যে একজন ছিলেন হর্নবি। টেস্ট ক্যারিয়ারে ৭ ওভার বোলিং করে কোনো রান না দিয়ে এক উইকেট শিকার করেছিলেন এই ইংলিশ ক্রিকেটার।

১৯৭২ : অজি পেসার মাইকেল কাসপোরিজের জন্মদিন। গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লির দাপটে অস্ট্রেলিয়া দলে পর্যাপ্ত সুযোগ পাননি তিনি।

১৯৮২ : আইরিশ ক্রিকেটার জন মুনির জন্মদিন। তার অলরাউন্ড পারফর্মেন্সে ২০০৭ বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়েছিল আয়ারল্যান্ড। ২০১৫ সালে ক্রিকেটকে বিদায় জানান জন মুনি।

১৯৭৯ : অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ১৯৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। ইংলিশদের হয়ে ১৯৮ রানের মধ্যে সর্বোচ্চ ১২১ রান করেন অধিনায়ক গ্রাহাম ইয়ালপ।

১৯৯৯ : অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ৪৭ বলে দরকার ছিল ৩৫ রান, হাতে ৬ উইকেট। এই অবস্থায় বোলিংয়ে এসেই ইংলিশ ব্যাটার নাসের হুসেইনকে স্লেজিং করেন স্পিনার শেন ওয়ার্ন। ওই অবস্থায় ম্যাচ ঘুরিয়ে ফেলেন এই লেগি।

২০০৩ : মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার হয়ে সনাথ জয়াসুরিয়া এবং নিউজিল্যান্ডের হয়ে স্কট স্টাইরিস ব্যাটিং তান্ডব চালিয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত লঙ্কানরা ম্যাচ জিতে নেয়।

১৯৯২ : হঠাৎই হাঁটুর ইনজুরিতে পড়েন ইংলিশ পেসার ডেভিড লওরেন্স। এরপরে আর ক্রিকেট মাঠে ফিরতে পারেননি তিনি।

১৯৭৩ : নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে দ্বিশতকের পাশাপাশি বল হাতে পাঁচ উইকেট শিকার করেন পাকিস্তানের মোশতাক মোহাম্মদ। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে এ কীর্তি গড়েন তিনি।

১৯৬২ : আতাহার আলি খানের জন্মদিন। বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়ের নায়ক ছিলেন এই স্টাইলিশ ব্যাটার।

১৯৫৭ : ভারতীয় ক্রিকেটার প্রণব রায়ের জন্মদিন। পশ্চিম বাংলার অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে বিবেচিত হন প্রণব রায়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৯ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৯ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৮ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৮ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৭ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৭ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৬ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৬ ফেব্রুয়ারি