২০৩৬ অলিম্পিক আয়োজক হতে ভারতকে সাহায্যে প্রস্তুত রাশিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২৪ জুন ২০২২
২০৩৬ অলিম্পিক আয়োজক হতে ভারতকে সাহায্যে প্রস্তুত রাশিয়া

বছরখানিক আগে ইন্ডিয়া অলিম্পিক অ্যাসোসিয়েশন (আওএ) জানিয়েছিল ২০৩৬ অলিম্পিক আয়োজনে বিড করবে ভারত। আহমেদবাদকে কেন্দ্র করে কয়েকটি শহরজুড়ে এই অলিম্পিক আয়োজনে আগ্রহী তারা। ভারতকে অলিম্পিক আয়োজনের বিড করতে সাহায্য করতে চায় রাশিয়া!

ইউক্রেনে চলমান আগ্রাসনের কারণে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছে রাশিয়া। এর মধ্যেই ভারতকে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করলো রাশিয়ার ক্রীড়া মন্ত্রী ওলেগ ম্যাটিস্টিন।

ভারত সফরে থাকা রাশিয়ান ক্রীড়ামন্ত্রী ভারতীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সাথে বৈঠকে এই ইচ্ছা প্রকাশ করেছে। শুধু তাই নয়, ভারত চাইলে রাশিয়া ফুটবল দলের সাথে প্রীতি ম্যাচ খেলতে পারেও বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেনজুড়ে চলমান আগ্রাসনের কারণে ফুটবল, অলিম্পিকসহ বিভিন্ন টুর্নামেন্টে নিষিদ্ধ রয়েছে রাশিয়া। এমন সময়েই নিজেদের ক্রীড়াক্ষেত্রকে সচল রাখতেই ভারতকে খেলাধুলার ব্যাপারে সাহায্য করতেই রাশিয়া ইচ্ছা প্রকাশ করেছে বলে জানিয়েছে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম।

২০২৫ সালে ভারতে অলিম্পিক আয়োজনে সম্ভাব্যতা যাচাই করতে দেশটিতে যাবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। সেই সময়ই জানা যাবে, কারা হতে যাচ্ছে ২০৩৬ অলিম্পিকের আয়োজক শহর।

২০২৫ থেকে ২০২৯ সালের মধ্যে ২০৩৬ অলিম্পিকের আয়োজক শহর নির্ধারণ করবে আইওসি। এর জন্য একটি কমিটিও গঠন করেছে আইওসি। কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ক্রোয়েশিয়ার সাবেক রাষ্ট্রপতি কলিন্দা গ্রাবার কিত্রোভিচ।

ভারতের আগে ২০৩৬ অলিম্পিক আয়োজনে রাশিয়ার আগ্রহ প্রকাশ করার কথা ছিল। ইউক্রেনজুড়ে চলমান রাশিয়ান আগ্রাসনের কারণে তাদেরকে নিষিদ্ধ করেছে আইওসি। এই কারণেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে রাশিয়া।

এদিকে ২০৩৬ অথবা ২০৪০ অলিম্পিক আয়োজনে আগ্রহ প্রকাশ করতে পারে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন। এছাড়াও ভারতের প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকতে পারে ইস্তাম্বুল, দোহা, জাকার্তা ও কায়রোর মতো শহর। ইসরায়েলের রাজধানী তেল আবিব ও জার্মানির রাজধানী বার্লিন যৌথভাবে অলিম্পিক আয়োজনে আগ্রহ প্রকাশ করতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

অলিম্পিক আয়োজনে আগ্রহ প্রকাশ করায় ইতিমধ্যে আহমেদবাদজুড়ে নেওয়া হয়েছে বিভিন্ন উন্নয়ন প্রকল্প। শেষ পর্যন্ত কে হবে ২০৩৬ অলিম্পিকের আয়োজক। তা জানতে অপেক্ষা করতে হবে ২০২৯ সাল পর্যন্ত।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :